বরিশাল বুলসকে ৪ উইকেটে হারিয়ে শীর্ষস্থানে সাকিবের ঢাকা

২২ বার পঠিত
চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দিনের প্রথম ম্যাচে মুশফিকুর রহিমের বরিশাল বুলসকে ৪ উইকেটে হারিয়েছে সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস। এই জয়ে আপাতত পয়েন্ট টেবিলের শীর্ষে উঠলো ৯ ম্যাচে ছয় জয়ে ১২ পয়েন্ট অর্জন করা ডায়নামাইটস। মিরপুর শেরে-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দুপুর একটায় প্রথম ম্যাচে মাঠে নামে বরিশাল বনাম ঢাকা। টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বরিশাল বুলস অধিনায়ক মুশফিকুর রহিম। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে বরিশালের সংগ্রহ দাঁড়ায় ১৩২ রান। জবাবে, ১৯.২ ওভারে ৬ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে ঢাকা।

বরিশালের হয়ে ব্যাটিংয়ের উদ্বোধন করতে নামেন শাহরিয়ার নাফিস এবং দিলশান মুনাবেরা। ইনিংসের তৃতীয় ওভারে বিদায় নেন শাহরিয়ার নাফিস। ১৩ বলে মাত্র ৩ রান করা বরিশালের এই ওপেনারকে ফেরান আবু জায়েদ। সেকুজে প্রসন্নর হাতে ধরা পড়ার আগে দলীয় রান ছিল ৬। চতুর্থ ওভারের শেষ বলে ১০ রান করা মুনাবেরা রানআউটের শিকার হন।

সপ্তম ওভারের শেষ বলে রানআউট হন জীবন মেন্ডিস। ডাবল রান নিতে গিয়ে মুশফিকের সঙ্গে ভুল বোঝাবুঝিতে ফিরতে হয় ১৩ বলে ৭ রান করা মেন্ডিসকে। দলীয় ৩৭ রানের মাথায় তৃতীয় উইকেট হারায় বরিশাল। এরপর জুটি গড়েন মুশফিকুর রহিম এবং নাদিফ চৌধুরি। বরিশালের দলপতি মুশফিকুর ঢাকার দলপতি সাকিবের বলে বোল্ড হওয়ার আগে করেন ৩৬ রান। ১৪তম ওভারে মুশফিক বিদায় নেওয়ার আগে ৩০ বল মোকাবেলা করে দুটি বাউন্ডারি হাঁকান। দলীয় ৮৪ রানের মাথায় বরিশাল তাদের চতুর্থ উইকেট হারায়।

এরপর বরিশালের রানের চাকা ঘোরাতে থাকেন নাদিফ চৌধুরি। তবে, ইনিংসের ১৬তম ওভারে রবি বোপারার বলে তুলে মারতে গিয়ে বাউন্ডারি সীমানায় সেকুজে প্রসন্নর দুর্দান্ত এক ক্যাচে ফিরতে হয় নাদিফকে। আউট হওয়ার আগে নাদিফ ২৫ বলে করেন ২১ রান। দলীয় ৯১ রানের মাথায় টপঅর্ডারের পাঁচ ব্যাটসম্যানকে হারায় বরিশাল। ১৭তম ওভারে ব্রাভোর বলে ফেরেন এনামুল হক (৩)। সাঞ্জামুলের দুর্দান্ত ক্যাচে বিদায় নেন তিনি। দলীয় ৯৮ রানের মাথায় ছয় উইকেট হারায় বরিশাল। শেষ দিকে ব্যাট চালিয়ে থিসারা পেরেরা ১৫ বলে ১৫ রান করে অপরাজিত থাকেন। আরেক অপরাজিত ব্যাটসম্যান রুম্মন রইস ১৩ বলে ২৫ রান করে মাঠ ছাড়েন।

 
১৩৩ রানের জয়ের লক্ষ্যে ঢাকার হয়ে ওপেন করতে নামেন কুমার সাঙ্গাকারা ও মেহেদি হাসান মারুফ। তবে প্রথম ওভারের তৃতীয় বলে বরিশাল বুলসের স্পিনার তাইজুল ইসলামের বলে বোল্ড হয়ে ফেরেন এক রান করা মারুফ। ইনিংসের নবম ওভারে বিদায় নেন সাঙ্গাকারা। তাইজুলের দ্বিতীয় শিকারে বিদায় নেওয়ার আগে লঙ্কান এই গ্রেটের ব্যাট থেকে আসে ৩২ রান। থিসারা পেরেরার তালুবন্দি হওয়ার আগে সাঙ্গাকারা ৩৩ বলে চারটি বাউন্ডারি হাঁকান। দলীয় ৫৩ রানে দ্বিতীয় উইকেট হারায় ঢাকা।

দশম ওভারে সাকিবকে বিদায় করেন এনামুল হক। নিজের বলে নিজেই ক্যাচ নেন তিনি। ২১ বলে দুটি চারের সাহায্যে ২২ রান করে বিদায় নেন সাকিব। ঢাকার দলপতির বিদায়ে দলীয় ৫৮ রানের মাথায় তৃতীয় উইকেট হারায় দলটি। এরপর জুটি গড়েন নাসির হোসেন এবং মোসাদ্দেক হোসেন। এই জুটি থেকে আসে ৫৫ রান।

দলীয় ১১৩ রানের মাথায় বিদায় নেন নাসির হোসেন। মনির হোসেনের বলে এলবির ফাঁদে পড়ার আগে নাসির ২৯ বলে দুটি চার আর একটি ছক্কায় করেন ৩৪ রান। ১৯তম ওভারে দলকে জয়ের কাছাকাছি নিয়ে গিয়ে আউট হন মোসাদ্দেক। তার ২০ বলের ইনিংসে ২টি চারের সাহায্যে আসে ২৩ রান। কামরুল ইসলাম রাব্বির বলে মেন্ডিসের তালুবন্দি হন মোসাদ্দেক। একই ওভারে রান আউট হয়ে ফেরেন ৮ বলে ১০ রান করা সেকুজে প্রসন্ন। ১২৯ রানের মাথায় ঢাকার ষষ্ঠ উইকেটের পতন ঘটে।

শেষ ওভারে ঢাকার প্রয়োজন ছিল মাত্র ৪ চার। উইকেটে ছিলেন রবি বোপারা আর ব্রাভো। প্রথম বলে দুই রান নেন ব্রাভো। দ্বিতীয় বলে বাউন্ডারি হাঁকিয়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি। ৪ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে ঢাকা।

স্কোরকার্ড:

বরিশাল বুলস: ২০ ওভারে ১৩২/৬ (শাহরিয়ার নাফীস ৩, দিলশান মুনাওয়ারা ১০, জীবন মেন্ডিস ৭, মুশফিকুর রহিম ৩৬, নাদিফ চৌধুরী ২১, থিসারা পেরেরা ১৫*, এনামুল হক ৩, রুম্মান রাইস ২৫*; আবু জায়েদ ১/১২, সাকিব আল হাসান ১/৩১, ডোয়াইন ব্রাভো ১/৩৫, সানজামুল ইসলাম ০/১১, রবি বোপারা ১/২৩, সেকুজি প্রসন্ন ০/১৭)

ঢাকা ডায়নামাইটস : ১৯.২ ওভারে ১৩৫/৬ (মেহেদী মারুফ ১, কুমার সাঙ্গাকারা ৩২, সাকিব আল হাসান ২২, নাসির হোসেন ৩৪, মোসাদ্দেক হোসেন ২৩, সেকুজি প্রসন্ন ১০, রবি বোপারা ১*, ডোয়াইন ব্রাভো ৬*; তাইজুল ইসলাম ২/১৯, রুম্মান রাইস ০/২৫, এনামুল হক ১/২৪, দিলশান মুনাওয়ারা ০/৪, কামরুল ইসলাম রাব্বি ১/১৪, জীবন মেন্ডিস ০/১৭, থিসারা পেরেরা ০/১৫, মনির হোসাইন ১/১২)

ম্যাচের ফলাফল: ঢাকা ডায়নামাইটস ৪ উইকেটে জয়ী।

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
Social Media Auto Publish Powered By : XYZScripts.com