২১ ফেব্রুয়ারি হয়ে গেল ‘মহান স্বাধীনতা দিবস’!

২৩৪ বার পঠিত

২১ ফেব্রুয়ারি কী? যারা ইতিহাস সম্পর্কে খোঁজ-খবর রাখেন তারা বিনা দ্বিধায় বলতে পারবেন, এটি ভাষার দাবি আদায়ে বাঙালি জাতির এক বেদনাবহ দিন। ভাষার দাবি আদায়ে শহীদ হন সালাম, রফিক, শফিক, বরকত, জব্বারসহ নাম না জানা অনেকে। দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস। কিন্তু পোস্টার-ব্যানার কিংবা পত্রিকার শিরোনামে যদি উল্লেখ করা হয়, আজ মহান স্বাধীনতা দিবস, কিংবা ৩০ লাখ মা বোনের ইজ্জতের বিনিময়ে অর্জিত দিন ২১ ফেব্রুয়ারি। অবাক হওয়ারই কথা। এরকম কিছু অসঙ্গতিময় পোস্টার-ব্যানার, পত্রিকার হেডলাইন ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে।

একুশে ফেব্রুয়ারিতে ‘৩০ লাখ শহীদের প্রতি’ শ্রদ্ধা জানিয়ে নগরীর চকবাজার এলাকার চকভিউ মার্কেট, গুলজার মার্কেট ও চট্টগ্রামে কলেজের সীমানা প্রাচীরে একটি পোস্টার লাগানো রয়েছে। ১৬ নং চকবাজার ওয়ার্ড যুবলীগ নেতা নাহিদুল ইসলাম জাবেদের ‘সৌজন্যে’ যুবলীগ নেতা নুর মোস্তফা টিনুর ‘পক্ষে’ ওই পোস্টারটি লাগানো হয়। ছবিতে থাকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, দলীয় সভানেত্রী শেখ হাসিনা এবং সজীব ওয়াজেদ জয়ের ছবির আকার প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, নুর মোস্তফা টিনু ও নাহিদুল ইসলাম জাবেদের ছবির চেয়ে ছোটো।

পোস্টারে চট্টগ্রাম মহানগর যুবলীগ ‘নেতা’ দাবিদার নুর মোস্তফা টিনুকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির ‘আস্থাভাজন’ হিসেবে উল্লেখ করা হয়েছে। ভুল তথ্যের পোস্টারের বিষয়ে জানতে চাইলে নুর মোস্তফা টিনু সাংবাদিকদের বলেন, ‘প্রিন্টিং মিসটেক হয়েছে। যে পোস্টার আমরা ছাপাতে দিয়েছি সেখানে এরকম ছিল না।’ ‘ছেলেপেলেরা খেয়াল না করে এগুলো লাগিয়েছে। এটা আসলে উচিৎ হয়নি। ভাষা শহীদ দিবসে এটি মানায়নি।’

২১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের ‘নেতা’ ফিরোজ পাটোয়ারির সৌজন্যে নগরীর আসকার দিঘীর দক্ষিণ পাড়ের কাঁচাবাজারের টিনের বেড়াতে একটি ব্যানার টাঙ্গানো হয়েছে। ২১ নং জামালখান ওয়ার্ড আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ ও মহিলা লীগের নাম ওই ব্যানারে উল্লেখ করা হয়েছে। এতে লেখা হয়েছে- ‘হে অমর ২১শে ফেব্রুয়ারি হাজারো মা-বোনের ইজ্জতের বিনিময়ে শহীদ দিবস আমি কি তোমায় ভুলিতে পারি’।

বাক্যটি শেষ করে ব্যানারে লেখা হয়েছে ‘শহীদ দিবস অমর হোক।’ ব্যানারের ডান পাশে নিচের দিকে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে ‘মা’ সম্বোধন করে একটি বক্তব্যও ছাপানো হয়েছে। ওই বক্তব্যে লেখা আছে- ‘খোঁকা (খোকা) থেকে কমরেড শেখ মুজিব’। এছাড়া যুদ্ধাপরাধীদের শব্দটি ভুল বানানো লেখা হয়েছে। চট্টগ্রামের আসকার দিঘীর দক্ষিণ পাড়ের কাঁচাবাজারের টিনের বেড়াতে ঝুলছে এই ব্যানার। এছাড়া দৈনিক শ্রমিক কণ্ঠ পত্রিকার প্রধান শিরোনাম করা হয়েছে, মহান স্বাধীনতা দিবস আজ। এই ছবিওটি ফেসবুকে ভাইরাল হয়েছে। তবে ওই পত্রিকা কোথা থেকে প্রকাশিত হয় তা জানা যায়নি। এছাড়া ওই পত্রিকার ওয়েবসাইট অনুসন্ধান করেও পাওয়া যায়নি।

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
Social Media Auto Publish Powered By : XYZScripts.com