সেরা অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে সাকিব

৬০ বার পঠিত
বিশ্বসেরা অলরাউন্ডার হিসেবে ওয়ানডে এবং টি-টুয়েন্টিতে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন আগেই। একে একে সেরাদের অনেক তকমা তিনি গায়ে জড়িয়েছেন। কিন্তু সাদা পোশাকে একেবারেই বেমানান ছিলেন। এবার সেটাও পূরণ করলেন তিনি। সাদা পোশাকে ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং স্পর্শ করলেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান।

সদ্য সমাপ্ত হওয়া নিউজিল্যান্ড সফরের শেষ টেস্ট থেকে এই খেতাব ঝুলিতে পুরেছেন সাকিব। বর্তমানে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে একধাপ এগিয়ে ২২ নম্বরে আছেন সাকিব। যেটি তাঁর ক্যারিয়ার সেরা প্রাপ্তি। বোলিংয়েও একধাপ এগিয়ে উঠে এসেছেন ১৪তম স্থানে। কিউইদের বিপক্ষে দুই টেস্টে ২৮৪ রান করেছেন বিশ্বসেরা তারকা। পাশাপাশি বল হাতে নিয়েছেন ৬টি উইকেট।

এদিকে সাকিব উন্নতি করলেও উল্টো পয়েন্ট খোয়াল বাংলাদেশ দল। তিন পয়েন্ট কমে গেছে টাইগারদের। সিরিজ শুরু হওয়ার আগে বাংলাদেশের পয়েন্ট ছিল ৬৫। কিন্তু সিরিজের শেষ টেস্টে ৯ উইকেটে হারের পর ৩ পয়েন্ট কমে ৬২ হয়েছে। তাছাড়া বাংলাদেশকে হোয়াইটওয়াশ করে পাকিস্তানকে ছাড়িয়ে টেস্ট র‌্যাঙ্কিংয়ে ৫ নম্বরে উঠে এসেছে নিউজিল্যান্ড। ৯৬ পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করা ব্ল্যাক ক্যাপসদের ২ পয়েন্ট বেড়ে ৯৮ হয়েছে।

বাংলাদেশ ক্রিকেটের এক উজ্জ্বল নক্ষত্রের নাম সাকিব আল হাসান। ২০০৬ সালে ২২ গজে পথচলা শুরু সাকিবের। একদিনের ক্রিকেটে এখন পর্যন্ত ১৬৬ ম্যাচে ৪,৬৫০ রানের পাশাপাশি ২২০টি উইকেট শিকার করেছেন। টি-টোয়েন্টিতে ৫৭ ম্যাচ খেলে ঝুলিতে পুরেছেন ১,১৫৯ রান আর ৬৭টি উইকেট। সাদা পোশাকে খেলেছেন ৪৬টি ম্যাচ। রান ৩,২১৩। আর উইকেট দখল করেছেন নিয়েছেন ১৬৫টি।

টেস্ট র‌্যাঙ্কিংয়ে বোলারদের তালিকায়ও একধাপ উন্নতি হয়েছে সাকিব আল হাসানের। বর্তমানে তিনি ১৪তম স্থানে অবস্থান করছেন। এদিকে টেস্ট বোলারদের অলরাউন্ডারের তালিকায় সাকিব আল হাসান অবস্থান করছেন দ্বিতীয় স্থানে। এখানেও তিনি ক্যারিয়ার সেরা রেটিং অর্জন করেছেন। অলরাউন্ডার হিসেবে সাকিবের রেটিং পয়েন্ট ৪৪৩। ৪৯৩ রেটিং পয়েন্ট নিয়ে ভারতের রবীচন্দ্রন অশ্বিন শীর্ষে অবস্থান করছেন।

আইসিসি সেরা টেস্ট ১০ ব্যাটিং র‌্যাঙ্কিং:
* স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া)
* বিরাট কোহলি (ভারত)
* জো রুট (ইংল্যান্ড)
* কেন উইলিয়ামস (নিউজিল্যান্ড)
* ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)
* হাশিম আমলা (দক্ষিণ আফ্রিকা)
* আজহার আলী (পাকিস্তান)
* ইউনিস খান (পাকিস্তান)
* কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা)
* এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা)

আইসিসি সেরা টেস্ট ১০ বোলিং র‌্যাঙ্কিং:
* রবিচন্দ্রন ‍অশ্বিন (ভারত)
* রবিন্দ্র জাদেজা (ভারত)
* জস হ্যাজেলউড (অস্ট্রেলিয়া)
* রঙ্গনা হেরাথ (শ্রীলঙ্কা)
* কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা)
* ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা)
* জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড)
* স্টুয়ার্ট ব্রড (ইংল্যান্ড)
* ভারনন ফিল্যান্ডার (দক্ষিণ আফ্রিকা)
* মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া)

আইসিসি সেরা টেস্ট ৫ অলরাউন্ডার র‌্যাঙ্কিং:
* রবিচন্দ্রন ‍অশ্বিন (ভারত)
* সাকিব আল হাসান (বাংলাদেশ)
* রবিন্দ্র জাদেজা (ভারত)
* বেন স্টোকস (ইংল্যান্ড)
* মঈন আলী (ইংল্যান্ড)

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
Social Media Auto Publish Powered By : XYZScripts.com