রাবিতে ছাত্র ইউনিয়নের ৩০তম সম্মেলন

‘অস্ত্রধারীরাই রাজনীতি নিয়ন্ত্রণ করছে’

১২৯ বার পঠিত

জি.এ.মিল্টন,রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ছাত্র ইউনিয়নের ৩০তম সম্মেলনে বক্তারা বলেন, ‘জিয়াউর রহমান বলেছিলেন, আই উইল মেক পলিটিক্স ডিফিকাল্ট ফর দ্য পলিটিশিয়ান। তিনি রাজনীতিকে এতটাই জটিল করেছেন যে কোন ভদ্রলোক এখন রাজনীতি করেননা। ঠিকাদার, অবৈধ ব্যবসায়ী, চাঁদাবাজ ও অস্ত্রধারীরাই এখন রাজনীতি নিয়ন্ত্রণ করছে।’

বৃহস্পতিবার বেলা ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পিছনে আমতলায় ছাত্র ইউনিয়নের এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলন উদ্ধোধন করেন বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিষ্টার অধ্যাপক আবদুস সালাম। সভাপতিত্ব করেন রাবি ছাত্র ইউনিয়নের সভাপতি মিনহাজুল আবেদীন।

এর আগে বেলা সাড়ে ১১টায় গ্রন্থাগারের পিছন থেকে একটি র‌্যালী বের করে ছাত্র ইউনিয়নের নেতা-কর্মীরা। র‌্যালীটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে এসে শেষ হয়।

অধ্যাপক আবদুস সালাম বলেন, তথ্য প্রযুক্তি ভিত্তিক জ্ঞান নয়, তথ্য প্রযুক্তিকে জ্ঞানে রুপান্তর করতে হবে। তাহলে জ্ঞান ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করা সম্ভব হবে। ছাত্র ইউনিয়নকেই এ দায়িত্ব নিতে হবে। দেশের প্রত্যেক কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ থাকতে হবে। ছাত্র সংসদ নির্বাচন হলে নতুন নেতৃত্ব আসবে, নতুন নতুন চিন্তা আসবে। এভাবেই দেশ এগিয়ে যাবে।

সাম্প্রতিক প্রাইমারী ও মাধ্যমিক শিক্ষার্থীদের নতুন পাঠ্যপুস্তকে সাম্প্রদায়িকতার অন্তভুক্তির উল্লেখ করে ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জি এম জিলানী বলেন, শিক্ষার্থীদের বাঙ্গালী সংস্কৃতির পাঠ্যপুস্তক দিতে হবে, মুক্তিযুদ্ধের চেতনার পাঠ্যপুস্তক দিতে হবে। এজন্য ছাত্র ইউনিয়ন ৫২’র মতো আন্দোলন করতেও প্রস্তুত।

জি এম জিলানী বলেন, বিশ্ববিদ্যালয়গুলোকে তাদের গন্তব্যের দিকে যেতে হবে। তাদের গন্তব্য হচ্ছে সমাজ। মানুষ যেমন সামাজিক জীব তেমনি বিশ্ববিদ্যালয় হচ্ছে সামাজিক স্বত্ত্বা। বিশ্ববিদ্যালয়কে সেই ভূমিকা রাখতে হবে যা রাষ্ট্র ও রাষ্ট্রের জনগণ প্রত্যাশা করে। এই প্রত্যাশা জাতিকে পথ প্রদর্শনের, নেতৃত্ব তৈরীর।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছাত্র সংসদের প্রয়োজনীয়তা উল্লেখ করে ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি লিটন নন্দী বলেন, বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন বন্ধ করার মধ্য দিয়ে পেশী শক্তির রাজত্ব কায়েম করেছে প্রশাসন। শিক্ষকদের স্বেচ্ছাচারীতা ও অগণতান্ত্রিক পরিবেশ তৈরী করেছে।

রাবি ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক সাইদুজ্জামান সোহানের সঞ্চালনায় সম্মেলনে বক্তব্য রাখেন, রাবি ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি সুমনা সরকার ঝুমুর, সহ-সভাপতি শফিকুল ইসলাম, রাবি ছাত্রফেডারেশনের সভপতি কিংশুক কিঞ্জল, বিপ্লবী ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক দিলীপ রায়, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সহ-সভাপতি তাসনুভা তাহরীন প্রমুখ।

 

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  

জি.এ.মিল্টন, রাবি প্রতিনিধি #

গাউছুল আজম মিল্টন শহীদ হবিবুর রহমান হল, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী - ৬২০৫ ০১৭৬৩-২৩৭৭৭৬

Social Media Auto Publish Powered By : XYZScripts.com