দেশের সফটওয়্যার বাজারকে বিলিয়ন ডলারে নিতে চাই

৩৩ বার পঠিত

দেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবা খাতের শীর্ষস্থানীয় বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর ২০১৬-১৯ মেয়াদের কার্যনির্বাহী পরিষদের সভাপতি নির্বাচিত হয়েছেন মোস্তফা জব্বার। নতুন দায়িত্ব সম্পর্কে আজ সোমবার প্রথম আলোকে তিনি বলেন, নিজের দেশের সফটওয়্যারের বাজার বাড়াতে চাই, তাকাতে চাই নিজের ঘরের দিকে। 

মোস্তফা জব্বার বলেন, আমরা দেশীয় ডিজিটাল ব্রিগেড নামের যে প্যানেল থেকে নির্বাচন করেছিলাম তার স্লোগান ছিল দেশি সফটওয়্যার ও সেবার পক্ষে। বেসিসের সভাপতি হিসেবে আমাদের ওই স্লোগানটিকে বাস্তবায়ন করাই লক্ষ্য থাকবে। আমরা দেশি প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বাড়াতে চাই। আমাদের মেধাশক্তিকে কাজে লাগাতে চাই। আমরা যদি সক্ষমতা তৈরি করতে পারি, আমাদের আর অন্যর ওপর নির্ভর করা লাগবে না। অন্যরা আমাদের কাছে আসবে।
চ্যালেঞ্জ সম্পর্কে আনন্দ কম্পিউটারসের কর্ণধার মোস্তফা জব্বার বলেন, বেসিসের মতো সংগঠনের সভাপতি হিসেবে চ্যালেঞ্জ অনেক। কারণ আমরা হার্ডওয়্যার বা অন্যান্য ক্ষেত্রে আমদানি নির্ভর, উৎপাদক নই। বিদেশি কোম্পানির এজেন্ট হলে খুশি থাকি। আমরা দেশি প্রতিষ্ঠানগুলোকে, দেশি সফটওয়্যারকে গুরুত্ব দেব। দেশের মেধাবীদের কাজে যুক্ত করব। এগুলো করতে পারাটা বড় চ্যালেঞ্জ। তবে এ ক্ষেত্রে সুবিধা হচ্ছে—বাংলাদেশে তথ্যপ্রযুক্তির সঙ্গে যুক্ত জনশক্তির বেশির ভাগই তরুণ। এই তরুণদের ৬৫ ভাগই ডিজিটাল হওয়ার জন্যই প্রস্তুত।
বেসিস নিয়ে পরিকল্পনা প্রসঙ্গে মোস্তফা জব্বার বলেন, বেসিসের যে ভালো কাজগুলো চলমান, তা চলবে। নতুন কিছু উদ্যোগ নেওয়া হবে। আমাদের দেশের সফটওয়্যার বাজারকে বিলিয়ন ডলারে নিয়ে যেতে চাই। আর রপ্তানির যে রূপকল্প ছিল তাও চলতে থাকবে।
আজ সোমবার নির্বাচিত পরিচালকদের মধ্য থেকে কর্মকর্তা নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে জ্যেষ্ঠ সহসভাপতি হিসেবে রাসেল টি আহমেদ (টিম ক্রিয়েটিভ), সহসভাপতি পদে এম রাশিদুল হাসান (সিসটেক ডিজিটাল লিমিটেড) এবং ফারহানা এ রহমান (ইউওয়াই সিস্টেমস লিমিটেড) নির্বাচিত হয়েছেন।
ভোটারদের সরাসরি ভোটে নির্বাচিত উত্তম কুমার পাল (বেস্ট বিজনেস বন্ড লিমিটেড), মোস্তাফিজুর রহমান সোহেল (অ্যাডভান্সড ইআরপি বিডি লিমিটেড), সৈয়দ আলমাস কবীর (মেট্রোনেট বাংলাদেশ লিমিটেড), সোনিয়া বশির কবির (মাইক্রোসফট বাংলাদেশ লিমিটেড) ও রিয়াদ এস এ হুসেইন (ম্যাগনিটো ডিজিটাল) পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন।
শিগগিরই আনুষ্ঠানিকভাবে বর্তমান কার্যনির্বাহী পরিষদ নতুন পরিষদের কাছে দায়িত্ব হস্তান্তর করবেন। গত মেয়াদে বেসিসের সভাপতির দায়িত্বে ছিলেন শামীম আহসান।
২৫ জুন কারওয়ান বাজারের বিডিবিএল ভবনের বেসিস অডিটোরিয়ামে বেসিস কার্যনির্বাহী পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে দুটি প্যানেল অংশ নেয়। ডিজিটাল ব্রিগেড প্যানেলের নেতৃত্বে ছিলেন মোস্তাফা জব্বার ও দ্য চেঞ্জ মেকারস প্যানেলের নেতৃত্বে ছিলেন মাইক্রোসফট বাংলাদেশের সোনিয়া বশির কবির।
ডিজিটাল ব্রিগেড প্যানেল থেকে নির্বাচিত হন মোস্তফা জব্বার, রাসেল টি আহমেদ, ফারহানা এ রহমান, এম রাশিদুল হাসান, মো. মোস্তাফিজুর রহমান, রিয়াদ এস এ হোসাইন ও সহযোগী সদস্য উত্তম কুমার পাল।
দ্য চেঞ্জ মেকারস প্যানেলে জয়ী হন সোনিয়া বশির কবির ও সৈয়দ আলমাস কবির।
নির্বাচনে মোট ভোটারের সংখ্যা ছিল ৫১৬। এর মধ্যে সাধারণ ক্যাটাগরিতে ৩৬৮ জন ও অ্যাসোসিয়েট ক্যাটাগরিতে ১৪৮ জন ভোটার ভোট দেন।

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  

সুব্রত দেব নাথ

সিনিয়র নিউজরুম এডিটর

Social Media Auto Publish Powered By : XYZScripts.com