বঙ্গবন্ধু কন্যার প্রতি কুমিল্লাবাসীর খোলা চিঠি

১০২ বার পঠিত
প্রিয় বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা,
খোলা চিঠির শুরুতেই ভাষার শহীদদের প্রতি জানাচ্ছি শ্রদ্ধাঞ্জলি। শ্রদ্ধা জানাচ্ছি সর্বকালের মহামানব জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র প্রতি। বিনম্র শ্রদ্ধার সাথে স্মরণ করছি শেখ রাসেলসহ ৭৫’এ শহীদ হওয়া আপনার পরিবারের অন্যান্য সদস্যেদের। এবং একই সাথে কৃতজ্ঞচিত্তে শ্রদ্ধা জানাচ্ছি মহান মুক্তিযুদ্ধে শহীদ হওয়া ৩০ লাখ তাজা নওজোয়ান ও ২ লাখ সম্ভ্রব বিনাশের নারী মুক্তিযোদ্ধাদেরও।
 
প্রিয় শেখ হাসিনা। বাঙালি ও বাংলাদেশের তরুণ প্রজন্ম কৃতজ্ঞচিত্তে ইতিহাসের পাতায় চিরস্মরণীয় করে রাখবে আপনার নেতৃত্ব ও নেতার বলিষ্ঠ ভূমিকায় বাংলাদেশকে বিশ্বের মাঝে আজ একটি সম্মানের জায়গায় পৌঁছে দিয়েছেন বলে। মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করে পাকিস্তানী ভাবধারায় পরিচালিত বিএনপি-জামায়াতের সেই ধ্বংসস্তুপ থেকে বাঙালি জাতিকে আবারও ৭১-এর চেতনায় অসাম্প্রদায়িক মুল্যবোধে ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত গণতান্ত্রিক প্রক্রিয়া বাংলাদেশকে তার সত্বায় ফিরিয়ে নেওয়ার জন্য আমরা চিরকৃতজ্ঞ।
 
আমরা জানি, বিশ্বাস করি- শুধু দেশের একজন প্রধানমন্ত্রীর পক্ষেই সম্ভব নয়। সম্ভব হয়েছে আপনি জাতির জনক বঙ্গবন্ধু’র কন্যা বলেই। আমরা এও বিশ্বাস করি, মা-মাটি-বাংলাদেশকে আপনিও ঠিক বঙ্গবন্ধু’র মতই ভালোবাসেন এবং বাঙালি জাতির উন্নয়ন-সম্মান সমুন্নত রাখতে বদ্ধপরিকর। প্রিয় নেত্রী। আমরা অবলোকন করেছি, আপনি আজকে যাহা ভাবেন শুধু আগামীকালই নয়; পৃথিবীবাসী কবে তা ভাববে আপনার ভাবনার প্রতিফলন দেখে চিন্তা করে। আর তাই, শুধু বাংলাদেশেই নয়; সারা বিশ্বায়নে আপনার বলিষ্ট নেতৃত্ব আর দৃঢ়-চেতনায় আমরা যেমন গর্বিত, তেমনি বিশ্ব নেতৃবৃন্দও আপনাকে আজ দৃষ্টান্ত রেখে এগিয়ে যাচ্ছে।
 
জাতির ঘৃণ্যব্যক্তি বর্বর-খুনী মোস্তাকের জন্য আপনি যেমন ব্যথিত, তেমনি আমরা কুমিল্লাবাসীও লজ্জিত। কুমিল্লাবাসীর প্রতিরোধের মাঝেও নর্দমারকীট খুনী মোস্তাকের মরদেহ কুমিল্লা জেলায় দাফন করেছে। বিতর্কিত করেছে কুমিল্লার মানুষকে। কলঙ্কিত করেছে কুমিল্লার মাটিকে। এতদ্বা সত্বেও ইতিহাসকে মুছে ফেলা কঠিন। তাই কলঙ্কিত ইতিহাসকে বয়কট করে সুন্দর ও আগামীর প্রজন্মের জন্য আমাদের আলোর পথে এগিয়ে যেতে হবে। যেভাবে এগিয়ে গিয়েছিলো ফেড়াউনের বাড়ীতে মুসা।
 
প্রিয় বঙ্গবন্ধু কন্যা। কুমিল্লা বিভাগ নিয়ে ইতোমধ্যেই প্রস্তাবিত ময়নামতি নাম নিয়ে কুমিল্লার সর্বস্তরের জনগণের আবেগ-উচ্ছাস আপনি অবলোকন করেছেন। তরুণ প্রজন্মের কন্ঠেও একই কথা- ময়নামতি নয়; কুমিল্লা নামেই বিভাগ বাস্তবায়নের জন্য আপনার প্রতি কুমিল্লাবাসী আকুল আবেদন জানিয়েছে। আপনি নিশ্চয়ই জানেন, কুমিল্লা নামের সাথে বৃহত্তর জেলার সর্বস্তরের জনগণের আবেগ-ভালোবাসা জড়িত। ইতিহাস-ঐতিহ্য জড়িত। সম্মান-শ্রদ্ধা জড়িত। কুমিল্লাবাসীর দৃঢ় বিশ্বাস, আপনি বৃহত জনগোষ্ঠির আবেগ-ভালোবাসার কথা চিন্তা করে ময়নামতি নয়; কুমিল্লা নামেই কুমিল্লা বিভাগ বাস্তবায়নের জন্য আপনার নির্বাহী আদেশ দিয়ে কুমিল্লাবাসীকে চিরকৃতজ্ঞ করিবেন।
 
পরিশেষে, বঙ্গবন্ধু’র স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মানে কুমিল্লাবাসী অতীতের ন্যায় সবসময় আপনার পাশে থাকবে। আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি। জয় বাংলা। জয় বঙ্গবন্ধু। বাংলাদেশ চিরজীবী হোক।
 
ধন্যবাদসহ আপনারই স্নেহের-
কবীর চৌধুরী তন্ময়
কুমিল্লা নাগরিক ঐক্য পরিষদ
ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
Social Media Auto Publish Powered By : XYZScripts.com