প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন আবাহনী

এই সংবাদ ৩৭ বার পঠিত

বিকাল সাড়ে ৪টায় সংবাদ সম্মেলন করে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানালেন আবাহনী-দোলেশ্বর স্থগিত ম্যাচটি নতুন করে হোক সেটি চাইছেন তিনি। দিনের আলো শেষে রাত নেমে আসতেই সিদ্ধান্ত পাল্টে গেল! বুধবার (২২ জুন) রাতে বিসিবি’র সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, স্থগিত হওয়া ম্যাচটির পয়েন্ট ১-১ ভাগাভাগির সিদ্ধান্ত। ফলে ১৬ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের ২০১৫-১৬ মৌসুমের চ্যাম্পিয়ন হয়ে গেল আবাহনী লিমিটেড। তিন মৌসুম (চার বছরে) পর প্রিমিয়ার লিগের শিরোপা ঘরে তুললো তারা। ২১ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়েছে প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব।

বুধবার (২২ জুন) শেষ হয় ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের ২০১৫-১৬ মৌসুমের শেষ রাউন্ড। তবে মিরপুরে শেষ রাউন্ডের লড়াইয়ে প্রাইম ব্যাংককে হারিয়ে ২২ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠেও শিরোপা জয়ের উৎসব করা হয়নি আবাহনীর! সুপার লিগের প্রথম রাউন্ডে আবাহনী-দোলেশ্বর স্থগিত ম্যাচের সিদ্ধান্ত তখনও নেয়নি বিসিবি।গত ১২ জুন বিকেএসপির তিন নম্বর ভেন্যুর ম্যাচটি (আবাহনী-দোলেশ্বর) ম্যাচটি স্থগিত হয়েছিল। ওই ম্যাচ নিয়ে বিসিবি সভাপতি বলেন, ‘তদন্ত কমিটি বাইলজ অনুযায়ী সুপারিশ করেছে পয়েন্ট ভাগ করে দিতে। যেহুতু মাঠে খেলার ফলাফল হয়নি। পরের দিনও (রিজার্ভ ডে) সুযোগ ছিল ম্যাচটি করার সেটিও হয়নি। তারপরও লিগটা জমজমাটা হওয়ায় আমার ইচ্ছা অমীমাংসিত ম্যাচটির নিষ্পত্তি হোক।’
 
প্রাইম দোলেশ্বরের বিপক্ষে সুপার লিগের গুরুত্বপূর্ন ওই  ম্যাচে স্টাম্পিংয়ের একটি আবেদন নাকচ করলে আম্পায়ারদের সঙ্গে বাজে আচরণ করেন আবাহনীর অধিনায়ক তামিম ইকবাল। পরে দুই ফিল্ড আম্পায়ার ম্যাচ রেফারির সঙ্গে কথা বলে ম্যাচ পরিচালনায় অস্বীকৃতি জানিয়ে মাঠ ছাড়েন। তখন থেকেই  ঝুলেছিল ম্যাচটির ভাগ্য। ৪৫ ওভারের ম্যাচে আবাহনীর দেয়া ১৯২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৭ ওভারে দুই উইকেট হারিয়ে ৫৯ রান করার পর স্থগিত ঘটে ওই ঘটনা।
 
ওই ঘটনার জন্য আবাহনী অধিনায়ক তামিম ইকবালকে ঘরোয়া টুর্নামেন্টে এক ম্যাচের জন্য নিষিদ্ধ ও  এক লাখ টাকা জরিমানা করা হয়। প্রাইম দোলেশ্বরের ক্রিকেটার নাসির হোসেনের বিপক্ষে বাজে আচরণের অভিযোগ থাকায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

ঢাকা লিগের সফল ক্লাব:

ক্লাব

শিরোপা

আবাহনী লিমিটেড

১৮ বার

মোহামেডান স্পোর্টিং ক্লাব

৯ বার

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স

৬ বার

ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব

৪ বার

ওল্ডডিওএইচএস ক্রিকেট ক্লাব

২ বার

ব্রাদার্স ইউনিয়ন

১ বার

গাজী ট্যাংক ক্রিকেটার্স

১ বার

প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব

১ বার

রোল অব অনার (২০০০ সাল থেকে)

মৌসুম

চ্যাম্পিয়ন

রানার্সআপ

২০১৫-১৬

আবাহনী

প্রাইম দোলেশ্বর

২০১৪-১৫

প্রাইম ব্যাংক

প্রাইম দোলেশ্বর

২০১২-১৩

গাজী ট্যাংক

শেখ জামাল

২০১১-১২

ভিক্টোরিয়া

ওল্ডডিওএইচএস

২০১০-১১

আবাহনী

মোহামেডান

২০০৯-১০

মোহামেডান

বিমান বাংলাদেশ

২০০৮-০৯

আবাহনী

সূর্যতরুণ

২০০৭-০৮

আবাহনী

বিমান বাংলাদেশ

২০০৬-০৭

আবাহনী

মোহামেডান

২০০৫-০৬

ওল্ডডিওএইচএস

সোনারগাঁও ক্রিকেটার্স

২০০৪-০৫

ওল্ডডিওএইচএস

সিটি ক্লাব

২০০২-০৩

ভিক্টোরিয়া

মোহামেডান ও সিটি ক্লাব

২০০১-০২

ভিক্টোরিয়া

মোহামেডান

২০০০-০১

মোহামেডান

আবাহনী

* ২০০৩-০৪ ও ২০১২-১৩ মৌসুমে লিগ হয়নি

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
Social Media Auto Publish Powered By : XYZScripts.com