,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

নানা আয়োজনে রাবিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

লাইক এবং শেয়ার করুন

জি.এ.মিল্টন, রাবি প্রতিনিধি: ‘বন্যপ্রাণী ও পরিবেশ, বাঁচায় প্রকৃতি বাঁচায় দেশ’Ñএই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নানা আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে রোববার বিশ্ববিদ্যালয়ে নানা কর্মসূচির আয়োজন করা হয়।
সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট চত্বরে গাছের চারা রোপণ করে দিবসের কর্মসূচি উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন। এসময় সেখানে উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদ ও রেজিস্ট্রার অধ্যাপক মুহাম্মদ এন্তাজুল হকও বৃক্ষরোপন করেন। এছাড়া সেখানে বিশ্ববিদ্যালয় সাংবাদিকদের তিনটি সংগঠনের পক্ষ থেকেও বৃক্ষরোপন করা হয়। এরপর একটি শোভাযাত্রা বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

এরপর বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ সেন্টার ফর এডভান্সড স্টাডিজ-এর নির্বাহী পরিচালক ড. এ আতিক রহমান। মূলপ্রবন্ধ উপস্থাপনকালে আতিক রহমান বলেন, একা কোনও দেশ পরিবেশ বাঁচাতে পারে না, সব দেশকে এক সঙ্গে কাজ করতে হবে। বিভিন্ন দেশ বিভিন্ন ধরনের কথা বলবে, কিন্তু সেগুলোকে সমন্বয় করে এক সাথে কাজ করতে হবে। তেল, গ্যাস, পানি সব শেষ হয়ে যাবে তারপরে পদক্ষেপ নিবো, এ চিন্তা করলে হবে না। তাই পরিবেশকে বাঁচাতে যত তাড়াতাড়ি সম্ভব সকল দেশকে একসাথে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে।World Environment Day.01‘এনভায়রোনমেন্ট অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ ইস্যু’ শীর্ষক আলোচনা সভায় ড. আতিক রহমান বাংলাদেশ ও বিশ্বের প্রেক্ষাপটে পরিবেশ সমস্যা, বাংলাদেশে আক্রমণ্যতা এবং জলবায়ু পরিবর্তন ও উন্নয়নের মধ্যে সংযোগ নিয়ে বিস্তর আলোচনা করেন। এছাড়া কীভাবে পরিবেশ বিপর্যয় হচ্ছে, কেন হচ্ছে, কতটুকু ক্ষতি হচ্ছে এবং ভবিষ্যতে তা কী রকম প্রভাব ফেলবে তাও প্রবন্ধে তুলে ধরেন। তিনি  আরও বলেন, পরিবেশের বিপর্যয় অর্থনৈতিক উন্নয়ন ও ধারণযোগ্য উন্নয়নকে ব্যাহত করছে। তাই অনেক প্রযুক্তি গ্রীনহাউজ গ্যাস নির্গমনে ইতোমধ্যে তৈরি হয়েছে কিন্তু রাজনৈতিক সদিচ্ছা সংগঠিত করে বাস্তবায়ন করতে হবে।

মূলপ্রবন্ধের উপর আলোচনা করেন ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সেস এর পরিচালক অধ্যাপক মো. মনজুর হোসেন, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক এম মিজানুর রহমান, ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক খোন্দকার ইমামুল হক ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক মো. আবুল কালাম আজাদ। পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মো. সুলতান-উল-ইসলামের সভাপতিত্বে এই আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান ও কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদ।

পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক মো. গোলাম মোস্তফা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ও ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. এস এম শফিউজ্জামান সঞ্চালনা করেন।


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

আরও অন্যান্য সংবাদ