,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

সিরিজ নির্ধারণী ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ের টাইগাররা

লাইক এবং শেয়ার করুন

সিংহলজির স্পোর্টস ক্লাব মাঠে লঙ্কাবধ করতে পুরোপুরি প্রস্তুত টাইবাররা। আর তা উদযাপন করতে প্রস্তুত শতকোটি টাইগারপ্রেমী। এদিকে সিরিজ নির্ধারণী ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। একটি করে সিরিজ গেছে, একটু করে এগিয়েছে বাংলাদেশ। সময় যত গেছে তত সমৃদ্ধ হয়েছে দেশটির ক্রিকেট। এখন তাই ইতিহাস বদলানোর কথা বলতে পারছেন মাশরাফি বিন মুর্তজা। স্বপ্ন দেখছেন নতুন ইতিহাস রচনার।

কখনোই শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জেতা হয়নি বাংলাদেশের। আজ জিতে সেই শূন্যস্থানটা পূর্ণ করতে চায় মাশরাফি বাহিনী। লেখাতে চায় নতুন ইতিহাস। সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে বাংলাদেশ সময় সকাল ১০টায় স্থানীয় সময় সকাল সাড়ে নয়টায় শুরু হবে ম্যাচটি। সরাসরি দেখাবে চ্যানেল নাইন এবং টেন ক্রিকেট। তার আগে ছয় ওয়ানডে সিরিজের একটিতে ড্র করে টাইগাররা। ২০১৩ সালের সফরে বৃষ্টিতে ভেসে যায় দ্বিতীয় ওয়ানডে ম্যাচটি। এরপর ২০০৫/০৬ মৌসুমে বাংলাদেশ সফরে এসে সিরিজ জিতেছিল লঙ্কানরাই। বাকি চার সিরিজ শ্রীলঙ্কা জিতেছে ৩-০ ব্যবধানে।

সেই সময় এখন পাল্টে গেছে। মাহেলা জয়াবর্ধনে, কুমার সাঙ্গাকারা, তিলকারত্নে দিলশানদের বিদায়ের পর পালা বদলের পথে আছে শ্রীলঙ্কার ক্রিকেট। বাংলাদেশের ক্রিকেটে রাজত্ব করছে সোনালী প্রজন্ম। অভিজ্ঞতার বিচারে এগিয়ে তারা। মাঠেও পড়ছে তার প্রতিফলন। মাশরাফির সঙ্গে তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহর উপস্থিতিতে অভিজ্ঞতায় পূর্ণ বাংলাদেশ দল। সাব্বির রহমান, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদের মতো তরুণরাও লড়ছেন কাঁধ মিলিয়ে। অনেকের মতে গত কয়েক বছরের মধ্যে এটাই বাংলাদেশের সেরা দল।

বাইরে অপেক্ষায় আছেন ইমরুল কায়েস, রুবেল হোসেন, শুভাশীষ রায় চৌধুরী, নুরুল হাসান, শুভাগত হোম চৌধুরী। যে কোনো পরিস্থিতির জন্য সম্পূর্ণ তৈরি বাংলাদেশ। স্পিন সহায়ক উইকেটের জন্য আছে যথেষ্ট স্পিনার। কমতি নেই পেস আক্রমণে। ব্যাটসম্যানরা আছেন দারুণ ছন্দে। বাকি শুধু মাঠে নেমে পরিকল্পনার বাস্তবায়ন, সেটাই সর্বোচ্চ জোর দিচ্ছে বাংলাদেশ। ২০১১ সালের পর সিংহলিজ স্পোর্ট ক্লাব মাঠ বা এসএসসিতে কোনো আন্তর্জাতিক ওয়ানডে হয়নি। তবে এই মাঠে প্রচুর লিস্ট ‘এ’ ম্যাচ হয়। এই ম্যাচগুলোতে অবশ্য রান নেই, প্রথম ইনিংসের গড় মোটে ১৪৬। তবে আন্তর্জাতিক ম্যাচে রান হয়, এবারও তেমনই উইকেটের আশা দুই দলের।

ইতিহাস বদলের দিনে চোখ রাঙাচ্ছে বেরসিক বৃষ্টি। আবহাওয়ার পূর্বাভাস বলছে, সকালে বৃষ্টির সম্ভাবনা বেশ প্রখর। এমনটি হলে বাংলাদেশের চেয়ে দুর্ভাবনায় পড়তে হবে স্বাগতিক শ্রীলঙ্কাকে। মাশরাফির কণ্ঠেও ইতিহাস রচনার প্রত্যয়। ‘ইতিহাস সব সময় বদলায়। বদলায় বলেই নতুন ইতিহাস রচিত হয়। ইতিহাস বলছে, এই মাঠে ৩০০ রান তাড়া করা কঠিন। তবে আমার বিশ্বাস, প্রথম তিন ব্যাটসম্যানের মধ্যে যদি জুটি গড়া যায় তবেই সম্ভব।’

এদিকে দ্বিতীয় ওয়ানডে বৃষ্টির পেটে চলে যাওয়ায় র‌্যাঙ্কিংয়ে ছয়ে ওঠার সুযোগটা থাকছে না। তাছাড়া র‌্যাঙ্কিং নিয়ে ভাবছেন না টাইগার কোচ চণ্ডিকা হাথুরুসিংহে। ‘ম্যাচটি জেতা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। জিতলে র‌্যাঙ্কিং এমনিতেই ভালো হবে। র‌্যাঙ্কিং নিয়ে ভাবছি না। আমরা স্রেফ পরের ম্যাচটা জিততে হাই।’ প্রসঙ্গত, বৃষ্টির কারণে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। ফলে কলম্বোতে আজ সিরিজের শেষ ম্যাচটি বাংলাদেশের জন্য সিরিজ নির্ধারণী আর লঙ্কানদের জন্য সিরিজে সমতার ম্যাচ।

ওয়ানডে সিরিজের পর দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষে দেশে ফিরবে তামিম-সাকিবরা। ৪ এপ্রিল প্রথম টি-টোয়েন্টির পর ৬ এপ্রিল মাঠে গড়াবে সফরের শেষ ম্যাচ। ওয়ানডে সিরিজের প্রথমটিতে লঙ্কানদের ৯০ রানে পরাজিত করে বাংলাদেশ। জয়টা শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের পঞ্চম। আর লঙ্কানদের মাটিতে দ্বিতীয়। এই জয়ের ফলে তিন ম্যাচ সিরিজে ১-০’তে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য):
মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও মেহেদী হাসান মিরাজ।


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

আরও অন্যান্য সংবাদ