,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

১১৭তম নজরুল জন্মজয়ন্তী, ত্রিশাল এখন নজরুল তীর্থস্থান

লাইক এবং শেয়ার করুন

মেহেদী জামান লিজন, (ত্রিশাল,ময়মনসিংহ) # জাতীয় কবির বাল্য স্মৃতিবিজড়িত ময়মনসিংহের ত্রিশাল এখন নজরুল তীর্থস্থান। কবির স্মৃতিবিজড়িত এই স্থান এখন তাঁর ভক্ত-অনুরাগীদের পদচারণায় মুখর। নজরুল চর্চার অন্যতম গবেষণা কেন্দ্র ও পর্যটন নগরী এটি। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভেতরে বাইরে, ত্রিশালের ঘরে ঘরে চলছে এই চর্চা। ত্রিশালের কাজির শিমলা গ্রামের দারোগা রফিজ উল্লাহর বাড়ি, নামাপাড়া গ্রামের বিচুতিয়া বেপারী বাড়ি, বটতলা ও কবি নজরুলের বাল্য স্মৃতিবিজড়িত স্কুল দরিরামপুর একাডেমি মাঠসহ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বছরজুড়ে ঢল নামছে নজরুল প্রেমিক ভক্ত অনুরাগী ও গবেষকসহ পর্যটকদের।

কাজির শিমলা গ্রামের দারোগা রফিজ উল্লাহর বাড়ি ও নামাপাড়া গ্রামের বিচুতিয়া বেপারীর বাড়িতে দেশী-বিদেশী নজরুল গবেষক ও পর্যটকদের এই ঢল আরও বেশি। নজরুল গবেষণার চারণভূমি ত্রিশাল নজরুল চর্চারও কেন্দ্রবিন্দু হয়ে উঠছে এখন। প্রতিবছর ত্রিশালে নজরুল জন্মজয়ন্তীর উৎসব ও নজরুল মেলার আয়োজন এই চর্চা ও গবেষণাকে আরও সমৃদ্ধ করে তুলছে। এ নিয়ে দারুণ খুশি ও গর্বিত ত্রিশালের মানুষ।

জাতীয় কবির স্মৃতিবিজড়িত ত্রিশালের নামাপাড়ার বটতলায় প্রতিষ্ঠা করা হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। যাত্রা শুরু হয়েছে নজরুল ইনস্টিটিউটের । কাজির শিমলা গ্রামের দারোগা রফিজ উল্লাহর বাড়িতে নির্মাণ করা হয়েছে কবি নজরুল পাঠাগার ও স্মৃতি কেন্দ্র কাম জাদুঘর। নামাপাড়া গ্রামের বিচুতিয়া বেপারী বাড়িতে করা হয়েছে কবি নজরুল স্মৃতি কেন্দ্র ও কবি নজরুল আর্কাইভ। ত্রিশাল দরিরামপুর একাডেমিতে করা হয়েছে নজরুল মঞ্চ ও নজরুল রেস্ট হাউস। ত্রিশাল দরিরামপুর একাডেমি হয়েছে এখন নজরুল একাডেমি। ত্রিশালের নানা এলাকা ছাড়াও নজরুল প্রেমিক ভক্ত অনুরাগীরা জেলার নানা জায়গায় নজরুলের নামে শিক্ষা প্রতিষ্ঠানসহ অসংখ্য স্থাপনা গড়ে তুলেছেন। এসব কিছুই করা হয়েছে তাঁর স্মৃতিকে ধরে রাখতে।

এসব কারণে এক সময়কার অজপাড়াগাঁয়ের ত্রিশাল আজ নজরুল প্রেমিক ও গবেষকদের কাছে তীর্থস্থান। কবি নজরুল গবেষণার চারণভূমি ও পর্যটনের নগরী। ত্রিশালের এসব উন্নয়ন পরিবর্তনে সরকারের সঙ্গে উদার সাহায্য-সহযোগিতায় শরিক হয়েছেন নজরুল প্রেমিক স্থানীয় জনগণ। আর তাই ত্রিশালে নজরুল কেন্দ্রিক উন্নয়ন পরিবর্তনে এলাকাবাসী আনন্দিত ও উচ্ছ্বসিত। আগামী ২৫ থেকে ২৭ মে ত্রিশাল উৎসবমুখর হয়ে উঠবে কবি নজরুলের ১১৭তম জন্মজয়ন্তীর ৩ দিনব্যাপী অনুষ্ঠানমালাকে ঘিরে। এ উপলক্ষে গোটা ত্রিশালে বিরাজ করছে এখন উৎসবের আমেজ। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও স্থানীয় জেলা প্রশাসনের উদ্যোগে জন্মজয়ন্তীর উৎসব চলবে তিন দিন পর্যন্ত। একই সঙ্গে দরিরামপুর একাডেমি মাঠ ছাড়াও নজরুল ডিগ্রী কলেজ মাঠে বসছে বাহারি সব পণ্যসামগ্রী নিয়ে নজরুল মেলা। এবারের মেলায় নাগরদোলা ও পুতুল নাচ ছাড়াও ৫ শতাধিক স্টল থাকছে।


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

আরও অন্যান্য সংবাদ