,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

পাসের হারে দেশ সেরা যশোর বোর্ড

লাইক এবং শেয়ার করুন

উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় পাসের হারে দেশ সেরা হয়েছে যশোর বোর্ড। এ বছর যশোরে পাসের হার ৮৩ দশমিক ৪২ শতাংশ। যা গত বছরের তুলনায় প্রায় দ্বিগুন। গত বছর যশোর বোর্ডে পাসের হার ছিল ৪৬ দশমিক ৫৯ শতাংশ। ২০১৫ সালে যশোর বোর্ডের এই পাসের হার অন্য বোর্ডগুলোর তুলনায় ছিল সর্বনিম্ন। সেই সাথে জিপিএ-৫ এর সংখ্যাও বেড়েছে প্রায় তিন গুন। এবছর জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৫’শ ৮৬ জন শিক্ষার্থী। যা ২০১৫ সালে এর সংখ্যা ছিল ১৯’শ ৪৫। আজ বৃহস্পতিবার দুপুরে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঘোষিত ফলে এ তথ্য জানা যায়।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানান, এ বছর যশোর বোর্ড থেকে এক লাখ ৩৫ হাজার ৫’শ পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ৭১ হাজার ৮৯৫ ছেলে ও ৬৩ হাজার ১৫১ জন ছিল মেয়ে। উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় পাসের হারে দেশ সেরা হয়েছে যশোর বোর্ড। এ বছর যশোরে পাসের হার ৮৩ দশমিক ৪২ শতাংশ। যা গত বছরের তুলনায় প্রায় দ্বিগুন। গত বছর যশোর বোর্ডে পাসের হার ছিল ৪৬ দশমিক ৫৯ শতাংশ। ২০১৫ সালে যশোর বোর্ডের এই পাসের হার অন্য বোর্ডগুলোর তুলনায় ছিল সর্বনিম্ন।

সেই সাথে জিপিএ-৫ এর সংখ্যাও বেড়েছে প্রায় তিন গুন। এবছর জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৫’শ ৮৬ জন শিক্ষার্থী। যা প্রায় ২০১৫ সালে এর সংখ্যা ছিল ১৯’শ ৪৫ জন। আজ বৃহস্পতিবার দুপুরে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঘোষিত ফলে এ তথ্য জানা যায়। চলতি বছর ১ লাখ ৩০ হাজার ৫৭২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। এদের মধ্যে পাস করেছেন ১ লাক ৮ হাজার  ৯২৯জন। পাসের হার দাঁড়িয়েছে ৮৩ দশমিক ৪২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ৫৮৬জন। এ গ্রেড পেয়েছে ২০ হাজার ৮৮১জন, এ মাইনাস পেয়েছে ২৪ হাজার ৫১৫জন, বি গ্রেড পেয়েছে ২৭ হাজার ৮১১জন, সি গ্রেডে ২৯ হাজার ৩৯৬, ডি গ্রেডে ১ হাজার ৭৪০জন উত্তীর্ণ হয়েছে।

গত বছর ১ লাখ ১৪ হাজার ২৮১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয় ৫৩ হাজার ৮৭ জন। জিপিএ-৫ পায় ১ হাজার ৯২৭ জন। পাসের হার ছিল ৪৬ দশমিক ৫৯ শতাংশ। মূলত ইংরেজিতে ফল বির্পয়ের কারণে গত বছর বোর্ডের সার্বিক ফলাফল বিপর্যয় হয়। সেই বিপর্যয় কাটিয়ে উঠেছে বোর্ড। সাধারণ ৮টি বোর্ডের মধ্যে ফলাফলে শীর্ষ স্থান দখল করেছে যশোর।

রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ৭৫ দশমিক ৪০ শতাংশ। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৬ হাজার ৭৩ পরীক্ষার্থী। দিনাজপুর শিক্ষা বোর্ড থেকে পরীক্ষা দিয়ে পস করেছেন গড়ে ৭০ দশমিক ৬৪ শতাংশ শিক্ষার্থী। এ বোর্ড থেকে সর্বোচ্চ ফল করেছেন ৩ হাজার ৮শ ৯৯ জন। বরিশাল শিক্ষাবোর্ডে পাসের হার ৭০ দশমিক ১৩ শতাংশ। এ বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছেন ৭৮৭ জন। ৬৪ দশমিক ৪৯ শতাংশ পরীক্ষার্থী পাস করেছেন কুমিল্লা শিক্ষা বোর্ডের। এখানে জিপিএ-৫ প্রাপ্তের সংখ্যা ১ হাজার ৯১২। চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ৬৪ দশমিক ৬০ শতাংশ। এ বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ২শ ৫৩ জন। সিলেট শিক্ষাবোর্ডে পাসের হার ৬৮ দশমিক ৫৯ শতাংশ। এ বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তের সংখ্যা ১ হাজার ৩শ ৩০।


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও অন্যান্য সংবাদ