,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আজ আওয়ামী লীগের সম্মেলন শুরু

লাইক এবং শেয়ার করুন

‘শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলেছি দুর্বার, এখন সময় বাংলাদেশের মাথা উঁচু করে দাঁড়াবার’এই স্লোগান নিয়ে ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগের দুই দিনব্যাপী ২০তম জাতীয় সম্মেলন শুরু হচ্ছে আজ। ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে সকাল ১০টায় সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনকে ঘিরে সারাদেশেই দলটির মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হয়েছে। সম্মেলনে ৬ হাজার ৫৭০ জন কাউন্সিলর অংশ নেবেন। সম্মেলনের দ্বিতীয় দিন রোববার কাউন্সিল অধিবেশনে নতুন কার্যনির্বাহী সংসদ নির্বাচন করা হবে।

এ সময় কমিটি নির্বাচনের কার্যক্রম পরিচালনা করবে নির্বাচন কমিশন। তিন সদস্যের এ কমিশনের সদস্যারা হলেন অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, ড. মশিউর রহমান এবং সাবেক সচিব রশিদুল আলম। এদিকে, উদ্বোধনী অধিবেশনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দকে আমন্ত্রণ জানানো হয়েছে। এ ছাড়া দেশের কূটনীতিক, রাষ্ট্রদূত, খ্যাতনামা বুদ্ধিজীবী এবং সাংবাদিকরাও আমন্ত্রণ পেয়েছেন।

দলীয় সূত্র আগেই জানিয়েছে, সম্মেলনে ১২টি দেশের ৫৫ জন অতিথি যোগ দেবেন। তাদের নিরাপত্তা ও থাকা-খাওয়ার জন্য দলটির পক্ষ থেকে বিশেষ ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে। সম্মেলনের শৃঙ্খলা ও স্বেচ্ছাসেবক বিষয়ক উপ-কমিটির সদস্য সচিব আ ফ ম বাহাউদ্দিন নাছিম জানান, সম্মেলন নির্বিঘ্ন করতে দেশের সার্বিক পরিস্থিতি মাথায় রেখে ঢেলে সাজানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। আইন-শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি নিরাপত্তার দায়িত্বে থাকবেন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠনের প্রশিক্ষণপ্রাপ্ত দুই হাজার স্বেচ্ছাসেবক।

সম্মেলনস্থলে নৌকার আঙ্গিকে তৈরি করা হয়েছে মূল মঞ্চ। রাজধানীর বিভিন্ন সড়ক ও ঢাকার আশপাশের মহাসড়কের ওপরে তোরণ নির্মাণ করা হয়েছে। তোরণগুলোতে সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের চিত্র তুলে ধরা হয়েছে। পাশাপাশি লিফলেট, ব্যানার ও পোস্টারে থাকছে বিএনপি-জামায়াতের চালানো তাণ্ডবের চিত্র। সম্মেলন উপলক্ষে গঠিত সাজ-সজ্জা উপ-কমিটির সদস্য সচিব মির্জা আজম জানান, বাংলাদেশের ইতিহাসে আওয়ামী লীগের এই সম্মেলন হবে সবচেয়ে জাঁকজমকপূর্ণ। এর মাধ্যমে সরকারের উন্নয়ন-অগ্রগতি এবং গৌরব বিশ্ববাসীর কাছে তুলে ধরা হবে।

রাজধানী ঢাকাসহ সারাদেশের সাজসজ্জার সঙ্গে সঙ্গে ফেসবুকের প্রোফাইল ছবিতেও আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের ছাপ পড়েছে। সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) নির্বাহী পরিচালক সাব্বির বিন সামস বলেন, ২০তম জাতীয় কাউন্সিল আওয়ামী লীগের নিজস্ব ফেসবুক পেজ থেকে সরাসরি ফেসবুকে লাইভ প্রচার করা হবে। এ ছাড়া সম্মেলনে উপস্থিত কাউন্সিলর ও ডেলিগেটদের সুবিধার্থে ১০টি বড় পর্দায় সম্মেলন দেখার ব্যবস্থা করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার আওয়ামী লীগের পক্ষ থেকে জানানো হয়, সম্মেলনে চীন, যুক্তরাজ্য, রাশিয়া, ভারত, কানাডা, অস্টোলিয়া, ইতালি, শ্রীলংকাসহ ১২টি দেশের ৫৫ জন বিদেশি অতিথি থাকার বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এ সংখ্যা আরও বাড়তে পারে। ১৯৪৯ সালের ২৩ জুন পুরনো ঢাকার রোজ গার্ডেনে আওয়ামী মুসলিম লীগ থেকে মুসলিম শব্দটি বাদ দিয়ে যাত্রা শুরু করে আওয়ামী লীগ। ঐতিহ্যবাহী এই দলটির বয়স এখন ৬৭ বছর। এ পর্যন্ত দলটির ১৯টি জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এর আগে ২০১২ সালের ২৯ ডিসেম্বর এই সোহরাওয়ার্দী উদ্যানেই দলটির ১৯তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়।


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও অন্যান্য সংবাদ