AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

অভিজিৎ হত্যায় জড়িত ৬ জনের ভিডিও প্রকাশ

লাইক এবং শেয়ার করুন

ব্লগার অভিজিৎ রায় হত্যার ঘটনায় জড়িত সন্দেহভাজন ছয়জনের সাতটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে ঢাকা মহানগর পুলিশ। তাদের গ্রেফতারে নগরবাসীসহ সর্বস্তরের মানুষের কাছে সহযোগিতা চাওয়া হয়েছে।

ব্লগার অভিজিৎ রায় হত্যার প্রায় দেড় বছর পর সন্দেহভাজন খুনিদের সম্পর্কে তথ্য চেয়ে ৭টি ভিডিও ফুটেজ প্রকাশ করলো ঢাকা মহানগর পুলিশ। তবে এদের মধ্যে একজনের পরিচয় আগেই জানিয়েছিল পুলিশ। তার নাম শরীফ। তিনি সম্প্রতি পুলিশের সঙ্গে বন্দকযুদ্ধে মারা গেছে বলে সূত্রে জানা গেছে।

এসব ভিডিওতে অভিজিতের অনুসরণকারী সন্দেহভাজন খুনিদের শনাক্ত কিংবা তাদের তথ্য কারো জানা থাকলে ঢাকা মহানগর পুলিশের অফিশিয়াল ফেসবুক পেইজে এবং কাউন্টার টেরোরিজমের ‘হ্যালো সিটি’ অ্যাপসে জানানোর আহ্বান করা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

গত বছরের ২৬ ফেব্রুয়ারি একুশে বইমেলা থেকে বের হয়ে আসার পথে টিএসসি মোড়ে দুর্বৃত্তদের হামলায় নিহত হন অভিজিৎ। এসময় অভিজিতের স্ত্রী বন্যা আহমেদকেও গুরুতর জখম করা হয়। এ ঘটনায় ফারাবীসহ আটজনকে আটক করেছে পুলিশ। তবে তাদের কাছে গুরুত্বপূর্ণ কোনো  তথ্য পাওয়ানি পুলিশ।  

তদন্ত সংশ্লিষ্টরা জানান, ঘটনার পর একুশে বইমেলা এলাকার সিসিটিভি ফুটেজ সংগ্রহ করা হয়। ফুটেজ বিশ্লেষণ করে তদন্ত সংশ্লিষ্টরা খুনিদের চিহ্নিত করলেও তাদের নাম-পরিচয় জানতে পারেননি। সে কারণে ভিডিও ফুটেজ প্রকাশ করে খুনিদের নাম-পরিচয় জানতে সর্বসাধারণের সহযোগীতা চেয়েছে নগর পুলিশ।

ডিএমপি’র প্রকাশ করা ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে জানা যায়, অভিজিৎ রায় ও তার স্ত্রী বন্যা আহমেদ বইমেলায় যখন ঘুরছিলেন, তখন তাদের অনুসরণ করছিল কয়েকজন তরুণ। পৃথক সিসিটিভি ফুটেজে আলাদা তরুণদের দেখা গেছে।

বিকেল ৪টার দিকে সন্দেহভাজন গায়ে শর্ট পাঞ্জাবি পরিহিত এক যুবককে বইমেলার মূল ফটকের বাইরে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। তার হাতে মোবাইল। মুখে ছোট দাঁড়িওয়ালা একই যুবককে ফটকের কংক্রিটের চেয়ারে বসেও থাকতে দেখা যায়।

অন্য এক ফুটেজে দেখা যায়, আরেক তরুণের সঙ্গে ওই যুবক মেলার ভেতরে প্রবেশ করছেন। প্রায় একই সময়ে এক তরুণ সাইকেল নিয়ে মেলায় প্রবেশ করে। বিকেল ৪ টা ২৪ মিনিটে ওই তরুণকে ভেতর থেকে সাইকেল নিয়ে বেরিয়ে আসতে দেখা যায়।

ঘটনার দিন সন্ধ্যা ৭টা ১৭ মিনিটে সাদা শার্ট গায়ে আরেক তরুণকে মেলা থেকে বেরিয়ে আসতে দেখা যায়। এই যুবকের গালেও হালকা দাঁড়ি রয়েছে।

প্রথম ফুটেজে দেখা যায়, রাত ৮টা ৪৪ মিনিটের দিকে অভিজিৎ ও বন্যার পেছনে এক তরুণ মোবাইল নিয়ে অনুসরণ করছে।পাশে ব্যাগ কাঁধে আরেক তরুণকে যেতে দেখা যায়। পাশে চোখে চশমা দেয়া এক তরুণকেও দেখা গেছে।

ভিডিও ফুটেজ বিশ্লেষণে দেখা যায়, অভিজিৎ স্ত্রী বন্যাকে নিয়ে বইমেলার গেট দিয়ে বের হয়ে আসছেন। তখন তাদের পেছনে-পেছনে ওই তিনজনকেই দেখা গেছে। তাদের গতিবিধি দেখে বোঝা যাচ্ছিল সুক্ষ্মভাবে মোবাইলফোনে পারষ্পারিক যোগাযোগ করছিল তারা।

মামলার তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, পূর্ব পরিকল্পনার অংশ হিসেবে অভিজিৎ হত্যায় ৬ যুবক অংশ নেয়। ভিটিও ফুটেজে ঘুরেফিরে ওই ৬ জনকেই সনাক্ত করা হয়েছে। মেলায় ঢোকার শুরু থেকে শেষ অবধি সংঘবদ্ধ এ চক্র উপস্থিতি ছিল লক্ষণীয়। মেলা থেকে বেরিয়ে আসার পর অভিজিতকে চাপাতি দিয়ে কুপিয়ে হত্যার মিশনে অংশ নিয়েছিল দুই তরুণ। অন্যরা আশেপাশেই অবস্থান করছিল। এর আগে ছয়জনের মধ্যে শরীফ নামের একজন পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়। যার পরিচয় পরে পুলিশ জানিয়েছে জেএমবি সদস্য হিসেবে।


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও অন্যান্য সংবাদ