,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আজ তরুণ কবি মুস্তাক মুহাম্মদ এর জন্মদিন

লাইক এবং শেয়ার করুন

রোকেয়া সুলতানা শশীলতা , যশোর: কবি মুস্তাক মুহাম্মদ বাঁকড়া পার বাজারে ১৯৯৩ সালের ১২ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। পিতা মো. সোলায়মান রহমান মাতা মাহফুজা বেগম।কবি শিক্ষা জীবন শুরু করেন বাঁকড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ।তারপর বাঁকড়া জে কে মাধ্যমিক বিদ্যালয় থেকে ২০০৮ সালে বিজ্ঞান বিভাগে এস. এস. সি পাশ করেন। ২০১০ সালে বাঁকড়া ডিগ্রী কলেজ থেকে থেকে এইচ. এস. সি পাশ করেন। কিছুদিন ঢাকা কলেজে বি.এস.সি.(অনার্স) পড়াশোনা করলেও ইংরেজিতে বি.এ.অনার্স।

শৈশব থেকে সাহিত্যে চর্চা করেন। দ্বিতীয় শ্রেণীতে পড়াকালীন সময়ে তিনি কবি সুনির্মল বসুর কবিতা পড়ে অনুপ্রাণিত হয়ে কবিতা লেখা শুরু করেন। তারপর থেকে নিরন্তন সাহিত্য চর্চা করে চলেছেন। তরুণ কবি মুস্তাক মুহাম্মদ ছোটগল্পে সমসাময়িক বিষয় তুলে ধরে সমাজ সচেতনা সৃষ্টি করতে সক্ষম হয়েছেন। প্রাবন্ধিক হিসেবেও তিনি সমধিক পরিচিতি পেয়েছেন। তাঁর সম্পর্কে প্রাবন্ধিক প্রফেসর মনিরুজ্জামান বলেছেন “ বাংলাদেশে চলমান সময়ে মুস্তাক মুহাম্মদের সাহিত্যকর্ম সবচেয়ে বেশি প্রকাশিত ( অনলাইন ও প্রিন্ট মিডিয়াতে) হচ্ছে , সমালোচনা সাহিত্যে বুদ্ধদেব বসুর পর শূন্যতা সৃষ্টি হয়ে আজ যা সন্ধিক্ষণে। এই সময়ে তরুণ কবি মুস্তাক মুহাম্মদ সমালোচকের অসি নিয়ে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করছে।

তার অসি একদিন বাংলা সাহিত্যকে বিশ্বদরবারে সমৃদ্ধ করবে বলে আমার বিশ্বাস।”   ২০১১ সাল থেকে কবি পদ্মনাভ অধিকারীর সহচর্যে  গবেষণা,প্রবন্ধ,কবিতা ও গল্প  রচনায় দক্ষতা অর্জনে সচেষ্ট। তবে কবিতায় স্বাচ্ছন্দ্য বোধ করেন। আঞ্চলিক Ñ অনলাইন, জাতীয় দৈনিকসহ বিদেশী (কানাডা,অস্ট্রেলিয়া,ইংল্যান্ড, আমেরিকা) পত্রিকায় বহু লেখা প্রকাশ পাচ্ছে। ষান্মাসিক “ঘুনসি” সম্পাদনার পাশাপাশি বিদ্রোহী সাহিত্য পরিষদ, যশোরের মুখোপত্র “একুশের পত্র” কিছুকাল সম্পাদনা করেছেন। ২০১১সালে কপোতাক্ষ সাহিত্য পরিষদ, বাঁকড়া, ঝিকরগাছা,যশোর কর্তৃক “মানবতাবাদী কবি” উপাধিতে    ভূষিত হন। ২০১২,২০১৩ সালে গণগ্রন্থাগার ,যশোর পুরস্কার লাভ করেন।

কবির জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে বিবৃতি দিয়েছেন গবেষক সন্ন্যাস কবি পদ্মনাভ অধিকারী, বিদ্রোহী সাহিত্য পরিষদের সভাপতি অধ্যাপক (অব.) কবি সামসুজ্জামান , সহ সভাপতি কবি কাজী রকিবুল ইসলাম, সম্পাদক কবি গোলাম মোস্তাফা মুন্না , বাঁকড়া কপোতাক্ষ সাহিত্য পরিষদের সভাপতি ‘বাঁকড়ার আলোর ” সম্পাদক মুহাম্মদ আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা কবি কওছার আলি এবং কবি হেলাল আনোয়ার।
বিশ্বমানবতা লঙ্ঘন এবং রোহিঙ্গা নির্যাতন প্রতিবাদে কবি এবারের জন্মদিনে কেক কাটবেন না বলে জানিয়েছেন । তবে প্রতিবারের মত এবারের জন্মদিনেও ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান “ আলোকিত সমাজ গঠনে সাহিত্য ” শিরোনামের আলোচনার বিষয় “এক পৃথিবী এক দেশ , নিপাত যাক মনুষ্যবিদ্বেষ ” শীর্ষক আলোচনা কবির বাসভবনে সকাল দশটায় অনুষ্ঠিত হবে। উক্ত অনুষ্ঠানে সকলকে আমন্ত্রণ জানানো হলো।


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

আরও অন্যান্য সংবাদ