,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

সিলেটে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে র‌্যালি

লাইক এবং শেয়ার করুন

‘তথ্য উপাত্তের পর্যালোচনা কার্যকর সীমান্ত ব্যবস্থাপনা’ প্রতিপাদ্যকে সামনে রেখে বৃহস্পতিবার সিলেটে আন্তর্জাতিক কাস্টমস্ দিবস পালিত হয়েছে। কাস্টমস্, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেট এর কমিশনার মো. শফিকুল ইসলামের সভাপতিত্বে এবং রাজস্ব কর্মকর্তা আশীষ কুমার রায়, পূবালী ব্যাংক লি. সিলেট এর ব্যবস্থাপক ও প্রিন্সিপাল অফিসার জাকিয়া সুলতানা কেয়ার যৌথ সঞ্চালনায় নগরীর উপশহরস্থ রোজভিউ হোটেলের হল রুমে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেট-৪ আসনের সংসদ সদস্য এবং ডাক, টেলি যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমদ।
বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ড ঢাকা’র সদস্য (শুল্ক ঃ রপ্তানি, বন্ড ও আইটি) সদস্য এ এফ এম শাহরিয়ার মোল্লা, কর অঞ্চল সিলেট-এর কর কমিশনার ও বিশিষ্ট রবীন্দ্র গবেষক সৈয়দ মোহাম্মদ আবু দাউদ, বিজিবি সিলেট এর সেক্টর কমান্ডার কর্নেল আব্দুল্লা আল মামুন,  সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার এস এম রোকন উদ্দিন, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি সালাউদ্দিন আলী আহমদ, সিলেট উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি স্বর্ণলতা রায়, সিলেট সি এম এম এজেন্ট গ্রুপের সভাপতি শাহ্ আলম।

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন- কাস্টমস্, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেট এর অতিরিক্ত কমিশনার রাশেদুল আলম। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুগ্ম কমিশনার নিয়ামুল ইসলাম। এর আগে সকাল ৯টায় বুরহান উদ্দিন রোডস্থ মেন্দিবাগ পয়েন্ট কাস্টমস্, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেট এর কার্যালয় থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কার্যালয়ে এসে শেষ হয়। এতে কাস্টমস্ বিভাগের কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন। এ উপলক্ষে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। সবশেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে এমপি ইমরান আহমদ বলেন, উন্নয়নের অক্সিজেন রাজস্ব। দেশের উন্নয়ন ও জনকল্যাণে রাজস্বের ভূমিকা অপরিসীম। সরকারের টাকার প্রয়োজন আছে জনগণকে সেবা দেয়ার জন্য। আন্তর্জাতিক কাস্টমস্ দিবস পালনের মাধ্যমে কাস্টমস্ ও জাতীয় এবং আন্তর্জাতিক গুরুত্ব, দায়িত্ব সম্পর্কে কর্মকর্তা ও স্টেক হোল্ডারদের সচেতনতা বৃদ্ধি করা হয়। এর মাধ্যমে কাস্টমস্ ব্যবস্থাপনার দক্ষতা ও কার্যকারিতা বৃদ্ধি এবং ব্যবসাবান্ধব মনোভাব সৃষ্টি হয়। কাস্টমস্ এর উন্নয়নে সক্রিয় অবদান রাখতে সদস্য দেশসমূহকে  উজ্জীবিতকরণ, কাস্টমস্ এর কর্মপরিবেশ, প্রতিবন্ধকতা এবং চ্যালেঞ্জসমূহ সম্পর্কে আলোকপাত করা এবং কাস্টমস্ সংক্রান্ত কাজে অনবদ্য অবদানের স্বীকৃতি প্রদানের মাধ্যমে সকলকে অনুপ্রাণিত করা হয়।

সভাপতির বক্তব্যে কমিশনার শফিকুল ইসলাম বলেন-সিলেট কমিশনারেটের রাজস্ব- ২০১৬-১৭ অর্থ বছরে রাজস্বের মোট টার্গেট ১০১১ কোটি টাকা। ডিসেম্বর পর্যন্ত লক্ষমাত্রা ৪৪১ কোটি টাকা। ডিসেম্বর পর্যন্ত আদায় ৪৮৩ কোটি টাকা। ডিসেম্বর পর্যন্ত আদায় হয়েছে প্রবৃদ্ধি ৪৪%, স্থানীয় পর্যায়ে ভ্যাট ৩৭৫ কোটি টাকা, আমদানি পর্যায়ে শুল্ক ৮৫ কোটি টাকা। এ ব্যাপারে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও অন্যান্য সংবাদ