,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

রানাসিংহে প্রেমাদাসা স্টেডিয়ামকে ম্যাশময় করতে প্রস্তুত টাইগাররা

লাইক এবং শেয়ার করুন

নড়াইল এক্সপ্রেস খ্যাত টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার বিদায়কে স্মরণীয় করে রাখতে জয়ের বিকল্প কিছু ভাবছে না টাইগাররা। এই ম্যাচটির মধ্য দিয়েই দীর্ঘ্য ১০ বছরের ক্যারিয়ারের সমাপ্তি টানবেন লাল-সবুজের দাপুটে অধিনায়ক মাশরাফি। আজ সমাপ্তি ঘটবে একটি অধ্যায়ের। অস্ত যাবে একটি সূর্যের। অস্তাচলে নয়, কলম্বোর রানাসিংহে প্রেমাদাসা স্টেডিয়ামে। বাংলাদেশ ক্রিকেটাকাশের উজ্জল নক্ষত্র মাশরাফি বিন মর্তুজার টি-টোয়েন্টি ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেলতে নামবেন কলম্বোয়।

শ্রীলঙ্কা সফরের আগেই নাকি গুঞ্জন ছিল। তবে এত তাড়াতাড়ি সেই গুঞ্জন সত্য হবে, তা হয়তো কেউ ভাবেনি; কিন্তু মাশরাফি কাল প্রথমে মা, পরে বাবা এবং স্ত্রীর সঙ্গে কথা বলে টি-টোয়েন্টিকে গুডবাই জানানোর সিদ্ধান্ত নেন। এরপর সেটা জানিয়ে দেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে। সব শেষে দলের ক্রিকেটারদের এবং ম্যানেজমেন্টকে।

টি-টোয়েন্টিতে বাংলাদেশের অভিষেক ম্যাচেই অভিষেক হয় মাশরাফির। সেই ম্যাচে খুলনার আবু নাসের স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে ব্যাটে-বলে অসাধারণ নৈপুন্য দেখিয়ে বাংলাদেশকে জয় উপহার দিয়েছিলেন মাশরাফি। নিজের টি-টোয়েন্টি ক্যারিয়ারের শেষ ম্যাচে কী বাংলাদেশ তাকে একটা জয় উপহার দিতে পারবেন না? প্রশ্নটা তোলা থাকলো মাশরাফির বাকি সতীর্থ সাকিব-তামিম-মাহমুদউল্লাহ রিয়াদ এবং মুশফিকদের কাছে।

জবাব মিলবে রাতে। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে ম্যাচ শুরু বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়। টিভিতে সরাসরি দেখা যাবে চ্যানেল নাইন, টেন ক্রিকেট, টেন-৩ চ্যানেলে। এবারের সফরে গলে প্রথম টেস্টে হারের পর কলম্বোয় দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়িয়েছিলেন মুশফিক-সাকিবরা। তাতে নিজেদের শততম টেস্টের উপলক্ষটা জয় দিয়ে রাঙিয়ে রাখে বাংলাদেশ। তবে প্রথম ম্যাচ হারের পর অধিনায়ক মাশরাফি বলেছিলেন, টেস্টের মতো আবার ঘুরে দাঁড়াবে বাংলাদেশ।

যদি বাংলাদেশ জিতেই যায়, তাহলে কিন্তু টেস্ট ও ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজও হবে ড্র। তিন সিরিজেই থাকবে না কোনো সিরিজ জয়ী দল!
প্রথম ম্যাচে বাংলাদেশ শ্রীলঙ্কার সঙ্গে তেমন একটা প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারেনি। লাসিথ মালিঙ্গা আর কুশল পেরেরার কাছেই হেরেছে সফরকারীরা। ইনিংসের দ্বিতীয় বলেই তামিক ইকবালকে বোল্ড করে বোলিংয়ে স্বাগতিকদের দারুণ সূচনা এনে দিয়েছিলেন মালিঙ্গা। পরে আরেকটি উইকেট নিয়ে শ্রীলঙ্কার ইনিংসের সেরা বোলারও তিনিই। আর পেরেরার ৫৩ বলে ৭৭ রানের ঝোড়ো ইনিংসে বাংলাদেশ ৬ উইকেটে ম্যাচ হেরেছে ৭ বল বাকি থাকতেই।

সিরিজ জিততে মুখিয়ে থাকা শ্রীলঙ্কা আজ হয়তো তাদের ‘উইনিং কম্বিনেশন’ ভাঙবে না। তবে বাংলাদেশ দলে আসতে পারে পরিবর্তন। পেসার তাসকিন আহমেদের বদলে খেলানো হতে পারে মেহেদী হাসান মিরাজকে। এমনটা হলে এই সফরেই ওয়ানডের পর টি-টোয়েন্টি অভিষেকটাও হয়ে যাবে এই অফ স্পিনিং অলরাউন্ডারের। পুরোনো পিঠের ব্যথা নতুন করে মাথাচাড়া দেওয়ায় আজ তামিমের খেলা নিয়েও আছে শঙ্কা। আগের ম্যাচ নিয়ে টি-টোয়েন্টিতে টানা আট ম্যাচে হেরেছে বাংলাদেশ। আজ বাংলাদেশ হারের বৃত্ত ভাঙতে পারে কি না, সেটাই এখন দেখার। পারলে তো মাশরাফিকে বিদায়ী উপহারও দেওয়া হয়ে যাবে!


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

আরও অন্যান্য সংবাদ