,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

মহা-ধূমধামে পালিত হলো অন্যধারা সাহিত্য সংসদ এর নবগঠিত জাতীয় নির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠান

লাইক এবং শেয়ার করুন

২১ অক্টোবর-২০১৬ শুক্রবার দুপুর ২টায় মহা আড়ম্বরে অনুষ্ঠিত হলো অন্যধারা সাহিত্য সংসদ এর অভিষেক অনুষ্ঠান। সংগঠনটির জাতীয় কার্য নির্বাহী কমিটির চেয়ারম্যান প্রাকৃতজ কবি শামিমরুমি টিটন এর ধানমন্ডিস্থ (বাসা নং-৯১ সি/১, রোড নং-৭/এ, ধানমন্ডি, কেএফসি’র উল্টো পার্শ্বে) অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে দেশবরেণ্য কবি, সাহিত্যিক, খ্যাতিমান প্রাবন্ধিক ও ছড়াকার, সুনামধন্য বুদ্ধিজীবি ও সাংবাদিক এবং প্রথিতযশা শিক্ষকমন্ডলী ও সুশিল সমাজের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রীতিভোজ, সাংগঠনিক আলোচনা এবং কবিতা পাঠের মনোরম আয়োজনের মধ্য দিয়ে এক কাব্যিক সন্ধ্যা হিসেবে কবি হৃদয়ে কাব্যচেতনার এক মিলন মেলায় রূপান্তরিত হয়।28উক্ত অনুষ্ঠানে অন্যধারা সাহিত্য সংসদের সকল কবি, সাহিত্যিক, ছড়াকার, বুদ্ধিজীবি, প্রাবন্ধিক এবং সাংগঠনিক নেতৃবৃন্দের উপস্থিত থেকে কবিতা আন্দোলন কে বেগবান কিংবা শুদ্ধ কবিতার চর্চা করার আলোচনার মধ্য দিয়ে এক ব্যতিক্রম অনুষ্ঠানের রূপ লাবন্যে কবি হৃদয় কে আবেগাকুল করে তোলে।

সংগঠনটির মহাসচিব কবি সৈয়দ রনোর সঞ্চালনায় অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা সাহিত্যের গৌরব জীবন্ত কিংবদন্তী দুই বাংলার শ্রেষ্ঠ কবি আল মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কবি আল মুজাহিদী, অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া, ছড়াকার আবু সালেহ, কবি রেজাউদ্দিন স্টালিন, কবি আসলাম সানী, কবি জাহাঙ্গীর ফিরোজ, কবি বিলু কবীর, কবি মতিন বৈরাগী, কবি ফরিদ আহমেদ দুলাল, কবি সৈয়দ আহমদ আলী আজিজ, ড. খন্দোকার আকবর হোসেন বাবলু ও কবি জামসেদ ওয়াজেদ।27এছাড়াও অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন- কবি ক্যামেলিয়া আহমেদ, কবি মির্জা আশরাফুল ইসলাম, কবি হাসিদা মুন, কবি আলী মুহাম্মদ লীয়াকত, ডা: মালিহা পারভীন, ড. কল্যান চক্রবর্তী, কবি রফিক হাসান, শিক্ষাবিদ হাসিবুর রহমান, কবি শিমুল খন্দকার, কবি লৎফুন নাহার রহমান ও কবি রোদেলা নীলা, কবি হাসান কামরুল, কবি মীর ইয়াসীর উদ্দিন ইয়াসিন, কবি জামিল জাহাঙ্গীর, কবি জাকির হোসেন উপকূল, কবি মাদবর রফিক, কবি জাফর পাঠান, কবি গোলাম রব্বানী টুপুল, কবি আফিয়া সুলতানা রুবি, কবি আবিদ আল আহসান, ছড়াকার জাকির মজুমদার, কবি রুহুল আমিন রোদ্দুর ও ছড়াকার শাহ্জাহান মোহাম্মদ।।

সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন- ফটোগ্রাফার রাশেদুজ্জামান, জাকারিয়া নূরী, সাব্বির আলম চৌধুরী, আফিফী ঈশিতা, জায়েদ হোসেন লাকী।
দিনের শুরুতে অনুষ্ঠানে উপস্থিত থেকে অনুষ্ঠানটি আলোকিত করেছেন কবি কাজী রোজী, ছড়াকার রফিকুল হক দাদু ভাই।27উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন:-
প্রাকৃতজ কবি শামিমরুমি টিটন, চেয়ারম্যান
কবি নাহার ফরিদ খান, কো-চেয়ারম্যান
কবি মিনা মাশরাফী, কো – চেয়ারম্যান
কবি মালেক জোমাদ্দার, কো – চেয়ারম্যান
কবি তাহমিনা কোরাইশী, সহ-সভাপতি
কবি রোকেয়া ইসলাম, সহ-সভাপতি
নির্বাহী চেয়ারম্যান :- কবি ক্যামেলিয়া আহমেদ
খালেক সাইজী

কবিতা পাঠ করেন :– কবি ফারজানা করিম, নিউজ প্রেজেন্টার চ্যানেল আই, কবি হারুন অর রশিদ, কবি মুহাম্মদ মাসুম বিল্লাহ, সহ অন্যান্য অতিথি, কবি, ছড়াকার, কথা সাহিত্যিক ও বিশিষ্ট গুণীজন উপস্থিত থেকে অনুষ্ঠানটিকে প্রানবন্ত করে তোলেন। পুরো অনুষ্ঠানে তিন শতাধিক লেখক, কবি ছড়াকার, প্রাবন্ধিক, উপন্যাসিক কথা সাহিত্যিক এবং শিল্পি উপস্থিত ছিলেন। দিনব্যাপী এই মিলন মেলায় মধ্যান্নভোজ, আলোচনা ও কবিতা পাঠের বর্ণিল আয়োজনের মাধ্যদিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও অন্যান্য সংবাদ