“Happiness”, A choice or fate?

৪৬ বার পঠিত

আবু সায়েম দোসর # “Money can’t buy happiness’’ – এই কন্সেপ্টটা আমার কাছে ভুল মনে হয়। Happiness is an option, a choice. It’s completely a person’s choice whether he will be happy in a single incident or not. Money makes somebody more selective on that time. টাকাপয়সা সুখ-শান্তি খুঁজে নেওয়ার পথকে সংকীর্ণ করে দেয়। একটা রূপক উদাহরণ দেই, যার তেলাপোকা ফোবিয়া আছে সে তার হাতে একটা তেলাপোকা এসে বসলেই কেঁদে দেয় বা চিৎকার করে। আবার এমনও মানুষ আছে যাদের হাতের ওই অংশ কেটে ফেলে দিলেও বা বোমায় উড়ে গেলেও হাসিমুখে অন্য হাত দিয়ে খাবার খেতে পারে। পুরোটাই সহ্যক্ষমতার উপর নির্ভর করে। শেষোক্ত ব্যক্তি তেলাপোকা ফোবিয়ার মতন জিনিসকে ঠাট্টা করে তুড়ি মেরে উড়িয়ে দিতে পারে। তেমনি ভাবে প্রথম ব্যক্তির দুঃস্বপ্নেও হাতে আঁচড় কাটার ঘটনা দেখবেনা। কারণ তার মন তেলাপোকাফোবিয়ার মতন ভয়েই সংকীর্ণ।

Those, who don’t have to deal with reality, are seen to become unhappy more frequently for silly reasons than those who have to deal with reality, fight against reality. You can call me judgemental for directly calling their(the first group’s) reason ‘silly’ and justify the thing under ‘আপেক্ষিকতা তত্ত্ব’, but before that I have a request to you, think of my example, আপেক্ষিকতার তত্ত্ব কে ব্যবহার করে তেলাপোকা ফোবিয়া আর ওই হাত কেটে যাওয়া আর উড়ে যাওয়ার গ্রেড বা ডিগ্রিকে কি এক করে দেখা ঠিক হবে? এক কাতারে ফেলা ঠিক হবে?

আরেকটা উদাহরণ নেই। কিছু কিছু মানুষ আছে মোটা চালের ভাত ‘খেতে পারেনা’। মুদ্রার অপর পীঠেই কিছু কিছু মানুষ আছে যারা অন্তত ভাত খেতে পারে এবং তাতেই তারা সন্তুষ্ট। ভাত খেতে না পারলেই তাদের খারাপ লাগে। প্রথম ব্যক্তিদের যদি দ্বিতীয় ব্যক্তিদের অবস্থায় ফেলে দেওয়া হত প্রথম থেকেই তবে তাদেরও অন্তত ভাত খেতে ভালো লাগত। তাদের সেরকম অবস্থায় পড়তে হয়নি তাই তারা নিজেদের মতন একটা অভাববোধ সৃষ্টি করে নিয়েছে। অথবা পুর্বেই বলেছিলাম ‘selective’ হয়েছে। বাস্তবতাটাও অনেকটা ওইরকমই। যখন মানুষের বাস্তবিকই কোন অভাব থাকেনা তখন অন্তত একটু ভ্যারিয়েশন আনার জন্য হলেও মানুষ কৃত্রিম অভাব তৈরি করে নেয় এবং হা হুতাশ শুরু করে, যে সব ‘অভাব’ আদতেও জগত সংসারে ওইযে হাত কেটে যাওয়া বা উড়ে যাওয়া মানুষদের অভাবের তুলনায় নিতান্তই হাস্যকর।

Money can’t buy happiness কথাটা ভুল। যারা বলবে Money can’t buy happiness তারা আসলে সুখ শান্তিকে খুঁজে নেওয়ায় নিজেদের ব্যর্থতাকে ঢাকার চেষ্টা করছে। Obviously money can buy happiness, if you wish to. ‘সবাই যার যার জায়গা থেকে অসুখী’ কারণ তারা সুখী থাকার সকল উপাদান বা উপকরণ থাকা সত্ত্বেও অসুখী থাকতে চায়। It’s their choice to stay unhappy, not the rule of the Creator. It’s their choice! Or their perception haven’t spread that far to think that it’s enough to stay happy or overall to think themselves happy with the things they already have.

প্রথম উদাহরণটার মতন, প্রথম ব্যক্তি ভয় পেয়েছে সাধারণ তেলাপোকায় কারণ তার মস্তিষ্ক জানেই না যে এর চেয়েও ভয়ংকর কিছু থাকতে পারে বা তেলাপোকা ভয় পাওয়ার মতন কিছুই না অন্য সব ভয়ংকর বস্তুর তুলনায় বা সাধারণ তেলাপোকা হাতে এসে বসলে ভয় না পেয়ে থাকা সম্ভব! অপরদিকে দ্বিতীয় ব্যক্তি জানে, “What doesn’t kill you, only makes you stronger”

যাদের টাকাপয়সার অভাব নেই বা কখনও বাস্তবতার সাথে ডিল করার প্রয়োজন হয়নি তাদের আবেগ কোথায় খরচ করতে হয় তা জানা নাই। আশেপাশে তাই এত এত আবেগের বিষ্ফোরণ। পৃথিবীটা নিষ্ঠুর, নিষ্ঠুর পৃথিবীতে চলতে গেলে তাদের এসব অন্ধ জায়গায় বেজায়গায় খরচ হওয়া আবেগ নিয়ে ঝামেলায় পড়তে হবে পদে পদে। তাই তাদের এসব ভুল ভাঙানো দরকার।

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
Social Media Auto Publish Powered By : XYZScripts.com