রিয়াল-বার্সা’র নাটকীয় ড্র

২৭ বার পঠিত
নাটকীয় ড্রতে শেষ হলো স্প্যানিশ লা লিগায় মৌসুমের প্রথম এল ক্লাসিকো। কাতালানদের মাঠ ন্যু ক্যাম্পে বাংলাদেশ সময় সোয়া নয়টায় শুরু হয় ম্যাচটি। যা সরাসরি সম্প্রচার করে সনি ইএসপিএন ও সনি সিক্স এইচডি। ন্যু ক্যাম্প যখন জয়ের স্বপ্নে বিভোর ঠিক তখনই লুকা মদ্রিচের ফ্রি কিকে ডি বক্সের মধ্যে সার্জিও রামোসের গোলে স্তব্দ পুরো ন্যু ক্যাম্প। যদিও ৯২ মিনিটে বার্সেলোনা গোল আদায়ের শেষ চেষ্টা চালায়।

এর আগে প্রথমার্ধ গোলশূন্য ড্রয়ের পর দ্বিতীয়ার্ধের ৫২ মিনিটে ডি বক্সের বাহির থেকে ফ্রি কিক নেন নেইমার। নেইমারের ফ্রি কিক থেকে ডি বক্সের ভিতর সুয়ারেজ বল পেয়ে জালে জড়াতে ভুল করেননি। আর তাতেই লিড নেয় বার্সেলোনা। এর আগে প্রথমার্ধে ডিফেন্সে ভিড় বাড়িয়ে একমাত্র স্ট্রাইকার বেনজেমাকে সামনে রেখে এল ক্লাসিকোতে বার্সার বিপক্ষে প্রথম ৪৫ মিনিটে ধুঁকতে দেখা গেছে রিয়াল মাদ্রিদকে। ৩৫ মিনিটের পর থেকে কৌশল কিছুটা পাল্টে কয়েকটি ভালো আক্রমণ গড়ে রিয়াল। কিন্তু এনরিকের রক্ষণ ভাঙা সম্ভব হয়নি।

রিয়াল এদিন ৪-৫-১ আক্রমণে যায়। বাম উইংয়ে রোনালদো, ডানদিকে লুকাস ভাজকুয়েজ মাঝখানে ইসকো। আর একমাত্র স্ট্রাইকার বেনজেমা। বার্সা বরং আরেকটু বেশি আক্রমণাত্মক পজিশন নেয়। অর্থাৎ ৪-৩-৩ ফরমেশন। আপফ্রন্টে তিনজন। মেসি ডানদিকে, মাঝখানে সুয়ারেজ, বাঁদিকে নেইমার। অ্যাটাকিং থার্ডের নিচে গোমেজ, বুসকেটস এবং রাকিটিচ।

ছয় মিনিটে প্রথম পরিষ্কার আক্রমণে যায় বার্সা। মাঝমাঠের ওপর থেকে বল ধরে সামনে এগিয়েছিলেন নেইমার। সুয়ারেজকে দিয়েছিলেন। বক্সে ঢোকার মুখে দখল হারান তিনি। নয় মিনিটের সময় দেখার মতো কাউন্টার অ্যাটাকে যায় এনরিকের দল। মাঝ মাঠ থেকে পিকের গড়ে দেয়া পাস ধরে রিয়ালের রক্ষণের ভিড় ভাঙেন মেসি-নেইমার-সুয়ারেজ। ওয়ান-টু-ওয়ান খেলতে খেলতে বক্সের সামনে চলে যান। রবের্তো ওভারল্যাপে করে ডানদিকে উঠে যান। লাফিয়ে ওঠা বলে ঠিকমতো পা দিতে পারেননি। কর্নারের বিনিময়ে রক্ষা পায় রিয়াল।

১২তম মিনিটে কর্নার থেকে বল পেয়ে দূরে বসে শট নিয়ে ব্যর্থ হন রোনালদো। ফিরতি বল গিয়েছিল ফাকায় দাঁড়ানো সুয়ারেজের পায়ে। রিয়ালের রক্ষণভাগ তখন খালি। বল ধরে উঠতে যেয়ে অফসাইডের ফাঁদে পড়েন সুয়ারেজ। দুই মিনিট বাদে মার্সেলো বা দিক থেকে ক্রস পাঠান বক্সে দাঁড়িয়ে থাকা বেনজেমার উদ্দেশে। কিন্তু পিকের দক্ষতায় পেরে ওঠেননি বেনজেমা। ১৬তম মিনিটে গোমেজ-রাকিটিচ-মেসির টিকি-টাকা থেকে বল কাড়তে যেয়ে বক্সের ঠিক বাইরে ফাউল করেন মার্সেলো। ফ্রিকিক থেকে শট নিতে দাঁড়িয়ে যান মেসি-নেইমার। মেসি বা বায়ে বাঁকানো শট নিলেও ফাঁকি দিতে পারেননি নাভাসকে। সরাসরি বল হাতে নেন তিনি।

২০তম মিনিটে সুয়ারেজ গোলের সুযোগ হাতছাড়া করেন। ফিরতি আক্রমণে নেইমার বল পান রিয়ালের বক্সের সামনে। রোনালদোদের রক্ষণ তখন এলোমেলো। বক্সে অরক্ষিত সুয়ারেজ। তাকে চোখে রেখে বল ছাড়েন। সুয়ারেজ সময় না নিয়ে শট করেন। প্রতিপক্ষের ডিফেন্ডারের পায়ে লেগে বল ডেড হয়। সুয়ারেজ মেসিকে অ্যালাউ করতে পারতেন। কিংবা নিজে ড্রিবল করে সামনে যাওয়ার চেষ্টা করতে পারতেন। নাভাসকে দ্রুত ভড়কে দিতে যেয়ে বল নষ্ট করেন।

৩২তম মিনিটে রোনালদো বার্সার বক্সের ভেতর বসে সাইকেল কিক নিতে যেয়ে ব্যর্থ হন। সিআরসেভেনের শরীর ঘেঁষে ৩৫ মিনিটের পর থেকে কৌশল কিছুটা পাল্টে কয়েকটি ভালো আক্রমণ গড়ে রিয়াল। কিন্তু এনরিকের রক্ষণ ভাঙা সম্ভব হয়নি।দাড়িয়ে ছিলেন বেনজামা। মূলত তার কারণে চমৎকার একটি শট নেয়া থেকে বিরত থাকতে হয় রিয়াল তারকাকে।

৩৫তম মিনিটে রিয়ালের রাইটব্যাক কারভাজাল বক্সের ঠিক বাইরে বসে পেছন থেকে নেইমারকে মেরে ফাউল করেন। শট নিতে আসেন মেসি। এই ফ্রি-কিক থেকেও দুর্বল শট করেন। ৩৭তম মিনিটে বা উইং থেকে বল নিয়ে কাট করে বক্সে ঢুকে পড়েন রোনালদো। চোখ জুড়ানো ড্রিবল করতে দেখা যায় তারকাকে। কিন্তু মাথা ঠাণ্ডা রাখতে পারেননি। প্রথম পোস্টেই শট নেন। সেখানে প্রস্তুত ছিলেন বার্সার গোলরক্ষক। ধরতে না পারলেও পা দিয়ে রক্ষা করেন।

ঠিক পরের মিনিটে রোনালদো আরেকবার কাঁপিয়ে দেন বার্সাকে। পিকের সামনে থেকে টোকা দিয়ে বল নিয়ে বক্সে ঢোকেন। এবারও গোলরক্ষের সোজা মারেন। ৩৫ মিনিটের পর থেকে রিয়ালের আক্রমণে ধীরে ধীরে উপরে উঠতে থাকেন রোনালদো। বেনজেমার আড়ালে রিয়ালের উইঙ্গাররা মূলত তাকেই বল দিচ্ছিলেন। কিন্তু কাজের কাজ হয়নি। ৪৪তম মিনিটে আরেকটি সহজ সুযোগ নষ্টা করেন বেনজেমা। ডান দিক থেকে উড়ে আসা ক্রসে পা লাগাতে ব্যর্থ হন। গোলের হাত খানেক দূরে পজিশন ছিল তার। পিকে কর্নারের বিনিময়ে রক্ষা করেন।

এফসি বার্সেলোনা: টের স্টেগান (গোলরক্ষক), রবের্টো, পিকে, মাসচেরানো, আলবা, রাকিটিচ, বুসকেটস, গোমেজ, মেসি, সুয়ারেজ, নেইমার

রিয়াল মাদ্রিদ এফসি: নাভাস (গোলরক্ষক), কারভাজাল, ভারানে, রামোস, মারসেলো, কোভাসিস, মদ্রিচ, ইসকো, ভাজকুয়েজ, বেনজেমা এবং রোনালদো।

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
Social Media Auto Publish Powered By : XYZScripts.com