হোয়াইটওয়াশ শ্রীলঙ্কা, শীর্ষে দ. আফ্রিকা

৫১ বার পঠিত
হোয়াইওয়াশ আটকাতে পারলো না শ্রীলঙ্কা। আগের চার ম্যাচের ধারাবাহিকতা বজায় রেখেই ওয়ানডে সিরিজ ৫-০ তে হারলো তারা। আর শ্রীলঙ্কার হোয়াইটওয়াশে ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে এলো দ.আফ্রিকা। ১১৯ রেটিং পয়েন্ট নিয়ে এখন আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে সেরা অবস্থানে আছে দক্ষিণ আফ্রিকা। ১১৮ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে অস্ট্রেলিয়া। ১১৩ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে আছে নিউজিল্যান্ড। আর ৯১ রেটিং পয়েন্ট নিয়ে সপ্তম অবস্থানে আছে বাংলাদেশ।

সেঞ্চুরিয়ানে শেষ ম্যাচে ওপেনার হাশিম আমলা ও কুইন্টন ডি ককের দুর্দান্ত সেঞ্চুরিতে লঙ্কানদের ৮৮ রানের বিশাল ব্যবধানে হারায় স্বাগতিকরা। এ নিয়ে টানা ১১ ম্যাচ জয়লাভ করে প্রোটিয়ারা। শুক্রবার টস হেরে ব্যাট করতে নেমে দুর্দান্ত সূচনা করেন দুই ওপেনার আমলা-ডি কক। দুই জনে মিলে গড়েন ১৮৭ রানের জুটি। ৮৭ বলে ১০৯ রান করে সাজঘরে ফিরেন ডি কক। এই রান করার পথে তরুণ ব্যাটসম্যান ছাড়ান তিন হাজার রানের মাইলফলক। সেঞ্চুরিয়নে এটি তার চতুর্থ শতক।

ডি ককের বিদায়ের পর ডু প্লেসিকে সঙ্গে নিয়ে ৬৩ রানের জুটি গড়েন আমলা। তবে আগের ম্যাচে দুর্দান্ত শতক পাওয়া ডু প্লসি ৩৪ বলে ৪১ রান করে বিদায় নেন। এরপর দ্রুত ডি ভিলিয়ার্স ও জেপি ডুমিনি ফিরলেও আমলা তুলে নেন ক্যারিয়ারের ২৪তম শতক। এরপর আমলার সঙ্গে ৪.৫ ওভারে ৬২ রানের বিধ্বংসী এক জুটি গড়েন বেহারডিন। ৪৯তম ওভারে ফেরার আগে ১৩৪ বলে ১৫টি চার আর ৫টি ছক্কায় ১৫৪ রান করেন ম্যাচ সেরা আমলা। বেহারডিন বিদায় নেওয়ার আগে ২০ বলে ৩২ রান করলে ৩৮৪ রানের সংগ্রহ পায় স্বাগতিকরা। আর এতে ভারতকে টপকে ২৪ বারের মত ৩৫০ এর বেশি রান করলো দক্ষিণ আফ্রিকা।

লঙ্কান বোলারদের মধ্যে তিনটি উইকেট পান সুরাঙ্গা লাকমাল। দুটি উইকেটের দেখা পান লাহিরু মাদুশাঙ্কা। আর একটি উইকেট দখল করেন জেফরি ভ্যান্ডারসে। বড় টার্গেটে খেলতে নেমে নিয়মিত বিরতিতেই উইকেট হারায় শ্রীলঙ্কা। তবে মিডলঅর্ডার ব্যাটসম্যান আসেলা গুনারত্নে সেঞ্চুরি করে যা একটু লড়াই করেন। শেষ পর্যন্ত তিনি ১১৭ বলে ১৪টি চার ও দুটি ছক্কায় ১১৪ করে অপরাজিত থাকেন। দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ সাচিথ পাথিরানা ৫৬ করেন।

প্রোটিয়া বোলারদের মধ্যে সর্বোচ্চ চারটি উইকেট দখল করেন ক্রিস মরিস। ওয়েন পারনেল নেন দুটি উইকেট। আর ইমরান তাহিরের পকেটে যায় একটি উইকেট। ম্যাচ সেরার পুরস্কার পান আমলা। আর সিরিজ সেরা হন পুরো সিরিজে দুর্দান্ত পারফরম্যান্স করা ফাফ ডু প্লেসিস।

সংক্ষিপ্ত স্কোর
দক্ষিণ আফ্রিকা ইনিংস: ৫০ ওভার ৩৮৪/৬ (কুইন্টন ডি কক ১০৯, হাশিম আমলা ১৫৪, ফাফ ডু প্লেসিস ৪১, এবি ডি ভিলিয়ার্স ১৪, জেপি ডুমিনি ১০, ফারহান বিহারডাইন ৩২, ক্রিস মরিস ৩*, ওয়েনি পারনেল ১*; সুরঙ্গা লাকমল ৩/৭১, লাহিরু মাদুশানকা ২/৭০, জেফ্রে ভ্যান্দেরসে ১/৬১)

শ্রীলঙ্কা ইনিংস: ৫০ ওভার ২৯৬/৮ (নিরোশান ডিকওয়েলা ৩৯, উপুল থারাঙ্গা ৭, কুসল মেন্ডিস ১, সান্দান উইরাক্কোদি ১০, ধনঞ্জয়া ডি সিলভা ১১, আসেলা গুনারত্নে ১১৪*, সাচিথ পাথিরানা ৫৬, লাহিরু মাদুশানকা ৭, জেফ্রে ভ্যান্দেরসে ৭, সুরঙ্গা লাকমল ২০*; ক্রিস মরিস ৪/৩১, ওয়েনি পারনেল ২/৫১, ইমরান তাহির ১/৫৭)

ফলাফল: দ.আফ্রিকা ৮৮ রানে জয়ী
ম্যান অব দ্য ম্যাচ: হাশিম আমলা (দ.আফ্রিকা)
ম্যান অব দ্য সিরিজ: ফাফ ডু প্লেসিস (দ.আফ্রিকা)
সিরিজ: দ.আফ্রিকা ৫-০ ব্যবধানে জয়ী

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
Social Media Auto Publish Powered By : XYZScripts.com