রাবি অধ্যাপক জলির মৃত্যু : সহকর্মী আতিকুর সাময়িক বহিষ্কার

২৬ বার পঠিত

জি.এ.মিল্টন, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আকতার জাহান জলির অস্বাভাবিক মৃৃত্যুর ঘটনায় সহকর্মী আতিকুর রহমান রাজাকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে ৪৬৯ তম সিন্ডিকেট বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এদিকে সাবেক স্বামী তানভীর আহমেদের বিরুদ্ধে আকতার জাহানের ওপর নির্যাতনসহ গণমাধ্যমে ওঠা নানা অভিযোগ তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের একজন সদস্য জানান, রাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক আকতার জাহানের আত্মহত্যার প্ররোচনায় দায়ের করা মামলায় তার সহকর্মী আতিকুর রহমান রাজাকে গ্রেফতার করে জেলহাজতে প্রেরণ করেছে পুলিশ। বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুযায়ী কোনো শিক্ষক গ্রেফতার হলে তাকে সাময়িক বরখাস্ত করা হয়। নিয়মানুসারে আতিকুর রহমান রাজাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এর আগে গত ৫ নভেম্বর আকতার জাহান আত্মহত্যা মামলায় আতিকুর রহমানকে গ্রেফতার দেখায় পুলিশ। সে সময় পুলিশ দাবি করেন, আকতার জাহানের সঙ্গে আতিকুর রহমানের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। আকতার জাহানের মৃত্যুর ঘটনায় তার সংশ্লিষ্টতার বিভিন্ন তথ্য-প্রমাণ পাওয়া গেছে। তিনি চাইলেই আকতার জাহানকে মৃত্যুর হাত থেকে রক্ষা করতে পারতেন।

এদিকে এই সিন্ডিকেট বৈঠকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ও আকতার জাহানের সাবেক স্বামী তানভীর আহমেদের বিরুদ্ধে আকতার জাহানের ওপর নির্যাতনসহ গণমাধ্যমে ওঠা নানা অভিযোগ তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

এ বিষয়ে এই সিন্ডিকেটের এক সদস্য জানান, জলির সাবেক স্বামী তানভীর আহমেদের বিরুদ্ধে প্রশাসনের কাছে বিভিন্ন অভিযোগ রয়েছে। যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ অভিযোগ কমিটির তাদের কার্যক্রমে এই অভিযোগ অন্তর্ভুক্ত করায় তানভীরের কার্যকলাপ তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মো.সুলতান-উল-ইসলামকে প্রধান ও সমাজকর্ম বিভাগের সহযোগী অধ্যাপক তানজিমা জোহরা হাবিব এবং ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক নাসিম রেজাকে সদস্য করে তিন সদস্যের এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদেরকে দ্রুত তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, গত ৯ সেপ্টেম্বর বিকেল ৫টায় সহযোগী অধ্যাপক আকতার জাহানকে (৪৫) মৃত অবস্থায় বিশ্ববিদ্যালয়ের জুবেরী ভবনের ৩০৩ নং কক্ষ থেকে উদ্ধার করা হয়। পরে সেখানে ওই শিক্ষকের হাতে লেখা একটা সুইসাইড নোট পাওয়া যায়। এদিনই অধ্যাপক আকতার জাহানের মৃত্যুর ঘটনায় আত্মহত্যায় প্ররোচনা অভিযোগে মামলা করেন তার ভাই কামরুল হাসান।

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  

জি.এ.মিল্টন, রাবি প্রতিনিধি #

গাউছুল আজম মিল্টন শহীদ হবিবুর রহমান হল, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী - ৬২০৫ ০১৭৬৩-২৩৭৭৭৬

Social Media Auto Publish Powered By : XYZScripts.com