অবশেষে হাঙ্গেরি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

৩৭ বার পঠিত
চারদিনের দ্বিপাক্ষিক রাষ্ট্রীয় সফরে হাঙ্গেরি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী এয়ারক্রাফট (বিজি ১০১০) বোয়িং ৭৭৭-৩০০ ইআর বাংলাদেশ সময় গতকাল রাত ১১টার দিকে হাঙ্গেরির বুদাপেস্ট ফিরেন্স লিজট আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আজ সোমবার বুদাপেস্ট ওয়াটার সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী। 
 
গতকাল সকাল ৯টা ১৪ মিনিটে হাঙ্গেরির উদ্দেশে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন প্রধানমন্ত্রী। পথে যান্ত্রিক ত্রুটির কারণে বেলা আড়াইটার দিকে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদে জরুরি অবতরণ করে প্রধানমন্ত্রীকে বহনকারী এয়ারক্রাফটটি। অনির্ধারিত যাত্রাবিরতিতে ত্রুটি সারিয়ে প্রায় ৪ ঘণ্টা পর সন্ধ্যা ৬টা ৩৭ মিনিটে বিমানটি আবার হাঙ্গেরির উদ্দেশে যাত্রা করে। পূর্ব নির্ধারিত সিডিউল অনুযায়ী বিমানটি স্থানীয় সময় বেলা ১টা ৪৫ মিনিটে (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে) ফিরেন্স লিজট বিমানবন্দরে পৌঁছানোর কথা ছিল। যান্ত্রিক ত্রুটিতে পড়ায় ফ্লাইট বিলম্বিত হয়।
 
ফিরেন্স লিজট বিমানবন্দরে পৌঁছানোর পর মিনিস্টার অব স্টেট ফর সিকিউরিটি পলিসি অ্যান্ড ইন্টারন্যাশনাল কো-অপারেশন ইস্টভান মিকোলা, হাঙ্গেরিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফর এবং বাংলাদেশে নিযুক্ত হাঙ্গেরিয়ান রাষ্ট্রদূত গিউলা পেথো প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। পরে প্রধানমন্ত্রী বুদাপেস্টে ফোর সিজনস হোটেল গ্রিসহাম প্যালেসে উঠেন। সফরকালে তিনি এ হোটেলেই অবস্থান করবেন। 
 
পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তাবৃন্দ প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়েছেন। পাশাপাশি বাংলাদেশের শীর্ষ ব্যবসায়ীদের সমন্বয়ে একটি বাণিজ্য প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়েছেন। প্রধানমন্ত্রীকে বহনকারী বাংলাদেশ বিমানের উড়োজাহাজটির যান্ত্রিক ত্রুটির বিষয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, বিমানের ইঞ্জিনে ফুয়েল প্রেশার কমে যাচ্ছিল। এ কারণে তাৎক্ষণিকভাবে সবচেয়ে কাছের বিমানবন্দর হিসেবে বিমানটিকে আশখাবাদে অবতরণ করানো হয়। উড়োজাহাজটিতে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীসহ ৯৯ যাত্রী এবং নয় ক্রু ছিল বলে জানান তিনি।
 
সংশ্লিষ্টরা জানান, বিমানের ইঞ্জিনে ফুয়েল প্রেশার কমে যাওয়ায় আশখাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সেখানে চার প্রকৌশলী উড়োজাহাজটির মেরামতকাজ করেন। পরে বিমানটি কিছুক্ষণ পরীক্ষামূলক উড্ডয়ন করে ৬টা ৩৭ মিনিটে হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের উদ্দেশে যাত্রা করে। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দিক আহমেদ বলেন, এ ঘটনায় উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হচ্ছে। পরে নাম ঘোষণা করা হবে। 
বাংলাদেশ বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ বলেন, প্রধানমন্ত্রীকে হাঙ্গেরি পৌঁছে দিতে বিকল্প ব্যবস্থা হিসেবে ঢাকা থেকে লন্ডনমুখী বিমানের বিজি০০১ ফ্লাইটকে ঘুরিয়ে তুর্কমেনিস্তানের দিকে নিয়ে যাওয়া হয়। তবে মেরামতের পর প্রধানমন্ত্রী আগের বিমানেই (রাঙ্গাপ্রভাত) বুদাপেস্টের উদ্দেশে রওনা হওয়ায় হিত্রোগামী আকাশপ্রদীপকে ফিরিয়ে নেওয়া হয়। প্রধানমন্ত্রী আজ সোমবার বুদাপেস্ট ওয়াটার সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখবেন। শেখ হাসিনা হাঙ্গেরির প্রেসিডেন্টের সঙ্গে পানিবিষয়ক উচ্চপর্যায়ের প্যানেল বৈঠকে যোগ দেবেন এবং প্রেসিডেন্টের আমন্ত্রণে ভোজসভায় অংশ নেবেন।
ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
Social Media Auto Publish Powered By : XYZScripts.com