,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

তিন দিনের সফরে আজ ঢাকায় আসছেন মাহমুদ আব্বাস

লাইক এবং শেয়ার করুন

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তিন দিনের সফরে আজ ঢাকায় আসছেন। প্রেসিডেন্ট মোঃ আবদুল হামিদের আমন্ত্রণে ঢাকা সফরে আসছেন মাহমুদ আব্বাস। তিনি বিকেলে একটি বিশেষ ফ্লাইটে ঢাকায় পৌঁছাবেন। বধুবার তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসছেন ফিলিস্তিনের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাস। এতে দুই দেশের শুধু রাজনৈতিক ক্ষেত্রেই নয়, অর্থনীতি, শিক্ষা, বিজ্ঞান-প্রযুক্তি, কৃষি ও খেলাধুলায়সহ একাধিক সমঝোতা ও চুক্তির সম্ভাবনা রয়েছে।

ঢাকাস্থ ফিলিস্তিন দূতাবাস সূত্র জানিয়েছে, ৩ দিনের সফরে দ্বিতীয় দিন মাহমুদ আব্বাস রাষ্ট্রপতি আব্দুল হামিদের ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পৃথকভাবে আনুষ্ঠানিক বৈঠক করবেন। আলোচনায় প্রধান্য পাবে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক, বাণিজ্যসহ গুরুত্বপূর্ণ বেশ কিছু বিষয়। এ ছাড়া মাহমুদ আব্বাস রাষ্ট্রপতির নৈশভোজে অংশ নেবেন। গুরুত্বপূর্ণ মন্ত্রী ও ব্যক্তিদের সঙ্গেও সাক্ষাৎ করবেন বলে জানা গেছে।

বৈঠকগুলোতে মাহমুদ আব্বাস দ্বিপক্ষীয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিক অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে বাংলাদেশের শীর্ষ নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় করবেন। এ সময় দুই দেশের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে যৌথ কমিশন গঠন সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ছাড়াও দুই দেশের পররাষ্ট্র মন্ত্রীদ্বয় সৌজন্য বৈঠকে মিলিত হয়ে দুই দেশের প্রাধিকারপ্রাপ্ত ও গুরুত্বপূর্ণ বিষয়ে মতবিনিময় করবেন বলে আশা করা হচ্ছে। ঢাকা সফরের শুরুতেই ফিলিস্তিনের প্রেসিডেন্ট সাভারস্থ জাতীয় স্মৃতিসৌধে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।

তিনি ধানমন্ডি ৩২ নম্বর সড়কে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। এ ছাড়া মাহমুদ আব্বাসের সম্মানে রাষ্ট্রপতি আবদুল হামিদ আয়োজিত স্টেট ব্যাঙ্কুয়েট বা ভোজসভায় অংশ নেবেন। বাংলাদেশে তিন দিনের সরকারি সফর শেষে ফিলিস্তিনের প্রেসিডেন্ট ৩ ফেব্রুয়ারি বিকেলে ঢাকা ছেড়ে যাবেন।

এদিকে, পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, মাহমুদ আব্বাস একাধিকবার ঢাকায় যাত্রাবিরতি করলেও বাংলাদেশে এটাই হতে যাচ্ছে তার প্রথম আনুষ্ঠানিক সফর। গত সপ্তাহে পররাষ্ট্র দপ্তরের রাষ্ট্রাচার প্রধানের সঙ্গে রাষ্ট্রপতির সফর প্রস্তুতি নিয়ে বৈঠক করেন ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত ইউসেফ রামাদান। সেখানে উপস্থিত সাংবাদিকদের রাষ্ট্রদূত জানান, প্রেসিডেন্টের সফরে অন্তত দুটি চুক্তির বিষয়ে আলোচনা চলছে। মাহমুদ আব্বাসের সঙ্গে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর বৈঠক ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে যাবেন।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, ফিলিস্তিন স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে সব সময় ছিল বাংলাদেশ। এ ছাড়া দেশটির রাজধানী জেরুজালেমে স্থাপনের পক্ষেও বাংলাদেশের অবস্থান। ফিলিস্তিনের রাষ্ট্রপতি এমন এক সময়ে বাংলাদেশ সফরে আসছেন, যখন মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ইসরাইলকে জোরালো সমর্থন দিচ্ছে।

বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনেরও ইসরাইলের প্রতি সমর্থন ছিল। কিন্তু শেষ সময় জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনে ইসরাইলের অবৈধ বসতি স্থাপনের নিন্দা প্রস্তাবে যুক্তরাষ্ট্র বা ওবামা ভেটো দেয়নি। হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, ইসরাইলের তেল আবিবে থাকা মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেমে নেয়ার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অঙ্গীকারের বিষয়ে আলোচনা শুরু হয়েছে।

সূত্র জানিয়েছে, প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ঢাকা সফরে এসব বিষয় আলোচনায় আসতে পারে। এ ছাড়া মধ্যপ্রাচ্য পরিস্থিতি নিয়েও বাংলাদেশের নেতৃত্বের সঙ্গে তার আলোচনা হতে পারে। প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) প্রধান হিসেবে ইয়াসির আরাফাত কয়েকবার বাংলাদেশ সফর করেছিলেন। প্রয়াত ইয়াসির আরাফাতের পর এটিই কোনো ফিলিস্তিনি প্রেসিডেন্টের প্রথম বাংলাদেশ সফর। এই সফরে একাধিক সমঝোতা স্মারক সই হবার সম্ভবনা রয়েছে।

১৯৭৪ সালে পাকিস্তানের লাহোরে ওআইসি সম্মেলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ফিলিস্তিনি নেতা ইয়াসির আরাফাতের প্রথম সাক্ষাৎ হয়।
পাকিস্তান সফর শেষে ঢাকায় আসছেন তিনি। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ড. রিয়াদ আল মালকী, প্রধান বিচারপতি মাহমুদ আলহাব্বাশ, রাষ্ট্রপতির মুখপাত্র নাবিল আবুরুদাইনাহ, কূটনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মাজদি খালদিসহ ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তারা মাহমুদ আব্বাসের প্রতিনিধি দলে থাকবেন। সফর শেষে ফিলিস্তিনের রাষ্ট্রপতি আগামী ৩ ফেব্রুয়ারি দুপুরে ঢাকা ত্যাগ করবেন। বন্ধুপ্রতিম রাষ্ট্র হবার পরও ফিলিস্তিনে যেতে পারে না বাংলাদেশিরা। কেননা বাধার দেয়াল, ইসরায়েল। কিন্তু বাংলাদেশের মানুষ যাতে সরাসরি ফিলিস্তিনে যেতে পারে, সেটি চায় দেশটির সরকারও।

লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

আরও অন্যান্য সংবাদ