বাংলাদেশের লিড ২৪৪

ইংল্যান্ডের বিপক্ষে ঢাকা টেস্টের দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিনে ব্যাট করছে বাংলাদেশ। ইনিংসের ৫৫তম ওভারের পঞ্চম বলে সাকিব আল হাসানকে বোল্ড করে ফিরিয়েছেন আদিল রশিদ। দলীয় ২৩৮ রানে আউট হওয়ার আগে ৪১ রান করেন তিনি। বেন স্টোকসের করা এর পরের ওভারের শেষ বলে স্লিপে ক্যাচ দিয়ে ফিরে গেছেন মুশফিক। আউট হওয়ার আগে ৯ রান করেন তিনি।

শেষ খবর পর্যন্ত ৬০.৩ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেট হারিয়ে ২৬৮ রান। সাব্বির রহমান ১৫ রানে মধ্যাহ্ন বিরতির তিন বল আগেই সাজঘরে ফিরে যান। শুভাগত হোম ১৫ রানে ব্যাট করছেন। বাংলাদেশের লিড ২৪৪ রান।  জাফর আনসারির করা ইনিংসের ৫১তম ওভারের তৃতীয় বলে স্টিভেন ফিন মুশফিকের ক্যাচ মিস করলে ১ রান পায় বাংলাদেশ। ওই রানের সুবাদে টাইগারদের লিড দুইশ রানের কোটা স্পর্শ করে।

তৃতীয় দিনে ইনিংসের ৪৬তম ওভারের প্রথম বলে ইমরুল কায়েসকে এলবিডব্লিউ করে ফেরান মঈন আলি। দলীয় ২০০ রানে আউট হওয়ার আগে ৭৮ রান করেন এ ওপেনার। চতুর্থ উইকেট জুটিতে সাকিব আল হাসানের সঙ্গে ৪৮ রানের জুটি গড়েন ইমরুল। তাদের জুটির সুবাদে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের লিড ১৫০ ছাড়িয়েছে। ইনিংসের ৩৯তম ওভারের দ্বিতীয় বলে লেগবাই সূত্রে ৪ রান আসলে বাংলাদেশের লিড ১৫০ ছাড়ায়।

দ্বিতীয় দিন শেষে ১২৮ রানের লিড নেয় বাংলাদেশ। ক্যারিয়ারের চতুর্থ ফিফটি (৫৯) তুলে নিয়ে অপরাজিত থাকেন ওপেনার ইমরুল কায়েস। তবে ফিফটি থেকে মাত্র ৩ রান দূরে থাকতে দ্বিতীয় দিনের শেষ বলে জাফর আনসারির বলে বোল্ড হয়ে ফেরেন মাহমুদউল্লাহ রিয়াদ। আদিল রশিদের বলে রিভার্স সুইপ করে চার হাঁকিয়ে অর্ধশতকে পৌঁছান ইমরুল কায়েস। সিরিজে নিজের প্রথম অর্ধশতক করতে খেলেন ৬৫ বল। এই সময়ে হাঁকান ৭টি চার।

তিন বলের ব্যবধানে তামিম ইকবাল ও মুমিনুল হককে হারানোর পর বাংলাদেশকে শতরানের লিড এনে দেন ইমরুল কায়েস ও মাহমুদউল্লাহ রিয়াদ। তৃতীয় উইকেট জুটিতে তাদের ৮৬ রানের জুটির সুবাদে শতরানের লিড পার করেছে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ভালো শুরুর পর পরপর দুই ওভারে ফিরে গেছেন ওপেনার তামিম ইকবাল ও তিন নম্বরে নামা মুমিনুল হক। ওপেনিং জুটিতে ইমরুল কায়েসের সঙ্গে অর্ধশতক (৬৫) রানের জুটি গড়ে ফেরেন তামিম ইকবাল।

জাফর আসনারির করা ইনিংসের ১৩তম ওভারের পঞ্চম বলে ক্যাচ দিয়ে ফেরার আগে ৪০ রান করেন আগের ইনিংসের সেঞ্চুরিয়ন তামিম ইকবাল। আর বেন স্টোকসের করা ইনিংসের ১৪তম ওভারের প্রথম বলে ক্যাচ দিয়ে ফেরার আগে ১ রান করেন মুমিনুল। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেম দুই টাইগার ওপেনার তামিম ইকবাল ও ইমরুল কায়েস স্বাভাবিক খেলা খেলে ৯.১ ওভারেই অর্ধশতক রান পূর্ণ করেন। ইংলিশ বোলারদের হয়ে জাফর আনসারি নেন ২ উইকেট। অপর উইকেট নেন বেন স্টোকস।

এরআগে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে অলআউট হয় ২৪৪ রানে। ইংলিশদের প্রথম ইনিংস ধসিয়ে দিতে মূল ভূমিকা রাখেন অফস্পিনার মেহেদী হাসান মিরাজ। মাত্র দ্বিতীয় টেস্টে খেলতে নেমে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো তুলে নেন ৬ উইকেট। এরআগে চট্টগ্রামে প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়েছিলেন মিরাজ। ইংলিশদের ১৪৪ রানে ৮ উইকেট পড়ে গেলেও নবম উইকেট জুটিতে আদিল রশিদ ও ক্রিস ওকসের ৯৯ রানের জুটির সুবাদে ২৪৪ রান করতে সমর্থ হয় অ্যালিস্টার কুকের দল।

বাংলাদেশের হয়ে মিরাজ নেন ৬ উইকেট। এছাড়া তাইজুল ইসলাম ৩ ও সাকিব আল হাসান নেন ১টি উইকেট। প্রসঙ্গত, বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে করেছিল ২২০ রান। ফলে ২৪ রানে লিড পায় ইংলিশরা।

সংক্ষিপ্ত স্কোরঃ

  Bangladesh 2nd innings R B 4s 6s SR
View dismissal Tamim Iqbal c Cook b Ansari 40 47 7 0 85.10
View dismissal Imrul Kayes lbw b Ali 78 120 9 0 65.00
View dismissal Mominul Haque c Cook b Stokes 1 2 0 0 50.00
View dismissal Mahmudullah b Ansari 47 57 5 0 82.45
View dismissal Shakib Al Hasan b Rashid 41 81 6 0 50.61
View dismissal Mushfiqur Rahim*† c Cook b Stokes 9 29 1 0 31.03
View dismissal Sabbir Rahman lbw b Rashid 15 17 3 0 88.23
  Shuvagata Hom not out 15 11 3 0 136.36
  Extras (b 17, lb 3, w 1, nb 1) 22        
  Total (7 wickets; 60.3 overs) 268 (4.42 runs per over)
ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
১৬ বার পঠিত
Social Media Auto Publish Powered By : XYZScripts.com