আসছে ছাত্রদলের নতুন কমিটি; মেধাবীরা এগিয়ে

৬৪৭ বার পঠিত

নুর এ আলম ছিদ্দিকী #  যুবদলের নতুন কমিটি গঠনের পর প্রাণ ফিরে পেয়েছে যুবদল। গত ২৮ জানুয়ারী প্রায় ১৫-২০ হাজার নেতা-কর্মী সাথে নিয়ে সংগঠনটি তার আদর্শের জনক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজার জিয়ারত করে।

এর আগে স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি গঠন করেন বেগম খালেদা জিয়া। এ দু’টি নতুন কমিটি গঠনের পর তাদের কর্মচাঞ্চল‍্যতা বেশ চোখে পরার মত। দু’টি কমিটিই তৃণমূল নেতা-কর্মীদের কাছে গ্রহনযোগ‍্য হয়েছে বলে সংশ্লিষ্ট সকলের অভিমত।

কিন্তু আন্দোলন সংগ্রামের মূল সূতিকাগার ছাত্রদল প্রায় স্থবির। এমনিতেই মোটা অর্থের লেনদেনের বিনিময়ে ৭৩৭ জনের ঢাউস কেন্দ্রীয় কমিটি গঠনের অভিযোগ আছে। সংগঠণের সাধারণ সম্পাদক ভাইবার রাজনীতির বাইরে আসতে পারেননি।

শতকরা আশি ভাগ কর্মসূচীতে তিনি অনুপস্থিত থাকেন। তাছাড়া মেয়াদোত্তীর্ন রাজীব-আকরাম কমিটি নানা অসঙ্গতি তুলে ধরে সিনিয়র নেতারা একাধিক মিটিং করে নতুন কমিটি গঠনের জন্য অবস্থান গ্রহন করেছেন। বিএনপির হাইকমান্ড ও নতুন কমিটি গঠন করে সংগঠণকে গতিশীল করতে চান। এ্যানি-সোহেল থেকে জুয়েল-হাবীব পর্যন্ত ৭ টি কমিটি প্রায় ২০ বছর দলকে নেতৃত্ব দিয়েছেন। অথচ তাদের বয়সের পার্থক‍্য মাত্র ৩-৪ বছর। এভাবেই ৪৫ উর্ধ্ধ নেতৃত্ব প্রতিষ্ঠিত হয় ছাত্রদলে।

তাই বেগম খালেদা জিয়া বেশ কিছু সিনিয়র নেতাকে বাদ দিয়ে মাঝারি বয়সী রাজীব ও আকরামকে দায়িত্বে নিয়ে এসেছিলেন। সে কমিটি প্রায় দুই বছর তিন মাস অতিক্রম করেছে। ছাত্রদল থেকে দলের মূল নেতৃত্ব প্রতিষ্ঠার লক্ষ্যে ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদকের সাথে সিনিয়র সহ-সভাপতি মামুনুর রশীদ মামুনকেও বিএনপির নির্বাহী কমিটিতে পদায়ন করে পুরুষ্কৃত করেন বেগম খালেদা জিয়া। মামুনুর রশীদ,আকরামুল হাসানের চেয়ে বয়সে এক ব‍্যাচ সিনিয়র বিবেচনায় মূলতঃ নির্বাহী কমিটিতে জায়গা করে নিতে পেরেছেন। তাই তারা আর ছাত্রদলে থাকছেন না।

অনুসন্ধানে জানা যায়, ছাত্রদলের নতুন কমিটি গঠনের পর যুবদল,স্বেচ্ছাসেবক দলের পূর্ণাঙ্গ কমিটি গঠনের নির্দেশনা দিয়েছেন বেগম খালেদা জিয়া ও তারেক রহমান। ছাত্রদল থেকে বাদ পরা নেতাদের এ দুটি অংগ সংগঠনে জায়গা করে দিতে চায় দল। ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি পরিচ্ছন্ন ছাত্রদল গঠণের বক্তব‍্য দিয়েছেন বেগম খালেদা জিয়া। সে লক্ষ‍্যে মেধাবী, সৎ ও তরুণ নেতৃত্বের দিকে দৃষ্টি দিতে চায় দল। তাই কোন সহ-সভাপতিকে দ্বিতীয়বার সহ-সভাপতি হওয়ার সুযোগ না দিয়ে যুগ্ম-সম্পাদকদের বিবেচনায় নিয়ে চিন্তা ভাবনা করছেন নীতি-নির্ধারকরা। বেশ কয়েকজন যুগ্ম-সম্পাদকদের সাথে ৫-৬ জন সম্পাদক ও দলের নিবিড় পর্যবেক্ষণে আছেন।

ছাত্রদলে কেমন নেতৃত্ব আসা উচিত,এ নিয়ে জানতে চাইলে ছাত্রদলের সাবেক এক সভাপতি বলেন,-“আর্থিক অসততা ছাত্রদলকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে। বেশী বয়সী নেতৃত্ব এর একটা কারন। একবারে নিচে নামা না গেলেও একটা টলারেবল লেভেলে নামা উচিৎ”।

খোঁজ নিয়ে জানা যায়, মহানগর বিএনপির পর পরই গঠিত হতে যাচ্ছে ছাত্রদলের নতুন কমিটি। যুগ্ম-সম্পাদক বায়েজীদ আরেফিন,মোঃ আবুল হাসান,ফয়েজুল্লাহ ফয়েজ,মিজানুর রহমান সোহাগ,মির্জা ইয়াসিন আলী,মেহেবুব মাসুম শান্তু,গোলাম মোস্তফা দৌঁড়-ঝাপ চালিয়ে যাচ্ছেন।

সম্পাদকদের মধ‍্যে রাশিদুল ইসলাম রিপন, সৈয়দ মাহমুদ,খালেদ মাহমুদ মাসুদ,রেদোয়ান বাবু,আমির আমজাদ মুন্না এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভাপতি মেহেদী ও সম্পাদক বাশার শীর্ষ নেতৃত্বের জন‍্য বিবেচনায় আছেন। এদের মধ‍্য থেকে সেরা ৫ জন বাছাই করে নিতে পারেন বেগম খালেদা জিয়া।

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  

নূর-এ আলম সিদ্দিকী, বিশেষ প্রতিনিধি #

নূর-এ-আলম ছিদ্দিকী, পিতা: হাজী মোঃ ওয়ায়েদ উল্লাহ, মাতা: মোসাঃ খোদেজা বেগম। জন্ম : ২ জুন, ১৯৭২, ৬৭/১, পাওয়ার হাউজ রোড, শিমরাইল কান্দি, ব্রাহ্মণবাড়ীয়া। বর্তমানে অবস্থান : বাড়ী নং #১১২, ব্লক-সি, ওয়ার্ড নং- ২, কান্দিপাড়া, মিজমিজি, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ। মোবাইল নম্বর : ০১৭১১-৩৯৬০৪৮, ০১৮১৯-৪৪৪০২২, ই-মেইল : rezveahmed121@gmail.com জাতীয় পরিচয় পত্র নং: ১৯৭২১২১০৪৬৮২২০৬০৩

Social Media Auto Publish Powered By : XYZScripts.com