,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আন্ডার আর্মসের কালো ছোপ থেকে মুক্তির ‍উপায়

লাইক এবং শেয়ার করুন

ছেলে আর মেয়ে হোক হাতাহীন পোশাকে সাজুন আর না-ই সাজুন, আন্ডার আর্মস বা বগলের নিচটা রাখতে হবে সুন্দর। আজকাল যেহেতু স্লিভলেস টি-শার্টে ছেলেরা ও মেয়েরা সাজেন সেহেতু বগলের নিচে কালো ছোপ নিয়ে পড়তে হয় টেনশনে। অনেকে ভাবেন কি করলে আন্ডার আর্মসের কালো ছোপ দূর হবে, আর ত্বক মসৃণ হবে।

বগলের নিচে বহু কারণে কালো ছোপ দেখা যায়। তার মধ্যে প্রথম এবং প্রধান হল ঘাম। অথচ শরীরে ঘাম হওয়া একটি প্রাকৃতিক প্রক্রিয়া আর একেবারেই ঘাম না-হওয়া ত্বকের পক্ষে ভাল নয়। ঘামের সঙ্গে নিঃসৃত মেলানিন আর মৃতকোষ মিলিয়েই কালো ছোপ পড়ে যায়। তো জেনে নিন বেশ কিছু ঘরোয়া টিপস, যেগুলি নিয়মিত অনুসরণ করলে বগলের নিচে সুন্দর রাখতে পারবেন।

অ্যালোভেরা হল কালো ছোপের অব্যর্থ ওষুধ। আঙুলের ডগায় খাঁটি অ্যালোভেরা জেল নিয়ে মাসাজ করুন বগলের নিচে। ২০ মিনিট রেখে দিন। এই ২০ মিনিট হাত উপরে করে শুয়ে থাকুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটা প্রতিদিন করলে তাড়াতাড়ি ফল পাবেন। মুরব্বীরা ছোটবেলায় সর-ময়দা মাখার কথা বলতেন। কালো ছোপ দূর করতে খুব ভালো কাজ দেয় সর-ময়দা। দুধ জ্বাল দেওয়ার সময় সর তুলে রাখুন আর ঠাণ্ডা হলে তাতে ময়দা মিশিয়ে বগলের নিচে মাসাজ করুন। উপরের আলগা ময়লা আর মৃতকোষ পরিষ্কার হয়ে যাবে।

একটি কাঁচের বাটিতে বেকিং সোডা আর পানি দিয়ে পেস্ট তৈরি করুন। তার পর স্ক্রাবারের মতো বগলের নিচে ব্যবহার করুন এই মিশ্রণটি। হয়ে গেলে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। পাতলা করে দু’টি স্লাইস আলু কেটে নিন। একেকটি স্লাইস একেকটি বগলের নিচে ৫-১০ মিনিট ঘষতে থাকুন। আলুর রস পিগমেন্টেশন দূর করতে খুব ভাল কাজ করে। হয়ে গেলে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। প্রতিদিন করলে ভাল ফল পাবেন।

স্যাফ্রন আর দুধের প্যাক প্রতিদিন রাতে লাগিয়ে সকালে ধুয়ে ফেললে খুব তাড়াতাড়ি চলে যাবে কালো ছোপ। কয়েক ফোটা দুধে এক চুটকি স্যাফ্রন মিশিয়ে তৈরি করে নিন প্যাক। সারা রাত না রাখতে পারলে ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এই প্যাকে বগলের নিচে সুগন্ধিও হবে। একটি পাত্রে ৩ টেবিল চামচ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল আর ১ কাপ ব্রাউন সুগার দিয়ে মিশ্রণ তৈরি করুন। প্রথমে বগলের নিচে পানি দিয়ে ভিজিয়ে নিন। তারপর ৫ মিনিট মিশ্রণটি মাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দু’বার করুন গোসলের আগে। তবে এরপর গোসল করার সময় বগলের নিচে সাবান বা বডিওয়াশ লাগাবেন না।

একটি পাতিলেবুর রস ছোট পাত্রে নিয়ে তাতে ২ চুটকি হলুদ আর এক চামচ মধু অথবা টক দই দিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি বগলের নিচে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। নিয়মিত করলে দ্রুত ফল পাবেন। কমলালেবুর খোসা রোদে শুকিয়ে মিক্সিতে মিহি করে গ্রাইন্ড করে নিন। তার পর সেই খোসার গুড়োতে মেশান দুধ আর গোলাপজল। ঘন পেস্ট তৈরি করে বগলের নিচে লাগিয়ে রাখুন ১০ মিনিট। তারপর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। ছোপ তো দূর হবেই, ত্বকে সুগন্ধও ছড়াবে।


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

আরও অন্যান্য সংবাদ