,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

জোরদার হচ্ছে তথ্য যোগাযোগ নিরাপত্তা

লাইক এবং শেয়ার করুন

তথ্য যোগাযোগের ক্ষেত্রে রাষ্ট্রীয় নিরাপত্তা আরো জোরদার করা হচ্ছে। ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি) এজন্য একটি ভেহিক্যাল মাউন্টেড ডাটা ইন্টারসেপ্টর সংগ্রহ করার উদ্যোগ নিয়েছে। এটি সরাসরি ক্রয় পদ্ধতিতে সংগ্রহ করার একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার সচিবালয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবটিসহ মোট পাঁচটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত রাষ্ট্রীয় কাজে দেশের বাইরে থাকায় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ বৈঠকে সভাপতিত্ব করেন। এ সময় কমিটির সদস্য মন্ত্রিপরিষদ বিভাগের জ্যেষ্ঠ সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে শেষে অনুমোদিত প্রকল্পগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান। বৈঠকে মোট পাঁচটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

সূত্র জানায়, বিশ্বব্যাপী অবাধ তথ্য প্রবাহের কারণে সংবেদনশীল তথ্যের অযাচিত প্রকাশ নিয়ন্ত্রণ, অপরাধ কার্যক্রমে প্রযুক্তির অপব্যবহার রোধ, রাষ্ট্রীয় নিরাপত্তা ব্যবস্থা জোরদার, বিভিন্ন ধরনের সম্ভাব্য অপতৎপরতা রোধসহ বাস্তব প্রয়োজনে ২০১৪ সালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে এনটিএমসির যাত্রা শুরু হয়। সংস্থাটি রাষ্ট্রের নিরাপত্তা বা জনশৃঙ্খলার স্বার্থে যেকোনো টেলিযোগাযোগ সেবা ব্যবহারকারীর পাঠানো বার্তা ও কথোপকথন প্রতিহত, রেকর্ড, ধারণ বা এ সম্পর্কিত তথ্যাদি সংগ্রহে গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থাকে সহায়তা দিয়ে থাকে।

সূত্র জানায়, এনটিএমসির অপারেশনাল কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা ও সক্ষমতা বৃদ্ধির জন্য ২০১৫ সালে ভেহিক্যাল মাউন্টেড ডাটা ইন্টারসেপ্টরসহ ৪৯টি সরঞ্জাম টিওঅ্যান্ডই-তে অন্তর্ভূক্ত করা হয় এবং ভেহিক্যাল মাউন্টেড ডাটা ইন্টারসেপ্টর ক্রয়ের জন্য গত ৩ এপ্রিল প্রশাসনিক অনুমোদন দেওয়া হয়। উল্লেখ্য, ভেহিক্যাল মাউন্টেড ডাটা ইন্টারসেপ্টর ক্রয়ের জন্য ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেট ৬৮১৩ (যন্ত্রপাতি ও অন্যান্য সরঞ্জাম) কোডে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেওয়া আছে।

সরাসরি ক্রয় পদ্ধতিতে ভেহিক্যাল মাউন্টেড ডাটা ইন্টারসেপ্টরটি ক্রয়ের যৌক্তিকতা প্রসঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যাখ্যায় বলা হয়েছে, বর্তমান বিশ্বে তথ্যপ্রযুক্তির অভূতপূর্ব উন্নয়নে এর ব্যাপকতার পরিধি ছড়িয়ে পড়েছে বাংলাদেশসহ সমগ্র বিশ্বে। বিশ্বব্যাপী অবাধ তথ্য প্রবাহ রোধ, রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিরাপত্তা জোরদার, নানাবিধ সম্ভাব্য জঙ্গি তৎপরতা রোধসহ বাস্তবিক প্রয়োজনে এনটিএমসির অপারেশনাল কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা ও সক্ষমতা বৃদ্ধির জন্য সরকারি অর্থায়নে ভেহিক্যাল মাউন্টেড ডাটা ইন্টারসেপ্টরটি ক্রয়ের ক্ষেত্রে সর্বোচ্চ গোপনীয়তা নিশ্চিত করার লক্ষ্যে পিপিএ-২০০৬ এর ধারা ৬৮(২) অনুযায়ী সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করা প্রয়োজন। এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদনের জন্য বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদন দেওয়া হয়েছে।

এ ছাড়া বৈঠকে চীন সরকারের ঋণের আওতায় পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (পিজিসিবি) প্রস্তাবিত ‘এক্সপানশন অ্যান্ড স্ট্রেনদেনিং অব পাওয়ার সিস্টেম নেটওয়ার্ক আন্ডার ডিপিডিসি এরিয়া’শীর্ষক প্রকল্পের কাজ সরাসরি ক্রয় পদ্ধতিতে বাস্তবায়নের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠকে আগামী ২০১৭-২০১৮ অর্থবছরে দেশের ইউরিয়া সারের আমদানি জন্য দশম সংশোধনী চুক্তির ভূতাপেক্ষ অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠকে আগামী ২০১৭-২০১৮ অর্থবছরে দেশর ইউরিয়া সারের চাহিদা মটোনোর জন্য সৌদি আরব থেকে রাষ্ট্রীয় পর্যায়ে ইউরিয়া সার আমদানির দশম সংশোধনী চুক্তির ভূতাপেক্ষ অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের লক্ষ্যে জি-টু-জি ভিত্তিতে সরাসরি ক্রয় পদ্ধতিতে চায়না ন্যাশনাল মেশিনারিজ ইম্পোর্টার্স অ্যান্ড এক্সপোর্টার্স করপোরেশনের (সিএমসি) সঙ্গে বাণিজ্যিক চুক্তির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়াও বৈঠকে ফরিদপুর জেলার মধুমতি নদীর বাম তীর সংরক্ষণ প্রকল্প এবং বাগেরহাট জেলার পোল্ডার পুনর্বাসন শীর্ষক প্রকল্পের আওতায় বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

আরও অন্যান্য সংবাদ