,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

জেএসসি-জেডিসির ফল প্রকাশ আজ

লাইক এবং শেয়ার করুন

আজ বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করা হবে। একই সাথে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলও প্রকাশ করা হবে। বেলা দুইটায় দেশের শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট, সংশ্লিষ্ট সব পরীক্ষা কেন্দ্র ও শিক্ষাপ্রতিষ্ঠান এবং মুঠোফোনে খুদে বার্তার মাধ্যমে একযোগে ফল প্রকাশ করা হবে। বুধবার (২৮ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৃহস্পতিবার দুপুর ১২টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে সংবাদ সম্মেলনে জেএসসি-জেডিসির ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন। অপরদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় জানান, দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী। এদিন সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আনুষ্ঠানিকভাবে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল তুলে দেবেন শিক্ষামন্ত্রী। পৌনে ১১টায় গণভবনে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করবেন মন্ত্রী।

এবছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ জন এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন শিক্ষার্থী অংশ নেয়। জেএসসি-জেডিসি পরীক্ষা গত ০১ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ১৭ নভেম্বর। প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা ২০ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ২৭ নভেম্বর।

জেএসসি-জেডিসির ফলাফল

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টা থেকে শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট, সংশ্লিষ্ট সকল পরীক্ষা কেন্দ্র/শিক্ষা প্রতিষ্ঠান (সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ই-মেইল/ওয়েব মেইল) এবং এসএমএসের মাধ্যমে একযোগে প্রকাশ করা হবে। নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি পরীক্ষার্থীরা মোবাইলে এসএমএস, শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে ফল সংগ্রহ করা যাবে।

মোবাইল এসএমএসের মাধ্যমেও জেএসসির ফল পেতে যে কোনো মোবাইলের মেসেজ অপশনে গিয়ে JSC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম ইংরেজি তিন অক্ষর, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে পাসের বছর 2016 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। এসএমএসের মাধ্যমে জেডিসির ফল পেতে JDC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম ইংরেজি তিন অক্ষর, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে পাসের বছর 2016 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

প্রাথমিক-ইবতেদায়ী সমাপনীর ফল

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল www.dpe.gov.bd ও http://dpe.teletalk.com.bd ওয়েবসাইট থেকে এবং এসএমএসের মাধ্যমে সংগ্রহ করা হবে। এসএমএস’র মাধ্যমে প্রাথমিক সমাপনীর ফল পেতে যে কোন মোবাইল থেকে DPE লিখে স্পেস দিয়ে উপজেলা কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2016 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। ফিরতি ম্যাসেজে ফল জানানো হবে।

ইবতেদায়ীর ক্ষেত্রে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে EBT লিখে স্পেস দিয়ে উপজেলা কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2016 লিখে 16222 নম্বরে পাঠালে ফলাফল জানা যাবে।


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও অন্যান্য সংবাদ