,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

‘মুক্তিযুদ্ধ করেছি ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য’

লাইক এবং শেয়ার করুন

জি.এ.মিল্টন, বি প্রতিনিধি : একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, ‘স্বাধীনতা জন্য অনেক জাতি যুদ্ধ করেছে, অনেকে শহীদ হয়েছে কিন্তু বাংলাদেশের মুক্তিযুদ্ধের বৈশিষ্ট্য হচ্ছে আমরা একটি ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য যুদ্ধ করেছি।’
 
বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বধ্যভূমিতে মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহীদের স্মরণে ৩০ লক্ষ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্ধোধনকালে লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির এসব কথা বলেন।
 
শাহরিয়ার কবির বলেন, তরুণ প্রজন্মকে মনে রাখতে হবে মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছিল তারা ধর্মনিরপেক্ষ ও মানবতাবাদে বিশ্বাসী ছিলেন বলে। আর তাদের হত্যা করেছিল মৌলবাদী, সাম্প্রদায়িক অপশক্তি। যারা ইসলামের নামে, ধর্মের নামে গণহত্যা করেছিল। যে ধর্মের নামে রাজনীতি বঙ্গবন্ধু সাংবিধানিকভাবে নিষিদ্ধ করেছিলেন।
 
ক্রমাগত বৈশ্বিক উষ্ণায়নে উদ্বেগ প্রকাশ করে শাহরিয়ার কবির বলেন, এই বৈশ্বিক উষ্ণায়ন প্রতিরোধ করতে না পারলে আগামী ৪০ বছরের মধ্যে বাংলাদেশের এক-তৃতীয়াংশ বঙ্গোপোসাগরে তলিয়ে যাবে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে বাংলাদেশ। কারন জনসংখ্যার হিসেবে প্রায় ৬ কোটি মানুষ নিহত হবে বা স্থানচ্যুত হবে।
 
সাম্প্রতিক সময়ে জঙ্গী হামলার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, এই জঙ্গি তৎপরতা তো হঠাৎ করেই শুরু হয়নি। স¦াধীনতার পর বঙ্গবন্ধু ধর্মীয় রাজনীতি নিষিদ্ধ করেছিলেন। কিন্তু জিয়াউর রহমান ক্ষমতায় এসে তাদের রাজনীতি করার সুযোগ প্রদানের মাধ্যমে এর বীজ বপণ করেছিলেন।
 
রাজশাহী মহানগর, জেলা ও বিশ্ববিদ্যালয় ঘাতক দালাল নির্মূল কমিটি এ বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করে। অনুষ্ঠানে সমাপনী বক্তব্য দেন এবং সভাপতিত্ত্ব করেন ভাষা সৈনিক আবুল হোসেন।
 
এরআগে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে অতিথিবৃন্দ বধ্যভূমিতে পুস্পস্তবক অর্পন করেন। এরপর জাতীয় চার নেতার অন্যতম এএইচএম কামরুজ্জামানের নামে একটি বৃক্ষ রোপণের মাধ্যমে এ কর্মসূচির উদ্ধোধন করেন শাহরিয়ার কবির।
 
এসময় উপস্থিত ছিলেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক কাজী মুকুল, কেন্দ্রীয় নেতা- মামুন আল মাহতাব, অধ্যাপক উত্তম কুমার বড়–য়া, মুরাদ হাসান, এড. আব্দুল মালেক, কামারুজ্জামানসহ আরও অনেকে।
 
মহানগর নির্মূল কমিটির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান উজ্জ্বলের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন রাবির সাবেক উপাচার্য অধ্যাপক আব্দুল খালেক ও অধ্যাপক আবদুস সোবহান, রাজশাহী জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ডা. আব্দুল মান্নান, রাবি নির্মূল কমিটির সভাপতি মতিউর রহমান মর্তুজা, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আনিকা ফারিহা জামান অর্না প্রমুখ।
 

লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

আরও অন্যান্য সংবাদ