জয়ের অনুরোধেই বৈঠক হয়েছে অত্যন্ত গোপনে : সাফাদি

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সঙ্গে করা বৈঠকটি তার অনুরোধেই অত্যন্ত গোপনে করা হয়েছে বলে দাবি করেছেন ইসরায়েলের ক্ষমতাসীন লিকুদ পার্টির নেতা মেন্দি এন সাফাদি। আর সেকারণে বৈঠকের কোনো ছবিও তোলা হয়নি বলে দাবি তার। এ বৈঠক হয়েছে তাদের দুজনের এক বন্ধুর মাধ্যমে। বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর প্রতি পক্ষপাতিত্ব নেই বলেও দাবি করেন তিনি।

অন্যদিকে মি. রহমান নামে এক বাংলাদেশির সঙ্গে যোগাযোগ হয়েছে বলে আগে জানিয়েছিলেন সাফাদি। তবে বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমান সেই ব্যক্তি নন বলে নিশ্চিত করেছেন সাফাদি। তিনি জানান, তারেক রহমানের সঙ্গে তার সাক্ষাৎ হয়নি। সাফাদির সঙ্গে ই-মেইলে নেয়া সাক্ষাৎকারে দৈনিক আমাদের অর্থনীতির পক্ষ থেকে তাকে ৩টি প্রশ্ন করা হয়। পুরো সাক্ষাৎকারটি হুবহু তুলে ধরা হলো।

প্রশ্ন : খালেদা জিয়ার উপদেষ্টা জাহিদ এফ সর্দার সাদী ইউটিউব চ্যানেলে সম্প্রতি একটি সাক্ষাৎকার পোস্ট করেছেন, যেখানে আপনি ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর পুত্র এবং তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সঙ্গে বৈঠক করার দাবি করেছেন। জয় এ দাবিকে জঘন্য অভিহিত করে তীব্রভাবে প্রত্যাখ্যান করেছেন। জয় ২৯ মে ফেসবুক পোস্টে বৈঠকের সঠিক ঠিকানা দেয়ার জন্য চ্যালেঞ্জ করেছেন। এ বিষয়ে আপনার প্রতিক্রিয়া কী?

মেন্দি এন সাফাদি : এটা স্পষ্ট যে, সজীব ওয়াজেদ জয় আমাদের ওয়াশিংটনের বৈঠকের কথা অস্বীকার করেছেন। তার অনুরোধেই বৈঠকটি অত্যন্ত গোপনে করা হয়েছে। [ কিন্তু সাফাদি কথিত গোপনীয়তা রক্ষা তো করলেন না সম্পাদক ] সে কারণেই বৈঠকের কোনো ছবি তোলা হয়নি। আমাদের দুজনের পারষ্পরিক এক বন্ধুর অফিসে এ বৈঠক হয়েছে। তার (বন্ধু) অনুরোধের কারণে নাম প্রকাশ করতে চাচ্ছি না। কারণ সে আমাকে বলেছে, তার নাম প্রকাশ করা হলে মার্কিন প্রশাসনে তার অবস্থান ক্ষতিগ্রস্ত হবে।

প্রশ্ন : চলতি মাসের শুরুর দিকে দৈনিক আমাদের অর্থনীতির এক সাক্ষাৎকারে আপনি বলেছিলেন, মি. রহমান নামে বিএনপির কোনো নেতার সঙ্গে কথা বলেছেন কি না তা স্মরণ করতে পারছেন না। মেইলে তারেক রহমানের ছবি সংযুক্ত করা হলো। ইনি কি সেই রহমান?

মেন্দি এন সাফাদি : আমি রহমানের পূর্ণ নাম জানি না। তিনি আমাকে তার পুরো নাম বলেননি। কেবলমাত্র বাংলাদেশ থেকে মি. রহমান হিসেবে পরিচয় দেয়া হয়। তবে কোনো ধরনের কথোপকথন বা বৈঠক, এর পেছনে করমর্দন ও আশীর্বাদ কামনা ছাড়া অন্য কিছু ছিল না। যে ছবিটি সংযুক্ত করা হয়েছে তার সঙ্গে আমি সাক্ষাৎ করিনি।

প্রশ্ন : আপনার সাম্প্রতিক মন্তব্য ও সাক্ষাৎকার বাংলাদেশের সংখ্যালঘুদের অধিকার ও গণতন্ত্রায়নের স্বার্থের চেয়ে রাজনৈতিক অবস্থার প্রতি আপনার আগ্রহ বেশি। সেই সঙ্গে এটাকে বিএনপির দাবির প্রতি সমর্থন হিসেবে দেখা হয়। এ বিষয়ে আপনার মন্তব্য কী?

মেন্দি এন সাফাদি : বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর ব্যাপারে আমার কোনো পক্ষপাতিত্ব নেই। ‘পিএনবি’র (বিএনপি) একজন নেতার সঙ্গেও আমার সরাসরি যোগাযোগ হয়নি। আমি পূর্বেই বলেছি, আমি যখন আসলাম চৌধুরীর সঙ্গে বৈঠক করেছি, তখন তাকে ‘পিএনবি’র একজন সিনিয়র ব্যক্তি হিসেবে পরিচয় করনো হয়নি। তবে সংখ্যালঘু অধিকারের সমর্থক হিসেবে পরিচয় করানো হয়। আমাদের কথোপকথন মোটের ওপরে ৫-৬ মিনিটের মতো সংক্ষিপ্ত ছিল। এতে দলীয় বিষয়ে কোনো আলোচনা হয়নি। আমরা কেবলমাত্র সব সংখ্যালঘুর সহাবস্থানে রাখা নিয়ে আলোচনা করি।

ফেসবুকে নেওয়া ইংরেজী সাক্ষাৎকারটি ওয়ান নিউজ বিডি ডট কমের পাঠকদের জন্য নিচে দেওয়া হলো-
Q 1 : In a recent interview posted on the you tube channel of F R Sadi, you claimed you have had a meeting with Mr. Sajeeb Wazed Joy in Washington DC. However, Mr. Wazed has vehemently denied such an outrageous claim. In a Facebook post on 29 May, 2016, Sajeeb Wazed Joy challenged you to provide evidence regarding the exact location of your “meeting” with him. What would be your response to Mr. Sajeeb Wazed Joy’s recent Facebook post?

Q.2 In an interview taken by Daily Amader Orthoneeti earlier this month you said, you could not remember any BNP leader named Mr. Rahman with whom you talked. Please have a look at the attached picture of Mr. Tareq Rahman along with this message, and tell us, if this was the person you talked to?

Q. 3 It has been argued that from your recent comments and interviews it seems you are more inclined to supporting BNP’s claims and interests regarding Bangladesh’s political situation than ensuring the rights and interests of the minorities and democratization of Bangladesh society. What would be your response regarding this allegation? Hope to get from you very soon. Thanks in advance.

1. it was clear that Mr. Sajeeb Wazed Joy deny our meeting in Washington, the meeting was highly secret at his request, so no pictures from the meeting, the meeting was held in the office of a mutual friend that I did not want to reveal his name because he asked because revealing his name could harm his standing in the American administration.

2. The answer to question who it Rahman, I said that I do not know what the full name of Rahman because did not tell me his full name, just was introduced as Mr. Rahman from Bangladesh, shaken hands and blessings It was not beyond that any kind of conversation or meeting, and about the picture attached it’s not the guy I met .

3. I have no preference about the political parties in Bangladesh, and had no direct contact with any one of the leaders of the at PNB, and as I said before when I met Mr. Aslam Chaudhry and not treated presented to me as a senior figure at PNB party, but as a supporter of the rights of minorities, and our conversations were short a total of 5-6 minutes and not treated the subject of parties, we treated only for the purposes of keeping all minorities and to coexist.

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
২৭ বার পঠিত
Social Media Auto Publish Powered By : XYZScripts.com