,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

রাবিতে ভর্তি পরীক্ষা শুরু : জালিয়াতি ঠেকাতে কর্তৃপক্ষের কঠোর ব্যবস্থা

লাইক এবং শেয়ার করুন

জি.এ.মিল্টন, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ সোমবার থেকে। ভর্তি জালিয়াতি ঠেকাতে কর্তৃপক্ষ কঠোর ব্যবস্থা গ্রহণ করেছে। ভর্তি পরীক্ষা পরিদর্শন শেষে উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন সাংবাদিকদের বলেন, প্রযুক্তির উৎকর্ষ সাধনের সঙ্গে সঙ্গে জালিয়াতির ধরনেরও পরিবর্তন হয়েছে। সেই বিষয়টি মাথায় রেখে যেকোনো ধরনের জালিয়াতি ঠেকাতে প্রশাসনের পক্ষ থেকে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

পরীক্ষার প্রথম দিনে বি (আইন অনুষদ) ও ডি (বিজনেস স্টাডিজ অনুষদ) ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান পরীক্ষা পরিদর্শন করেন। পরিদর্শনকালে কোষাধ্যক্ষ সায়েন উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার প্রফেসর মু. এন্তাজুল হক, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক মো. মিজানুর রহমান, প্রক্টর প্রফেসর মো. মজিবুল হক আজাদ খান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক মো. মশিহুর রহমানসহ সংশ্লিষ্ট অনুষদ অধিকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উপাচার্য আরো বলেন, ডিজিটাল ডিভাইস বা কোনো কিছুর মাধ্যমে পরীক্ষায় যেকোনো জালিয়াতি রোধে পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয়ে ভ্রাম্যমাণ আদালত কাজ করছে বলেও জানান তিনি। প্রথম দিনে মতো সব পরীক্ষা অত্যন্ত শান্তিপূর্ণভাবে শেষ হবে বলে আশাবাদী উপাচার্য।

পরীক্ষা পরিদর্শন শেষে উপাচার্য বলেন, ভর্তিপরীক্ষা সুষ্ঠুভাবে স¤পন্ন করতে কর্তৃপক্ষ প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করেছে। ফলে শিক্ষার্থীরা স্বচ্ছন্দ পরিবেশে পরীক্ষা দিচ্ছে। ভর্তিপ্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সম্ভব সর্বোচ্চ ব্যবহার করা হয়েছে। এতে করে ভুয়া পরীক্ষার্থী ও জালিয়াতি রোধ সম্ভব হয়েছে। এছাড়া প্রবেশপত্রে পরীক্ষার ভবন, কক্ষ ও আসন নম্বর দেয়ার ফলে আসন খুঁজে পাওয়া ও হল ব্যবস্থাপনা সহজ হয়েছে। আগামীতে এই পদ্ধতি আরো উন্নত করা হবে বলেও তিনি বলেন।

এদিকে ক্যাম্পাস ঘুরে দেখা যায়, ক্যাম্পাসের ছয়টি পয়েন্টে বিএনসিসি ও রোভার স্কাউটের সদস্যরা ভর্তিচ্ছুদের সব ধরণের সাহায্য করছেন। এছাড়া নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার ফলে কোন ধরণের বিশৃঙ্খল পরিবেশের সৃষ্টি হয় নি। ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্র্ণ স্থানগুলোতে পুলিশের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। উল্লেখ্য, আজ থেকে ২৭ অক্টোবর প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চারটি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবছর বিশ্ববিদ্যালয়ের ৪ হাজার ৭১৩টি আসনের (বিভিন্ন কোটাসহ) বিপরীতে ভর্তি পরীক্ষায় সর্বমোট ১ লক্ষ ৭৮ হাজার ৯৪৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন। প্রতি আসনে লড়বে ৩৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও অন্যান্য সংবাদ