এবারের অস্কারে নতুন মুখ

আগামী ২৬ ফেব্রুয়ারি হলিউডের ডলবি থিয়েটারে জমকালো আয়োজনের মধ্য দিয়ে বসতে যাচ্ছে অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার’র ৮৯তম আসর। কিছুদিন আগে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই পুরস্কারের মনোনয়নের ঘোষণা হয়েছে। বিগত বছরগুলোর মতো এবারও মনোনীত অভিনয়শিল্পী তালিকায় হলিউডের বাঘা বাঘা সব শিল্পীর জয়জয়কার। তবে নতুন মুখ যে একেবারেই নেই তা কিন্তু নয়। আসুন একবার চোখ বুলিয়ে নেওয়া যাক অস্কারের এবারের আসরে একেবারেই যারা নতুন।

অ্যান্ড্রু গারফিল্ড : ‘দ্য অ্যামেজিং স্পাইডার-ম্যান’ খ্যাত ব্রিটিশ-আমেরিকান অভিনেতা অ্যান্ড্রু গারফিল্ড। টেলিভিশন-সিনেমা মিলিয়ে প্রায় এক যুগেরও বেশি সময় পার করা এই অভিনেতা খ্যাতিমান পরিচালক মেল গিবসনের ‘হ্যাকস রিজ’ সিনেমায় দুর্দান্ত অভিনয়ের জন্য শ্রেষ্ঠ মুখ্য অভিনেতা বিভাগে মনোনয়ন পেয়েছেন।

নাওমি হ্যারিস : ৩৯ বছর বয়সি হলিউড অভিনেত্রী নাওমি এযাবৎ অনেক বড় তারকা অভিনেতাদের সঙ্গে অনেক নামকরা সিনেমায় অভিনয় করেছেন। তবে এবারই প্রথম তার ভাগ্যে অস্কারের শিকে ছিঁড়েছে। ব্যারি জনকিন্স পরিচালিত ‘মুনলাইট’ সিনেমায় অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ সহ-অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন।

বেরি জেনকিন্স : বিশ্ব চলচ্চিত্র সম্পর্কে যারা মোটামুটি খোঁজখবর রাখেন তারা এতক্ষণে চিনে ফেলেছেন বেরি জেনকিন্সকে। ২০০৮ সালে সাড়া জাগানো চলচ্চিত্র ‘মেডিসিন ফর মেলানকলি’র পরিচালক তিনি। পরিচালক হিসেবে সিনেমা দুনিয়ায় এক দশকেরও বেশি সময় কাজ করা এই পরিচালক এবারই প্রথম অস্কারে তার সিনেমা ‘মুনলাইট’র জন্য শ্রেষ্ঠ পরিচালক বিভাগে মনোনয়ন পেয়েছেন।

লুকাস হেজেস : নিউ ইয়র্ক সিটিতে জন্ম নেওয়া মাত্র ২০ বছরের তরুণ লুকাস হেজেস। বয়স কম হলে কি হবে সদ্য বিশ্ববিদ্যালয়ের গণ্ডিতে প্রবেশ করা এই তরুণ ইতিমধ্যে অভিনয় করে ফেলেছেন ‘মুন রাইজ কিংডম’, ‘কিল দ্য মেসেঞ্জার’র মতো সিনেমায়। অস্কারে মনোনয়ন পেয়েছেন শ্রেষ্ঠ পার্শ্ব-অভিনেতা বিভাগে। আর ড্রামা বিভাগে সেরা সিনেমার দৌড়ে এগিয়ে রয়েছে তার সিনেমা ‘ম্যানচেস্টার বাই দ্য সি’।

লিন ম্যানুয়েল মিরান্ডা : একাধারে একজন অভিনেতা, নাট্য নির্মাতা, সংগীত পরিচালক ও র‌্যাপার লিন ম্যানুয়েল মিরান্ডা। দুবারের গ্র্যামি জেতা এই সংগীত পরিচালক এবারের অস্কারে মোয়ানা সিনেমায় ‘হাও ফার আই উইল গো’ গানের জন্য মিউজিক (অরিজিনাল গান) বিভাগে মনোনয়ন পেয়েছেন।

জাস্টিন টিম্বারলেক : আমেরিকান গায়ক, গীতিকার, অভিনেতা, সংগীত প্রযোজক এবং পপ স্টার জাস্টিন টিম্বারলেককে নিয়ে নতুন করে বলার কিছু নেই। নয়টি গ্র্যামি অ্যাওয়ার্ড ও চারটি অ্যামি অ্যাওয়ার্ড জেতা সময়ের সেরা এই সংগীতশিল্পী এবারই প্রথম অস্কারে মনোনয়ন পেয়েছেন। ‘কান্ট স্টপ দ্য ফিলিংস’ (ট্রলস) গানের জন্য তিনি মিউজিক (অরিজিনাল সং) বিভাগে মনোনয়ন পেয়েছেন।

দেব প্যাটেল : ‘স্লামডগ মিলিয়নিয়ার’ দিয়ে দেব প্যাটেলের পরিচিতি। ‘স্লামডগ মিলিয়নিয়ার’ দিয়ে রাতারাতি তারকা খ্যাতি পাওয়া ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ অভিনেতা দেবের হলিউডে পায়ের নিচে শক্ত মাটি খুঁজে পেতে অনেক লড়াই করতে হয়েছে। অবশেষে গ্যারথ ডেভিসের ‘লায়ন’ দিয়ে বাজিমাত করলেন দেব। ‘লায়ন’ সিনেমায় অভিনয়ের জন্য অস্কারে শ্রেষ্ঠ পার্শ্ব-অভিনেতা বিভাগে মনোনয়ন পেয়েছেন তিনি।

ইসাবেল হুপার্ট : ফরাসি অভিনয় জগতে অতি পরিচিত মুখ অভিনেত্রী ইসাবেল হুপার্ট। একশ’র মতো টেলিভিশন ও সিনেমায় অভিনয় করা এই অভিনেত্রী বাফটা ও গ্লোল্ডেন গ্লোবের মতো পুরস্কার জিতলেও অস্কার বরাবরই অধরা এই অভিনেত্রীর কাছে। তবে এবারের আসরে তিনি ‘এলে’ সিনেমায় অভিনয়ের জন্য শ্রেষ্ঠ মুখ্য অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন।

রুথ নেগা : ঐতিহাসিক কাহিনি নিয়ে জেফ নিকলসের সিনেমা ‘লাভিং’। সত্য ঘটনা অবলম্বনে নির্মিত সিনেমাটি শুধু সমালোচকদের প্রশংসাই পায়নি, মিলড্রেড লাভিং এর চরিত্রে অনবদ্য অভিনয়ের জ্যে ইথোপিয়ান-আইরিশ অভিনেত্রী রুথ নেগা পেয়েছেন অস্কারে শ্রেষ্ঠ মুখ্য অভিনেত্রী বিভাগে মনোনয়ন।

মাহেরশালা আলী : অভিনেতা মাহেরশালা আলী আমেরিকান টিভি সিরিজের বেশ পরিচিত মুখ। তবে বেরি জেনকিন্স পরিচালিত ‘মুনলাইট’ সিনেমা তাকে নতুন করে আলোচনায় নিয়ে এসেছে। এই সিনেমাতে অভিনয়ের জন্যে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে মনোনয়ন পেয়েছেন তিনি।

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
৫৮ বার পঠিত

মানিক ওমর বিনোদন প্রতিবেদক#

+8801766310000

Social Media Auto Publish Powered By : XYZScripts.com