উদয় শংকর দুর্জয়ের কাব্যগ্রন্থ ‘লিখে রাখি বিশুদ্ধ আত্মার রাত্রিদিন’ ।। আবুল কাইয়ুম

এই সংবাদ ৬৭ বার পঠিত

সম্প্রতি প্রকাশনা প্রতিষ্ঠান প্রতিকথা বের করেছে কবি উদয় শংকর দুর্জয়ের কাব্যগ্রন্থ ‘লিখে রাখি বিশুদ্ধ আত্মার রাত্রিদিন’। এটিই তাঁর প্রথম একক কাব্য। শিল্পী চারু পিন্টুর আঁকা দৃষ্টিনন্দন প্রচ্ছদ ও সুন্দর কাগজে ঝকঝকে ছাপা নিয়ে চেৌষট্টি পৃষ্ঠার এ কাব্যে কবির পঞ্চান্নটি কবিতা স্থান পেয়েছে। এর আগে ‘ত্রয়ী’, মৈত্রী’, ‘পাঁচ নক্ষত্র’ ও ‘চার অধ্যায়’ –এই চারটি যেৌথ কাব্যে তিনিও ছিলেন অন্যতম কবি।

‘লিখে রাখি বিশুদ্ধ আত্মার রাত্রিদিন’ কবির জাতীয় ও বৈশ্বিক চিন্তাচেতনার প্রকাশ সংবলিত একটি কাব্য। মানবিক আদর্শ হলো তাঁর এই চিন্তাচেতনার ভিত্তি, যা এ কাব্যের কবিতাগুলো পাঠে উপলব্ধ হয়। এই দৃষ্টিতেই তিনি সমাজ-পরিপার্শ্ব, স্বদেশ ও পৃথিবীকে দেখেছেন। বর্তমান ও সাম্প্রতিক সময়ের যে সব ঘটনা ও কর্মকাণ্ড দ্বারা তিনি আলোড়িত হয়েছেন সেগুলোই তাঁর মতো করে উপস্থাপন ও বিশ্লেষণ করেছেন। সেখানে দু:সহ সব বাস্তবতা আছে, সময়ের অগস্ত্য যাত্রার রুঢ় আশঙ্কার প্রকাশ আছে। তাঁর কবিতায় উঠে এসেছে স্বদেশে সংঘটিত সাম্প্রদায়িক সহিংসতা, সংখ্যালঘু নির্যাতন, সন্ত্রাস ও হত্যাকাণ্ডের চিত্র এবং বিশ্বের নানা দেশে সংঘটিত হানাহানি, যুদ্ধ ও যুদ্ধপীড়িত মানুষগুলোর দু:খকষ্টের ছবি।

কবি দুর্জয়ের কবিতা বর্ণনাধর্মী। আবেগ ও বেৌদ্ধিকতার সমন্বয়ে গল্পের মতো তাঁর কবিতা এগোয়। তাঁর অধিকাংশ কবিতার বিষয় বিভিন্ন স্থান ও ব্যক্তিকে নিয়ে সংঘটিত ঘটনা। তাঁর কবিতাগুলোকে মনে হয় যেন কবিতা ও রিপোর্টিং-এর জড়োয়া শিল্প। পৃখিবীর সর্বত্র বিচরণ করে তিনি তুলে আনেন যত ধ্বংশ, কষ্ট আর অপঘাতের চিত্র। যেমন, সমকালীন স্বদেশের নষ্ট মুখাবয়ব তিনি এইভাবে অঙ্কন করেছেন-

এখানে পলাশের পরাগমাখা স্মৃতির বর্ষণ অবিরাম
কোলাহল থেমে গেছে, স্তব্ধ পাখি কলরব, অস্তমিত দীপ
দপ করে জ্বলে ওঠে, অভিশপ্ত বুলেটের বারুদ পোড়া গন্ধ।

কবির বিশ্বদৃষ্টিকোণ নিরপেক্ষ চেতনাসম্ভূত। যুদ্ধ-সংঘাত ও হিংস্রতায় দেশে দেশে যে সব হত্যাযজ্ঞ ও ধ্বংশলীলা চলছে এবং এর ফলে ঘরছাড়া মানুষের সীমাহীন দুর্দশা – সে সবের কাব্যিক দলিলও যেন তাঁর কবিতা। বিশ্বের যে কোন স্থানের ক্ষতি ও কষ্ট- তা যেন কবির অন্তরেরই কষ্ট। জাতীয় ও বৈশ্বিক বিপর্যয় থেকে উদ্ভূত বেদনায় কবি আপ্লুত হয়েছেন সত্য, কিন্তু তা তাঁর কাঙ্ক্ষিত একটি সুন্দর সময়ের স্বপ্নকে নি:শেষ করে দেয়নি।

প্রবহমান গদ্যভঙ্গিতে কবিতার সুন্দর আঙ্গিক নির্মাণ করেছেন কবি। গদ্যছন্দের আবহটিও বেশ। এমনকী তাঁর মুক্তগদ্যেও এই ধারাটি স্পষ্ট। তাঁর ভাষা বিবৃতিধর্মী হলেও আবেগদীপ্ত। তিনি এক কথা বলতে গিয়ে অনেক কথা বলেন, অনেক দৃষ্টান্ত তুলে ধরেন, একটি কবিতায় নানা অনুষঙ্গ নিয়ে আসেন। তাঁর সুচয়িত শব্দাবলী কবিতার বহিরঙ্গে সুন্দর ব্যঞ্জনা তোলে। সে সাথে তাঁর ব্যবহৃত অসংখ্য বিদেশী শব্দ ও নাম কবিতায় একটি স্বতন্ত্র আবহ তৈরি করেছে। জীবনের সর্ব ক্ষেত্র থেকেই তিনি চিত্রকল্পের উপাদান আহরণ করেছেন। সব মিলে তাঁর কবিতা নান্দনিক হয়ে উঠেছে –একথা বলা যায়।

[গ্রন্থ পরিচিতি : ‘লিখে রাখি বিশুদ্ধ আত্মার রাত্রিদিন’ (কাব্য)। লেখক : উদয় শংকর দুর্জয়। প্রকাশক : প্রতিকথা। প্রচ্ছদ শিল্পী : চারু পিন্টু। মূল্য- ১২০ টাকা।

আবুল কাইয়ুম

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
Social Media Auto Publish Powered By : XYZScripts.com