উন্মুক্ত হলো ডটবাংলা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডটবাংলা ডোমেইনকে বাংলাদেশের বিজয় বলে উল্লেখ করেছেন। তিনি অারও বলেছেন, ডটবাংলা বাংলাদেশের বিজয়।দেশের সব মানুষের বিজয়। মুক্তিযুদ্ধে, ভাষা আন্দোলনে শহীদদের বিজয়। আজ শনিবার দুপুর ১২টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ডটবাংলা ডোমেইনের উদ্বোধন করেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডটবাংলা ডোমেইন গড়ে তুলতে যারা পরিশ্রম করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, ‘বঙ্গবন্ধু যে সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন, ডটবাংলা ডোমেইনের মাধ্যমে সেই স্বপ্ন আরেক ধাপ এগিয়ে গেল।

এর আগে এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় ২১ ডিসেম্বর ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে চিঠি দিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানায়।গত অক্টোবরে ইন্টারনেট করপোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারসের (আইসিএএনএন) বোর্ড সভায় ডটবাংলা ডোমেইন বাংলাদেশকে বরাদ্দ দেয়া হয়। এ ডোমেইন পেতে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এবং সিয়েরা লিওন সরকারও আবেদন করেছিল।

ডটবাংলা চালুর ফলে আন্তর্জাতিক পরিমণ্ডলে সাইবার পরিসরে বাংলা ভাষার ব্যবহার হবে। মানুষ বাংলাদেশকে এখন আরও ভালো করে চিনবে, জানবে বাংলা ভাষা সম্পর্কে। এখন ভার্চুয়াল জগতেও বাংলা ভাষার আধিপত্য বাড়বে।ডটবাংলা ডোমেইনের আনুষ্ঠানিকতা শুরুটা হয় ২০১০ সালে। ওই বছরের ২১ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডটবাংলার জন্য আইসিএএনএনে অনলাইনে আবেদন করেন।

বাংলাদেশের আবেদনের পর সংস্থাটি বাংলা ভাষাকে মূল্যায়ন করে। ২০১১ সালে ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেইমে (আইডিএন) লেখার ভাষা হিসেবে বাংলার আনুষ্ঠানিক অনুমোদন পায় বাংলাদেশ। এরপর ইন্টারনেট অ্যাসাইনড নাম্বারস অথরিটির (আইএএনএ) অনুমোদনও মেলে।বিটিসিএল কর্তৃপক্ষ জানিয়েছে, ডটবাংলা ডোমেইন পেতে গ্রাহককে যেতে হবে বিটিসিএলের ওয়েবসাইটে (www.btcl.com.bd) বা এর কার্যালয়ে। ওয়েবসাইটে সহজেই অনলাইন রেজিস্ট্রেশন ও ফরম পূরণ করে ডটবাংলা পাওয়া যাবে।এতে ডোমেইন রেজিস্ট্রেশনের নিয়ম ও শর্ত দেয়া রয়েছে। এ ছাড়া কল সেন্টার নম্বর ১৬৪০২-এ কল করে সাহায্য নেয়া যাবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ডটবাংলায় ডোমেইন পাওয়া যাবে ১ হাজার টাকায়।এ টাকা বছরপ্রতি ৫০০ টাকা সাবস্ক্রিপশন ফি হিসেবে এককালীন পরিশোধ করতে হবে। অর্থাৎ ডোমেইন নিতে হলে প্রথমেই দুই বছরের ফি দিতে হবে।বিটিসিএলের ১৪৫তম বোর্ড সভায় ডটবাংলা ডোমেইনের এ মূল্য নির্ধারণ অনুমোদন করা হয়েছে।এতে বিশেষ শব্দের ডোমেইনের ক্ষেত্রে ফি ধরা হয়েছে ১০ হাজার টাকা।এ ডোমেইনের ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে সরকারের বিভিন্ন দফতর, কোম্পানি ও সংস্থাকে।

মেয়াদ শেষে ডোমেইনের নবায়ন ফি দিতে হবে বছরপ্রতি ৫০০ টাকা।মেয়াদ শেষে নবায়নের ক্ষেত্রে এক মাস ও তিন মাস সময়ের বিলম্বে ৫০০ ও ১ হাজার টাকা জরিমানার কথা বলা হয়েছে।আর তিন মাসের মধ্যে নবায়ন না করলে ডোমেইন হারাতে হবে।কেউ ডোমেইন বিক্রি করলে তাতে মালিকানা পরিবর্তনের ফি রাখা হয়েছে ১ হাজার ৫০০ টাকা।ডোমেইন কেনার সময় যদি কেউ একসঙ্গে পাঁচ বছর ও ১০ বছরের ফি পরিশোধ করেন, সে ক্ষেত্রে যথাক্রমে ২০ ও ৩০ শতাংশ ছাড় পাওয়া যাবে।

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
৪৮ বার পঠিত
Social Media Auto Publish Powered By : XYZScripts.com