,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

দেশের বর্তমান প্রেক্ষাপটে আরও বেশী স্কাউট সদস্য প্রয়োজন : মায়া

লাইক এবং শেয়ার করুন

বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে আরও বেশী স্কাউট সদস্য প্রয়োজন। দেশে অন্য যে কোন স্বেচ্ছাসেবকদের কাজে লাগাতে আর্থিক অর্থের সংস্থানের প্রয়োজন। কিন্তু স্কাউটের মাধ্যমে সেবা লাভের জন্য কোন অর্থের প্রয়োজন হয় না বলে মন্তব্য করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম।

গোলাপগঞ্জে বাংলাদেশ স্কাউট সিলেট অঞ্চলের উদ্যোগে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক কোর্স ও ১২০তম কাব লিডার বেসিক কোর্সের সমাপনী এবং সনদ বিরতণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া আরো বলেন, দুর্যোগকালীন পরিস্থিতি মোকাবেলার জন্য পূর্ব প্রস্তুতি গ্রহণ আব্যশক। স্কাউটদের মাধ্যমে আমরা দেশে ঘরে ঘরে স্বেচ্ছাসেবক তৈরি করে যে কোন দুর্যোগ পরিস্থিতি নিয়ন্ত্রণের হাতিয়ার হিসাবে প্রস্তুত রাখতে চাই। সকল প্রাকৃতিক দুর্যোগেরই পূর্বাভাস পাওয়া যায়, কিন্তু ভূমিকম্প-ই হচ্ছে তার ব্যাতিক্রম। ভূমিকম্পের কবল থেকে রক্ষা পেতে আমাদের সচেনতা বৃদ্ধি ও পরিস্থিতি নিয়ন্ত্রণ পর্যাপ্ত জ্ঞান লাভ করতে হবে।  যে পরিবারে একজন স্কাউট আছে, সে পরিবারের সকলের মধ্যে একটি আলাদা সচেনতা গড়ে উঠে।

গতকাল বৃস্পতিবার বাংলাদেশ স্কাউট সিলেট অঞ্চলের সহ-সভাপতি, নর্থ ইস্ট ইউনিভার্টিসি ট্রাস্টের চেয়ারম্যান এডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর সভাপতিত্বে, অঞ্চলের কোষাধ্যক্ষ স.ব.ম. দানিয়েলের উপস্থাপনায় স্বাগত বক্তব্য রাখেন সিলেট অঞ্চলের কমিশনার মুবিন আহমদ জায়গীরদার। রোভার তানভীরুল ইসলামের তেলাওয়াত ও স্কাউটার অধীররাম বিশ্বাসের গীতা পাঠের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে প্রধান স্কাউট ব্যক্তিত্বের বক্তব্যে বাংলাদেশ স্কাউটের জাতীয় কমিশনার (সমাজ উন্নয়ন) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ শাহ কামাল বলেছেন, বাংলাদেশের সর্ব ক্ষেত্রে উন্নয়ন গঠেছে। আমাদের অনেক উন্নয়ন ও অগ্রগতি স্তিমিত হয়ে পড়ে প্রাকৃতিক দুর্যোগের কারনে। আমাদের প্রাকৃতিক দুর্যোগকে সহনীয় পর্যায়ে নিয়ে আসতে বন্যা-জলোচ্ছাস, খরাসহ বিভিন্ন প্রতিকূল পরিবেশে টিকে থাকার জন্য তরুণ সমাজকে গড়ে তোলতে হবে। তবে দেশের তিনি দেশের সকল প্রতিকূল পরিবেশে সেবাদানের জন্য স্কাউট জনশক্তিদের আত্ম গঠনেরও আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহা-পরিচালক মো. রিয়াজ আহমেদ, ইউএনডিপি’র ক্যান্টি ডিরেক্টর নিক ব্রেসফোর্ড, ত্রান মন্ত্রাণালয়ের যুগ্ম সচিব মো. মোহসিন, বক্তব্য রাখেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শহিদুল ইসলাম চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার সুজ্ঞান চাকমা, দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক কোর্সের পরিচালক ওমর আলী এলটি, সিলেট জেলা রোভারের কমিশনার জহির উদ্দিন আমিন প্রমুখ। অনুষ্ঠানে ৫দিন ব্যাপী অনুষ্ঠিত দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক ও ১২০তম কাব লিডার বেসিক কোর্সে অংশ গ্রহনকারীদের মধ্যে সনদ বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও অতিথি বৃন্দ। অনুষ্ঠানের সার্বিক সহযোগীতায় ছিল নর্থ ইস্ট ক্যান্সার হাসপাতাল।


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও অন্যান্য সংবাদ