সংবাদপত্র বিহীন রাষ্ট্র অমাবশ্যার সমান -বিচারপতি মোঃ মমতাজ উদ্দিন

১৭৫ বার পঠিত

৫ ফেব্রুয়ারী রবিবার বিকালে বাংলাদেশ প্রেস কাউন্সিল এবং বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এ্যাসোসিয়েশন-বনপা এর সাথে বাংলাদেশ প্রেস কাউন্সিল হল রূমে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এ্যাসোসিয়েশন-বনপা সভাপতি দেশ বরেণ্য সাংবাদিক, বিষেরবাঁশী ডটকম ও নিউজ টুয়েন্টিফোর ডট ওয়েবসাইটের সম্পাদক সুভাষ সাহার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোঃ মমতাজ উদ্দিন আহম্মদ। অনুষ্ঠানের শুরুতে শাহাজাদপুরের নিহত সাংবাদিক আব্দুল হাকিম শিমুল এবং বর্ষীয়ান সংবিধান বিশেষজ্ঞ ও সাংসদ বীরমুক্তিযোদ্ধা স্বর্গীয় বাবু সুরঞ্জিত সেনগুপ্তের স্মরণে ১(এক) মিনিট নিরবতা পালন করা হয়।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন-জাতি সত্তা বিনাশী এবং দেশের স্বাধীনতা, সার্ভৌমত্ব, রাষ্ট্রীয় অখন্ডতা ও সংবিধান বিরোধী বা পরিপন্থিত কোন সংবাদ অথবা ভাষা প্রকাশ করা যাবে না। এছাড়া উপস্থিত সাংবাদিক ও পোর্টাল সম্পাদকদের উদেশ্যে বলেন-বাংলাদেশের সংবাদপত্র, সংবাদ সংস্থা এবং সাংবাদিকদের জন্য অনুসরনীয় আচারণবিধি, ১৯৯৩(২০০২ সাল সংশোধিত)-মেনে চলার আহবান জানান।

মত বিনিময় সভায় বিশেষ অতিথি বাংলাদেশ প্রেস কাউন্সিল সচিব বাবু শ্যামল চন্দ্র কর্মকার বলেন-‘‘সুস্থ ধারার সৎ সাংবাদিকদের সাথে বাংলাদেশ প্রেস কাউন্সিল আছে এবং থাকবে। কোন অপসাংবাদিকের সাথে প্রেস কাউন্সিল কোন ধরণের আপোষ করবে না। অনলাইনের জোয়ারে কিছু ময়লা আর্বজনাও ভেসে-এ ব্যাপারে বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এ্যাসোসিয়েশন-বনপা-কে সতর্ক থাকার আহবান জানান। বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এ্যাসোসিয়েশন-বনপার সংগ্রামী সভাপতি দেশ বরেণ্য সাংবাদিক সুভাষ সাহা বলেন-অনলাইন নিউজ পোর্টাল নিউজ নিবদ্ধনকরণ প্রক্রিয়ায় অনাকাংখিত জটিলতা নিরাসনে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার গুরুত্ব আরোপ করেন।

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এ্যাসোসিয়েশন-বনপার সাধারণ সম্পাদক এ.এইচ.এম. তারেক চৌধুরী ৭(সাত) দফা দাবী উত্থাপন করেন। তার বক্তেব্যে বলেন-হাজার বছরের শেষ্ট্র বাংঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গনতন্ত্র ও সাংবাদিকতার উপর বিখ্যাত উক্তি ‘‘আপনারা সাংবাদিক, আপনাদের স্বার্থ করতে হলে আপনারা নিজেরাও আত্ম সমালোচনা করুন। আপনারা শিক্ষিত, আপনারা লেখক, আপনারা ভালো মানুষ। আপনারাই বলুন কোনটা ভালো, আর কোনটা মন্দ, গনতন্ত্রেও একটি নীতিমালা আছে। সাংবাদিকতারও একটি নীতিমালা আছে, এ দুটো মনে রাখলে আমরা অনেক সমস্যার সমাধান করতে পারবো।”

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এ্যাসোসিয়েশন-বনপার সাংগঠনিক সম্পাদক এ.কে.এম. মাহমুদ রিয়াজের সঞ্চালনের বক্তব্য রাখেন-ড. মোঃ মোজাহেদুল ইসলাম, ডাঃ সমীর সাহা,এস.এ. মোরশেদ, শেখ ফয়েজ আহম্মেদ, হারুনুর রহমান, এম.এম. মিজানুর রহমান, এম.কে. মোমিন, কবির আহম্মেদ লিনজু, ফরহাদ আমিন ফয়সাল এবং অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মোল্লা আতিকুর রহমান মিন্ট, বাবুল তালুকদার, মাহবুবুর রহমান, মজিদ মিঠু, মোঃ আবুল কালাম আজাদ, মোঃ জহিরুল ইসলাম, মীর মেসবাহ আহম্মেদ, কাজী কবীর হোসেন এবং আলী হাজারী প্রমুখ।

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
Social Media Auto Publish Powered By : XYZScripts.com