,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

ফাঁসির রায় বহালের প্রতিবাদে জামায়াতের ডাকা দেশব্যাপী চলছে শান্তিপূর্ণ হরতাল

লাইক এবং শেয়ার করুন

সুপ্রিম কোর্টের আপিল বিভাগ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসির রায় বহাল রাখার প্রতিবাদে ডাকা দেশব্যাপী হরতাল শান্তিপূর্ণভাবে পালিত হচ্ছে। আজ (বৃহস্পতিবার) ভোর ৬টায় হরতাল শুরুর পর রাজধানীর কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এমনকি কর্মসূচির সমর্থনে কোনো মিছিল কিংবা পিকেটিং করতেও দেখা যায়নি জামায়াত-শিবির কর্মীদের। হরতালের শুরুতে রাজধানীতে সীমিত সংখ্যক যানবাহন চলাচল করতে দেখা গেছে। পাবলিক বাসের সংখ্যা কম, ব্যক্তিগত গাড়িও খুব বেশি চলছে না।

হরতালের সমর্থনে গতকাল রাজধানীতে বিক্ষোভ মিছিল করে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী ।রাতে বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বেশ কয়েকজন জামায়াত-শিবির নেতাকে আটক করেছে আইন-শৃঙ্খলা বাহিনী। হরতালকে কেন্দ্র করে যাতে রাজধানীতে কেউ নাশকতা সৃষ্টি করতে না পারে সেজন্য অতিরিক্তি পুলিশের পাশাপাশি মোতায়েন করা হয়েছে বিজিবি। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারের উপ-কমিশনার মুন্তাসিরুল ইসলাম জানান, হরতালে মানুষের সাড়া নেই। রাজধানীতে কোনো অপ্রীতিকর ঘটনার খবর আসেনি। জন-জীবন স্বাভাবিকভাবেই চলছে। 

পরিস্থিতি স্বাভাবিক রাখতে র‌্যাব-পুলিশের পাশাপাশি বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত বিজিবির টহল থাকছে বলেও জানান তিনি। বুধবার রাত থেকে রাজধানী ছাড়াও চট্টগ্রাম, রাজশাহীসহ দেশের বিভিন্ন স্পর্শকাতর এলাকায় টহল দিচ্ছেন বিজিবি সদস্যরা। সাদা পোশাকের আইন-শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি মাঠে রয়েছে র‍্যাবও। এর আগে বুধবার যুদ্ধাপরাধী ও জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ড‍াদেশ বহাল রাখেন আপিল বিভাগ। এর প্রতিবাদে বৃহস্পতিবার দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে তার দল জামায়াত। 

 

জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমীর মকবুল আহমাদ বলেন, ‘জামায়াতকে নেতৃত্বশূন্য করার জন্য সরকার জামায়াত নেতৃবৃন্দের বিরুদ্ধে পরিকল্পিতভাবে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলা দায়ের করে বিচারের নামে প্রহসনের আয়োজন করেছে। সরকারী ষড়যন্ত্রের শিকার হয়েছেন আলী আহসান মোহাম্মদ মুজাহিদ। সরকার তাকে পরিকল্পিতভাবে হত্যা করার উদ্দেশ্যে তথাকথিত মানবতাবিরোধী অপরাধের মিথ্যা অভিযোগে ষড়যন্ত্রমূলক মামলা দায়ের করে। তার বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো অভিযোগ নেই। কোন প্রত্যক্ষদর্শী সাক্ষীও নেই। এতদসত্ত্বেও সরকারের মিথ্যা মামলায় মুজাহিদকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়েছে। এ রায়ের বিরুদ্ধে তিনি রিভিউ আবেদন করলে তা খারিজ করে দিয়ে মৃত্যুদণ্ড বহাল রাখা হয়। এ রায়ে মুজাহিদ ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছেন। মুজাহিদকে হত্যার সরকারী ষড়যন্ত্র বাংলাদেশের ইতিহাসে একটি কলঙ্কজনক অধ্যায় হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।

 

বিবৃতিতে তিনি বলেন, ‘এ অন্যায় ও ষড়যন্ত্রমূলক সরকারী হত্যাকাণ্ডের প্রতিবাদে আমি বাংলাদেশ জামায়াতে ইসলামীর পক্ষ থেকে বৃহস্পতিবার সারা দেশে সর্বাত্মক শান্তিপূর্ণ হরতাল কর্মসূচি ঘোষণা করছি।’ ‘হাসপাতাল, অ্যাম্বুলেন্স, ফার্মেসি ইত্যাদি হরতালের আওতামুক্ত থাকবে,’ উল্লেখ করেন তিনি।


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

আরও অন্যান্য সংবাদ