,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

দশম জাতীয় সংসদের ত্রয়োদশ অধিবেশন শুরু আজ

লাইক এবং শেয়ার করুন

দশম জাতীয় সংসদের ত্রয়োদশ অধিবেশন আজ বিকেলে ৪টায় শুরু হচ্ছে। প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফার ক্ষমতাবলে গত সংসদের এ অধিবেশন আহবান করেন। চলতি বছরের শেষ অধিবেশনও এটি। সংশ্লিষ্টরা জানান, সাংবিধানিক বাধ্যবাধকতা পূরণের জন্য এ অধিবেশন আহবান করা হয়েছে। সংবিধান অনুযায়ী এক অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে সংসদের পরবর্তী অধিবেশন অনুষ্ঠিত হতে হবে। সে হিসাবে ৬০ দিনের বাধ্যবাধ্যকতা পূরণের জন্য এ অধিবেশন ডাকায় এর মেয়াদকাল সংক্ষিপ্ত হতে পারে। তবে রোববার বিকেল ৩টায় অনুষ্ঠেয় সংসদ কার্য-উপদেষ্টা কমিটির সভায় ত্রয়োদশ অধিবেশনের মেয়াদ ও কার্যক্রম চূড়ান্ত করা হবে বলে সংসদ সচিবালয় থেকে জানানো হয়। এ সভায় সভাপতিত্ব করবেন কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সংসদ সচিবালয় থেকে জানানো হয় সংক্ষিপ্ত হলেও এ অধিবেশনে বেশ কয়েকটি বিল পাশ ও উত্থাপন ছাড়াও সমসাময়িক গুরুত্বপূর্ণ ইস্যুর ওপর আলোচনা হতে পারে। এবারের অধিবেশনে বেশ কিছু বিল পাস হতে পারে। বিলগুলো হচ্ছে— বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন বিল-২০১৬, বাংলাদেশ ইপিজেড শ্রম বিল-২০১৬, পাট বিল-২০১৬. বাংলাদেশ নাসিং ও মিডওয়াইফারি বিল-২০১৬, বেসাময়িক বিমান চলাচল কর্তৃপক্ষ বিল-২০১৬. বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর বিল-২০১৬, বাংলাদেশ জীববৈচিত্র্য বিল-২০১৬, বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) বিল-২০১৬, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি বিল-২০১৬, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার বিল-২০১৬ এবং ক্যাডেট কলেজ বিল-২০১৬। এছাড়া নতুন আরো কয়েকটি বিল আসতে পারে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

দশম সংসদের দ্বাদশতম অধিবেশন শেষ হয়েছে গত ৬ অক্টোবর। মাত্র ১০ কার্যদিবসের এই অধিবেশনে দেশে নতুন ইতিহাসের জন্ম নিয়েছে। স্বাধীনতার ৪৫ বছর পর স্বল্পকালীন এই অধিবেশনে একাত্তরে বর্বরোচিত হত্যা ও ঘৃনিত কর্মকাণ্ডের দায়ে দণ্ডপ্রাপ্তদের সম্পদ বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নেয়া হয় ওই অধিবেশনে। পাশাপাশি পঁচাত্তরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যাকারীদের সম্পদও বাজেয়াপ্তের সাহসী সিদ্ধান্ত নেয়া হয়। সাবেক রাষ্ট্রপতি হুসেইন মোহাম্মদ এরশাদ, জিয়াউর রহমান ও খন্দকার মোশতাককে সুবিধার আওতামূক্ত রেখে রাষ্ট্রপতিদের অবসর ভাতা বিল পাস করে আরেক যুগান্তকারী সিদ্ধান্ত নেয় সংসদ।

একইসঙ্গে সুপ্রিম কোর্টের বিচারপতিদের পেনশন বিলসহ মাত্র ১০ কার্যদিবসে ৬টি জনগুরুত্বপূর্ণ বিল পাস করা হয়েছে অধিবেশনটিতে। সংসদ সচিবালয়ের তথ্যানুযায়ী, গত ২৫ সেপ্টেম্বর শুরু হওয়া দ্বাদশ অধিবেশনে উত্থাপিত আটটি বিলের মধ্যে ছয়টি বিল পাস হয়। আইনপ্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালি বিধির ৭১ বিধিতে ৩১৮টি নোটিশ পাওয়া যায়। নোটিশগুলো থেকে ১৮টি গৃহীত নোটিশের মধ্যে ছয়টি আলোচিত হয়।

এ ছাড়া ৭১ (ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ছিল ১০৪টি। তা ছাড়া এ অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তরদানের জন্য সর্বমোট ১৫৬টি প্রশ্ন পাওয়া যায়। এর মধ্যে তিনি ২৮টি প্রশ্নের উত্তর দেন। মন্ত্রীদের জন্য আনা ২ হাজার ৪০০টি প্রশ্নের মধ্যে ১ হাজার ৬৬৮টি প্রশ্নের জবাব দেন।


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

আরও অন্যান্য সংবাদ