সারাদেশে জঙ্গি হামলার প্রতিবাদে রাবিতে মানববন্ধন

২২ বার পঠিত

জি.এ.মিল্টন, রাবি প্রতিনিধি # ‘সন্ত্রাস- নৈরাজ্য-জঙ্গিবাদ রুখে দাঁড়াও বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে বিষয়কে সামনে রেখে সারাদেশে জঙ্গিবাদসহ রাজধানীর গুলশান ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় বর্বরোচিত জঙ্গি হামলা এবং বিভিন্ন স্থানে সংখ্যালঘুদের ওপর আক্রমনের প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে র‌্যালি ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে প্রগতিশীল শিক্ষক সমাজ।

সোমবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে থেকে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের ব্যানারে সিনেট ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাসে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে এসে শেষ হয়। সমাবেশে বক্তারা বলেন, দেশ যখন উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে, ঠিক তখনই জঙ্গিগোষ্ঠী একের পর এক মানুষকে হত্যা করছে। তারা মানুষের মাঝে ভয়ের সংস্কৃতি তৈরি করছে। সবাইকে ঐক্যবদ্ধভাবে এই জঙ্গিগোষ্ঠীকে প্রতিহত করার আহ্বান জানান বক্তারা।

বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান বলেন, ইসলামের নামে জঙ্গিরা এসব জঙ্গিবাদী কর্মকা- করছে। কিন্তু কোনও ধর্মেই এসকল কর্মকা- কাম্য নয়। পূর্বে মাদ্রাসার গরীব ছাত্রদের জঙ্গিবাদে ব্যবহার করা হত, কিন্তু এখন বিত্তশালীদের মগজধোলায়ের মাধ্যমে তাদের করে ব্যবহার করা হচ্ছে। শিক্ষক সমাজই এ জঙ্গিবাদ প্রতিরোধে গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করতে পারে বলেও তিনি মন্তব্য করেন।

মানববন্ধনে প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক রকীব আহমেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক রবিউল ইসলামরে সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন রাবির সাবেক উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান, সাবেক ছাত্র উপদেষ্টা ছাদেকুল আরেফিন, সমাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক ফয়জার রহমান, শিক্ষক সমিতির সাবেক সভাপতি আনন্দ কুমার সাহা প্রমুখ।

এসময় মানববন্ধনে শতাধিকত শিক্ষক উপস্থিত ছিলেন। এছাড়াও কর্মসূচিতে ছাত্রলীগ ও অফিসার্স সমিতির নেতাকর্মীরাও অংশগ্রহণ করেন। এদিকে একই ঘটনার প্রতিবাদে ক্যাম্পাসে র‌্যালি ও সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট। এদিন বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের রাকসু ভবনের সামনে থেকে র‌্যালিটি শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক  প্রদক্ষিণ করে কেন্দ্রীয় লাইব্রেরির সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।
    
সমাবেশে কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সভাপতি আব্দুল মজিদ অন্তর, উদিচীর সভাপতি বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক গোলাম সারওয়ার। বিপ্লবী ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক দিলিপ রায়, ছাত্র ইউনিয়নের আসিফ প্রমুখ উপস্থিত ছিলেন।

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  

জি.এ.মিল্টন, রাবি প্রতিনিধি #

গাউছুল আজম মিল্টন শহীদ হবিবুর রহমান হল, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী - ৬২০৫ ০১৭৬৩-২৩৭৭৭৬

Social Media Auto Publish Powered By : XYZScripts.com