,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে
Sri Lankan groundstaff bring on covers to protect the field from rain during the third day of the opening Test cricket match between Sri Lanka and Bangladesh at The Galle International Cricket Stadium in Galle on March 9, 2017. / AFP PHOTO / LAKRUWAN WANNIARACHCHI (Photo credit should read LAKRUWAN WANNIARACHCHI/AFP/Getty Images)

বৃষ্টির বাগড়ায় শেষ বাংলাদেশের দুঃস্বপ্নের তৃতীয় দিন

লাইক এবং শেয়ার করুন

বৃষ্টির বাগড়ায় নির্ধারিত সময়ের প্রায় সোয়া একঘণ্টা আগে বন্ধ হয়ে গেলো গলে টেস্টের তৃতীয় দিন। গলের আকাশে মেঘের আনাগোনা সকাল থেকেই। বাংলাদেশ সময় তখন প্রায় ৩টা, বাংলাদেশের রান ৯ উইকেটে ৩১২। কালো মেঘে প্রায় অন্ধকার গল। সঙ্গে ফোঁটা ফোঁটা বৃষ্টি। বাংলাদেশ অলঅউট হওয়ার পরই হয়তো চা বিরতি দিতেন আম্পায়ার। কিন্তু বৃষ্টি আর আলোকস্বল্পতার কারণে একটু আগে ভাগেই চা বিরতি দেন আম্পায়াররা।

অবস্থার উন্নতি হলে বাংলাদেশ সময় বিকেল চারটার দিকে ব্যাট করতে নামে বাংলাদেশ। সেই ৪ রানেই আউট হয়ে যান মোস্তাফিজ। সেই সঙ্গে বাংলাদেশের প্রথম ইনিংস থামে ৩১২ রানে। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে শ্রীলঙ্কান দুই ওপেনার। কিন্তু বল মাঠে গড়ানোর আগেই শুরু হয় বৃষ্টি। ফলে দ্বিতীয়বারের মতো খেলা বন্ধ হয়ে যায়।
দুঃস্বপ্নের তৃতীয় দিন
এর আগে বাংলাদেশের ইনিংসের ১১ জনের মধ্যে খেলেছেন তো তিন জনই-মুশফিকুর রহিম, সৌম্য সরকার আর মেহেদী হাসান মিরাজ। বাকিরা যেন আসলেন, দেখলেন চলে গেলেন। শেষ পর্যন্ত গল টেস্টের প্রথম ইনিংসে ৩১২ রানেই অলআউট হয়ে গেল বাংলাদেশ। অবশ্য ফলোঅনের লজ্জায় পড়তে হয়নি টাইগারদের। মিরাজ পিচে থাকতেই সেই ঘরটা টপকে যায় মুশফিক বাহিনী। তবে প্রথম ইনিংসে স্বাগতিকদের চেয়ে পিছিয়ে থাকে ১৮২ রানে।

একটা সময় ফলোঅনের শঙ্কা একপ্রকার জেঁকে বসেছিল বাংলাদেশের ওপর। দলের দুঃসময়ে হাল ধরেন মুশফিক। তাকে সঙ্গ দেন তরুণ তুর্কী মিরাজ। দুজন মিলে দলকে ফলোঅনের শঙ্কা থেকে বের করে আনেন। অবশেষে ৮৫ রান করে হেরাথের বলে বিদায় নেন মুশফিক। আর ৪১ করে ফিরে যান মিরাজ। এ জুঁটির বিদায়ের পরপরই ৩১২ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। তৃতীয় দিনের শুরুতে ফিরে যান সৌম্য সরকার। লাকমালের বলে কুমারার হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন এই টাইগার ওপেনার। আউট হওয়ার আগে ৭৭ রান করেন সৌম্য। দলীয় ১৭০ রানের মাথায় ২৩ রান করে সাজঘরে ফিরে যান সাকিবও। এরপর এক এক করে বিদায় নেন রিয়াদ (৮), লিটন (৫)।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দুই উইকেট হারিয়ে ১৩৩ রান সংগ্রহ করে দ্বিতীয় দিনের খেলা শেষ করে বাংলাদেশ। দিন শেষে স্বাগতিক শ্রীলঙ্কার চেয়ে ৩৬১ রান পিছিয়ে ছিল টাইগাররা। লঙ্কানদের হয়ে ৩টি উইকেট শিকার করেছেন পেরেরা। ২টি উইকেট ঝুলিতে পুরেছেন হেরাথ। ১টি করে উইকেট দখল করেছেন লাকমাল, কুমারা এবং সান্দাকান।

গল টেস্টের প্রথম ইনিংসে ৪৯৪ রানে থামে শ্রীলঙ্কা। লঙ্কানদের পক্ষে সর্বোচ্চ ১৯৪ রান করেন মেন্ডিস। দ্বিতীয় সর্বোচ্চ ৮৫ রান আসে আসেলা গুনারত্নের ব্যাট থেকে। দলকে ৭৫ রান উপহার দেন নিরোশান ডিকওয়েলা। বাংলাদেশি বোলারদের মধ্যে ৪টি উইকেট শিকার করেন মেহেদী হাসান মিরাজ। ২টি উইকেট নেন মোস্তাফিজুর রহমান। ১টি করে উইকেট ঝুলিতে পুরেছেন শুভাষিস রায়, সাকিব আল হাসান এবং তাসকিন আহমেদ।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ১২৯.১ ওভারে ৪৯৪ (করুনারত্নে ৩০, থারাঙ্গা ৪, মেন্ডিস ১৯৪, চান্দিমাল ৫, গুনারত্নে ৮৫, ডিকভেলা ৭৫, পেরেরা ৫১, হেরাথ ১৪, লাকমল ৮, সান্দাকান ৫, কুামারা ০; মুস্তাফিজ ২/৬৮, তাসকিন ১/৭৭, শুভাশীষ ১/১০৩, সাকিব ১/১০০, সৌম্য ০/৯, মাহমুদউল্লাহ ০/১০)

বাংলাদেশ ১ম ইনিংস: ৯৭ ওভারে ৩১২ (তামিম ৫৭, সৌম্য ৭১, মুমিনুল ৭, মুশফিক ৮৫, সাকিব ২৩, রিয়াদ ৮, লিটন ৫, মিরাজ ৪১, তাসকিন ০, শুভাশীষ ০, মোস্তাফিজ ৪; লাকমল ১/৪২, কুমারা ১/৭০, পেরেরা ৩/৫৩, হেরাথ ২/৭২, সান্দাকান ১/৬৯)


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও অন্যান্য সংবাদ