পিআইবি মহাপরিচালক হিসেবে মো. শাহ আলমগীরের চুক্তির মেয়াদ বাড়লো ২ বছর

২৫ বার পঠিত

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি)’র মহাপরিচালক হিসেবে বিশিষ্ট সাংবাদিক মো. শাহ আলমগীরের চুক্তির মেয়াদ আরও ২ বছরের জন্য বাড়িয়েছে সরকার।
আজ রোববার, ৩১ জুলাই ২০১৬ তারিখে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।
প্রজ্ঞাপনে বলা হয়, মহাপরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োজিত জনাব মো. শাহ আলমগীরের চুক্তির মেয়াদ পূর্বের চুক্তির ধারাবাহিকতায় এবং অনুরূপ শর্তে ০৭ জুলাই ২০১৬ অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী ২ (দুই) বছরের জন্য বৃদ্ধি করা হলো।
উল্লেখ্য, মো. শাহ আলমগীর বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক হিসেবে ২০১৩ সালের ৭ই জুলাই প্রথম ১ (এক) বছরের জন্য ও ২০১৪ সালের ৭ জুলাই আরও ২ (দুই) বছরের জন্য মেয়াদ বৃদ্ধি করা হয়। এছাড়া মো. শাহ আলমগীর ২০১৫ সালের ১৮ই মে থেকে পিআইবি মহাপরিচালকের পাশাপাশি বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকের অতিরিক্ত দায়িত্ব পালন করছেন।
ময়মনসিংহের গৌরীপুর কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। বাংলা সাহিত্যে অনার্স ও মাস্টার্স করেন। এর বাইরে মস্কো ইনস্টিটিউট অব জার্নালিজম থেকে সাংবাদিকতায় ডিপ্লোমা ও থমসন ফাউন্ডেশন পরিচালিত সাংবাদিকতায় উচ্চতর কোর্স সম্পন্ন করেছেন। তাছাড়া বিভিন্ন প্রশিক্ষণ কোর্সেও অংশগ্রহণ করেন।
ছাত্রজীবন থেকেই শাহ আলমগীরের সাংবাদিকতা পেশার শুরু। ৩৫ বছরের দীর্ঘ সাংবাদিকতা জীবনে তিনি একাধিক ইলেক্ট্রনিক ও প্রিণ্ট মিডিয়ায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। পিআইবিতে যোগদানের পূর্বে তিনি সর্বশেষ এশিয়ান টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রধান সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।
উপমহাদেশের প্রথম শিশু-কিশোর সাপ্তাহিক কিশোর বাংলা পত্রিকায় যোগদানের মাধ্যমে তিনি সাংবাদিকতা জীবন শুরু করেন। এরপর তিনি কাজ করেন দৈনিক জনতা, বাংলার বাণী, আজাদ ও সংবাদ-এ। প্রথম আলো প্রকাশের সময় থেকে তিনি যুগ্ম বার্তা-সম্পাদক-এর দায়িত্ব পালন করেন ২০০১ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত।
এরপর তিনি টেলিভিশন মিডিয়ায় কাজ শুরু করেন। চ্যানেল আই-এর প্রধান বার্তা সম্পাদক, একুশে টেলিভিশনে হেড অব নিউজ, যমুনা টেলিভিশনে পরিচালক (বার্তা) এবং মাছরাঙা টেলিভিশনে বার্তা প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।
মো. শাহ আলমগীর ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ এবং শিশু ও কিশোরদের জাতীয় প্রতিষ্ঠান ‘‌‌‌‌চাঁদের হাট’-এর সভাপতির দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি জাতীয় প্রেসক্লাবের সদস্য। বাংলাদেশ শিশু একাডেমী’র পরিচালনা বোর্ডেরও সদস্য তিনি।
সাংবাদিকতায় বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে তিনি ‘কবি আবু জাফর ওবায়দুল্লাহ সাহিত্য পুরস্কার ২০০৬, ‘ চন্দ্রাবতী স্বর্ণপদক ২০০৫’, ‘রোটারি ঢাকা সাউথ ভোকেশনাল এক্সিলেন্স এওয়ার্ড ২০০৪’ এবং ‘কুমিল্লা যুব সমিতি এওয়ার্ড ২০০৪’, ‘রোটারি ইন্টারন্যাশনাল লাইফ এচিভমেন্ট এওয়ার্ড-২০১৬’ পেয়েছেন।
পেশা ও ব্যাক্তিগত কাজে তিনি পৃথিবীর বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। এর মধ্যে রয়েছে-রাশিয়া, আজারবাইজান, লাতভিয়া, ভারত, নেপাল, পাকিস্তান, জাপান, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, কেনিয়া, সংযুক্ত আরব আমিরাত, শ্রীলঙ্কা, সুইজারল্যান্ড, ভিয়েতনাম, ফ্রান্স ও জার্মানী।

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  

সুব্রত দেব নাথ

সিনিয়র নিউজরুম এডিটর

Social Media Auto Publish Powered By : XYZScripts.com