নতুন স্বপ্ন আর নতুন সম্ভাবনা নিয়ে যাত্রা হোক নতুন বছরের

৪১ বার পঠিত

হারিয়ে গেলো আরও একটি বছর। নতুন স্বপ্ন আর নতুন সম্ভাবনা নিয়ে যাত্রা শুরু হলো নতুন বছরের। নানা আশঙ্কা সত্ত্বেও আতসবাজি পুড়িয়ে আর ফানুস উড়িয়ে নানা উৎসব আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশসহ সারা বিশ্বের মানুষ ২০১৬ কে বিদায় দিয়ে ২০১৭ সালকে স্বাগত জানালো। মেতে উঠেছে নতুন বছরের আগমনী উল্লাসে। ঐক্যের বন্ধনে এগিয়ে যাওয়ার প্রত্যায় নিয়ে নববর্ষকে স্বাগত জানাচ্ছে সারাদেশ।

নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। শুভেচ্ছা জানিয়েছেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা। মানুষের সুদূর থেকে একেবারে নিকট অতীতের প্রতিটি দিন, মাস, বছর, শতক এভাবেই হারিয়ে যাচ্ছে। তবে এই দিনগুলো থাকে ইতিহাসের পাতায়। মানুষ আপন প্রয়োজনেই ইতিহাসের পাতা খুলে প্রয়োজনীয় অতীতকে জেনে নেয়, চিনে নেয়। তবে বাংলাদেশের অনেক আলোচিত ঘটনার সাক্ষী ২০১৬।

২০১৬ সালের আলোচিত ঘটনার মধ্যে অন্যতম ছিল বেশ কয়েকটি শ্বাসরুদ্ধকর জঙ্গিবিরোধী অভিযান। এসব অভিযানের শীর্ষ ছিল রাজধানীর দিয়া বাড়িতে অস্ত্র-গোলাবারুদ উদ্ধার, গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলা, কল্যাণপুর, গাজীপুর, টাঙ্গাইল, নারায়ণগঞ্জ এবং রাজধানীর আশকোনার জঙ্গি আস্তানায় অভিযান। এসব অভিযানে ‘নব্য জেএমবির’ শীর্ষ নেতা তামিম চৌধুরীসহ নিহত হয় ৩৬ জঙ্গি। এছাড়া জঙ্গিদের হামলায় চার পুলিশ সদস্য ও ১৭ বিদেশি নাগরিকসহ ২৫ জন মারা যান।

২০১৬ সাল বাংলাদেশের জন্য রাজনৈতিক হিংসার বছর হলেও ২০১৬ বেশ ফুরফুরে ভাবেই কেটেছে দেশবাসীর। তবে এবার বছরের অন্যতম আলোচিত বিষয় ছিল মানবতাবিরোধী অপরাধের রায় কার্যকর। কার্যকর হয় জামায়াতের আমির মতিউর রহমান নিজামী ও মীর কাসেম আলীর মৃত্যুদণ্ড। মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনায় পাকিস্তান ও তুরস্কের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের টানাপড়েনও সৃষ্টি হয়।

২০১৬ সাল ছিল অর্জনের বছরও। এ বছরে শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য, আঞ্চলিক নিরাপত্তাসহ বিভিন্ন সেক্টরে সরকারের সাফল্য ছিল প্রশংসনীয়। পদ্মাসেতুর মূল কাজের অগ্রযাত্রায় বিশ্বকে তাক লাগিয়ে দেয় এ বছরেই। উন্নয়নে দেশবাসীর জন্য আরেক চমক ছিল মৌচাক ফ্লাইওভারের একাংশের উদ্বোধন। স্বপ্নের মেট্রােলের কাজ শুরু হয়েছে এ বছরে। ২০১৫ সালকে বাংলাদেশ ক্রিকেটের এক রূপকথার বছর বলা হলেও পিছিয়ে নেয় ২০১৬ সাল। এবছরে বাংলাদেশের কাছে পরাজিতদের তালিকায় রয়েছে আফগানিস্তান, জিম্বাবুয়ে, ইংল্যান্ড। তবে বছরের শেষদিনে নিউজিল্যান্ডের কাছে পরাজিত হয় টাইগাররা।

রাজনীতিতে এবার ছিল ঘর গোছানোর বছর। বছরের শুরুতেই চলে দেশের শীর্ষ রাজনৈতিক দল বিএনপির কাউন্সিলর। এরপর ক্ষমতাসীন দলের কাউন্সিলর অনুষ্ঠিত হয়। আওয়ামীলীগের কাউন্সিলে সবচেয়ে বড় চমক ছিল সাধারণ সম্পাদক পদে ওবায়দুল কাদেরকে আনা। দলীয় সভানেত্রী শেখ হাসিনা আস্থাভাজন সৈয়দ আশরাফুল ইসলামকে সরিয়ে কাদেরকে এপদে আনেন।

এছাড়াও এ বছরে আলোচনায় ছিল ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দু সম্প্রদায় এবং গাইবান্ধায় সাঁওতাল সম্প্রদায়ের উপর হামলা। আলোচনায় ছিল সিলেটে খাদিজার উপর হামলা। আলোচনা-সমালোচনার আঁধার কাটিয়ে উন্নয়ন আর সম্ভবনার বার্তা নিয়ে আসছে ২০১৭। নতুন বছর হিংসার বেড়া ডিঙ্গিয়ে সকলের জীবনে বয়ে আনুক সুন্দর আর ভালোবাসার আলো।

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
Social Media Auto Publish Powered By : XYZScripts.com