,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

মিয়ানমার সংকট নিরসনে সরকারকেই কার্যকর উদ্দ্যোগ নিতে হবে : অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক

লাইক এবং শেয়ার করুন

ইয়াসির মাহমুদ আরাফাত # গত ২রা ডিসেম্বর অনুষ্ঠিত হয়ে গেল রোহিঙ্গা ও মানবতার জন্য কবিতা, প্রতিবাদ সমাবেশ ও রোহিঙ্গা আর্তনাদ শীর্ষক চিত্র প্রদর্শনীর অনুষ্ঠান। আয়োজন করেছে “কবিতার রাজপথ” নামে একটি সংগঠন। বিকাল ৩ টায় জাতীয় যাদুঘরের সামনে শুরু হওয়া এই সমাবেশ শেষ হয় সন্ধ্যা ৬ টায়। অনুষ্ঠানে সঞ্চালন করেন, আয়োজক সংগঠনের সমন্বয়ক – কবি মনির ইউসুফ। সভাপতিত্ব করেন, জাতীয় শিক্ষাবিদ অধ্যাপক – আবুল কাশেম ফজলুল হক।

বক্তব্য রাখেন, জাতিসত্তার কবি মুহাম্মদ নুরুল হুদা। তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব- অধ্যাপক আনু মুহাম্মদ। গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক – জুনায়েদ সাকি। জাতীয় যুব পরিষদের ভাইস প্রেসিডেন্ট- তৈমুর কাম অপু ও সদস্য সচিব – আবু নাসের অনীক। রোহিঙ্গা অধিকার ও সংহতি মঞ্চের সভাপতি- কবি রহমান মফিজ। কবি আমির খসরু স্বপন, কবি শেহজাদ আমান, কবি শারদুল সজল, কবি বিষাদ আব্দুল্লাহ প্রমুখ। জুনায়েদ সাকি বলেন, পাশ্ববর্তী দেশ মায়ানমার সেনাবাহিনী আরাকান রাজ্যে রোহিঙ্গাদের উপর অমানবিক নির্যাতন চালাচ্ছে। আমরা এই বর্বর হামলার তীব্র নিন্দা জানাই।

এই বর্বরতা বন্ধ করতে বাংলাদেশ সরকারের প্রতি আহব্বান জানাচ্ছি। মার্কিন সরকার মদদ দিচ্ছে ,কারণ এই বর্বরতা বন্ধ হলে তারা অস্ত্র বিক্রি করবে কাদের কাছে। জাতিসংঘ নিজেরা সমাধানের জন্য এগিয়ে আসেনা, অথচ আমাদেরকে বলে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য। আনু মুহাম্মদ বলেনঃ বাংলাদেশী মুসলিম রোহিঙ্গা বলে মায়ানমার সরকার আরাকান রাজ্যে সেনাবাহিনী দিয়ে যে নির্যাতন চালাচ্ছে তা সম্পূর্ণ অমানবিক। কারণ তারা যুগ যুগ ধরে ঐ দেশে বসবাস করছে, তারা ঐ দেশের বংশদূত। আজ সমস্ত দেশে প্রতিবাদ হলেও মুসলিম রাষ্ট্রগুলি নীরব ভূমিকায় আছে।

এটা অন্য দেশের সমস্যা বলে উড়িয়ে দিলে চলবেনা, সব শরনার্থী অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করছে। তাই অতি দ্রুত কার্যকর প্রদক্ষেপ গ্রহণ করতে হবে, তা না হলে ভবিষ্যতে ঝুঁকি হওয়ার সম্ভবনা রয়েছে। মুহাম্মদ নুরুল হুদা বলেনঃ রোহিঙ্গা কোন ধর্মের সেটা বড় কথা নয়, তারা মানুষ এটাই তাদের বড় পরিচয়। তাই মানবিকতার দাবি নিয়ে এসেছি, একটি শক্তিশালী কমিশন গঠন করে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ান জন্য সরকারের প্রতি আহব্বান জানাচ্ছি। যখন অবৈধভাবে তারা দেশে প্রবেশ করেছে তখন তো বাঁধা দেওয়া হলো না, তাহলে এখন কেন বাঁধা দেওয়া হচ্ছে। তিনি শান্তিতে নোবেল বিজয়ী এশিয়ার তিন ব্যক্তির কঠোর সমলোচনা করেন।

আবুল কাশেম ফজলুল হক বলেন, ভারত সরকার রোহিঙ্গাদের আশ্রয় দিচ্ছে না, তাই বাধ্য হয়ে বাংলাদেশে প্রবেশ করছে। নোবেল কমিটির দালালি করা ও তাদের অমানবিক কাজকে পাকাপোক্ত করার জন্যই সূচিকে ও ইউনূসকে শান্তিতে নোবেল দেওয়া হয়েছে, তাই তারা এখন সম্পূর্ণ নীরব। মায়ানমার সরকার রোহিঙ্গাদের নাগরিক বলে স্বীকার করেনা। এখন বাংলাদেশ সরকার জাতিসংঘের সাথে আলাপ করে আন্তর্জাতিকভাবে মায়ানমার সরকারকে চাপ প্রয়োগ করতে পারে। আপাতত এদেরকে মানবিকদিক বিবেচনা করে আশ্রয় দিতে হবে। এতে নানান দিক বিবেচনায় সরকারের সফলতা বৃদ্ধি পাবে।

কবি শারদুল সজল বলেন, ইতিহাসের সবচেয়ে বর্বরতা ও জগন্যতম হামলা হচ্ছে মায়ানমারে। এর আগে ফিলিস্তিনে ইজরাইল কর্তৃক হামলা হয়েছে। ইরাক, আফগানিস্তান, সোমালিয়ায় একই প্রক্রিয়ায় হামলা হয়েছে, আমরা দেখেছি সম্প্রতি নাসিরনগরে কিভাবে হিন্দুদের বাড়িঘর জ্বালিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে, সাঁওতালদের উপরেও আক্রমণ করা হয়েছে। বাংলাদেশের কবিরা তাদের লিখার মাধ্যমে সবসময় সোচ্চার থেকেছে, এর অংশ হিসেবেই আজকের প্রতিবাদ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। যেখানেই মানবতা বিপন্ন হবে সেখানেই আমাদের আন্দোলন চলবে। আপনারা রোহিঙ্গাদের নির্যাতনের চিত্র প্রদর্শনীতে দেখেছেন, তা খুবই ভয়ংকর দৃশ্য! যা কল্পনা করা যায়না। আমাদের বিশ্বাস একদিন মানবতার জয় হবেই।

কবি মনির ইউসুফ বলেন, মায়ানমার সরকার রোহিঙ্গাদের মায়ানমারের নাগরিক হিসেবে স্বীকৃতি দেয়নি, কিন্তু ঐতিহাসিকভাবে এটি সত্য যে, রোহিঙ্গারা মায়ানমারের আরাকানের উত্তরাঞ্চলের স্থায়ী অধিবাসী। কিন্তু তারপরেও অর্ধশতাব্দী ধরে মায়ানমার সরকার রোহিঙ্গাদের বাংলাদেশে ‘পুশ ইন’ করেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপান বার্মা দখল করলে বার্মিজ জাতীয়তাবাদী ও জাপানীরা মিলে রোহিঙ্গাদের গণহত্যা, জাতিগত ধোলাই শুরু করে। এসময় প্রায় পঞ্চাশ হাজার রোহিঙ্গা ভারত উপমহাদেশের বিভিন্নি অঞ্চলে পালিয়ে আসে। কবিতার রাজপথ’র ডাকে সাড়া দিয়ে যারা রোহিঙ্গাদের পক্ষে প্রতিবাদ জানাতে এসেছেন তিনি সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

আরও অন্যান্য সংবাদ