,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

সমাজের প্রতিটি স্তরে মানবাধিকার প্রতিষ্ঠা করতে হবে : কামাল আহমেদ মজুমদার এমপি

লাইক এবং শেয়ার করুন

ইয়াসিন মাহমুদ আরাফাত, ঢাকা # আজ ১০ ডিসেম্বর ঢাকা বিমানবন্দর গোলচত্বরে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে’জাপান-বাংলাদেশ মানবাধিকার সংস্থার’উদ্দ্যোগে-লঙ্ঘিত অধিকার রক্ষায় সদা সোচ্চার এই স্লোগানকে সামনে রেখে’ অনুষ্ঠিত হলো মানববন্ধন-র্যালি ও পরিচ্ছন্ন ঢাকা-স্মার্ট ঢাকার সকল কর্মসূচি ২০১৬। আকাশে বেলুন উড়িয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন-মোহনা টেলিভিশনের সম্মানিত চেয়ারম্যান, জনাব কামাল আহমেদ মজুমদার এমপি।

বক্তব্য রাখেন, সাবেক বিমান বাহিনীর প্রধান এবং সংগঠনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অবঃ)- রফিকুল ইসলাম সাহেব, বিশিষ্ট সমাজসেবক এবং সংগঠনের কেন্দ্রীয় মহাসচিব জনাব আমিনুল ইসলাম হান্নান। বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ ঢাকা মহানগর উত্তর সভাপতি জনাব জাহাঙ্গীর আলম, সংগঠনের ঢাকা মহানগর সেক্রেটারি আব্দুল জাব্বার, ক্রাইম রিপোটার্স ইউনিটির সভাপতি হায়দার চৌধুরী, সংবাদকর্মী ইয়াসিন মাহমুদ আরাফাত সহ সংগঠনের বিভিন্ন ইউনিটির নের্তৃবৃন্দ।

সংহতি প্রকাশ করেছেন “জ্যোতিষ রাজ” লিটন দেওয়ান চিশতী। সকাল ৯:৩০ শুরু হয়ে অনুষ্ঠান চলে দুপুর ১২:০০ পর্যস্ত। অতিথিরা ঝাড়ু হাতে নিয়ে রাস্তা পরিস্কার করে দেখান ও ঝুঁকিপূর্ণ ভাবে রাস্তা পারাপার না হতে পরামর্শ দেন। পরে দেখা যায় কয়েকজন পথচারী ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হচ্ছে, পরে সংগঠনের চেয়ারম্যান ও মহাসচিব তাদেরকে ফুলের শুভেচ্ছা জানান। বলেন, সময়ের চাইতে জীবনের মুল্য অনেক বেশি! একটি দুর্ঘটনা হতে পারে সারা জীবনের জন্য কান্না। পরে তাঁরা তাদের ভুল বুঝতে পেরে অনুতপ্ত হন। জনসচেতনতা বৃদ্ধির জন্য সাধারন মানুষের মাঝে লিপলেট ও ফেস্টুন বিতরণ করা হয়।

বক্তারা বলেন, মিয়ানমারের আরাকান রাজ্যে মুসলিম রোহিঙ্গাদের বাড়িঘর জ্বালিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে, তারা সীমান্তে মানবেতর জীবন অতিবাহিত করছে। জীবন্ত শিশুকে কীভাবে পুড়িয়ে মারা হচ্ছে, নারীদেরকে ধর্ষণ করা হচ্ছে, সাংবাদিকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। শান্তিতে নোবেল বিজয়ীর দেশে প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে, যা মধ্যযুগকেও হার মানায়। আমরা এই বর্বর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। জাতিসংঘ সহ বিশ্ব সম্প্রদায়কে আহব্বান জানাচ্ছি যাতে অতি দ্রুত এই সমস্যা সমাধানের উদ্দ্যোগ গ্রহণ করেন।

অং সান সুচির নোবেল প্রত্যাহার করার জোর দাবি জানান। আমরা শান্তিময় বিশ্ব দেখতে চাই, যেখানে মানবাধিকার লঙ্ঘিত হবে সেখানেই আমরা প্রতিবাদ জানাব। এজন্য প্রশাসনের সহযোগীতা চাই, মাদক-সন্ত্রাস ও দুর্নীতি মুক্ত দেশ গড়তে সকলের সহযোগীতা চাই। বক্তারা বলেন, বিশ্বের নোংরা শহরের মধ্যে ঢাকা শহরের স্থান ২৬ তম, যা আমাদের জন্য লজ্জাজনক। দেখাযায় রাস্তার পাশে ময়লা ফেলা হচ্ছে, যার কারনে পরিবেশও দূষিত হচ্ছে, তাই সিটি কর্পোরেশন কর্তৃক নির্দিষ্ট স্থানে ময়লা ফেলতে হবে। এ শহরকে পরিচ্ছন্ন করতে হলে সবাইকে এগিয়ে আসতে হবে, স্মার্ট ঢাকা রুপান্তর করা তাহলেই সম্ভব হবে।


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও অন্যান্য সংবাদ