,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

ভারতের মাটিতেই ভারতকে নাকে খত দিয়ে ছেড়ে দিলো অস্ট্রেলিয়া

লাইক এবং শেয়ার করুন

সামনে পাহাড়সম রানের বোঝা। জিততে হলে করতে হবে রেকর্ড ৪৪১ রান। এমন সমীকরণ মাথায় রেখে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পরে যায় ভারত। বিশ্বের এক নম্বর দল ভারত। নিজেদের মাটিতে টেস্ট। টানা পাঁচ বছর নিজেদের মাটিতে ২০ টেস্ট অপরাজিত। সব মিলিয়ে টানা ১৯ টেস্ট। এমন একটি দল নিজেদের মাটিতে হারতে পারে, বিরাট কোহলির নেতৃত্বধীন এ দলটি সম্ভবত সেটা স্বপ্নেও কল্পনা করতে পারেনি।

কিন্তু মুদ্রার যে আরও একটা পিঠ আছে সেটা অবশেষে দেখতে পেল কোহলি-অশ্বিন-জাদেজারা। পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্টেই পৌনে তিনদিনে হেরে গেল বিরাট কোহলির ভারত। পুরো দুদিন এবং তৃতীয় দিনের অন্তত ১৫ ওভার বাকি থাকতেই ৩৩৩ রানের বিশাল পরাজয় মেনে নিতে বাধ্য হলো ভারতীয়রা।

দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল ৪৪১ রান। হাতে ছিল প্রায় আড়াইদিন। উইকেটে পড়ে থেকে খেলতে পারলে জয় নিশ্চিত; কিন্তু যে স্পিন দিয়ে অস্ট্রেলিয়াকে নাকাল করার পরিকল্পনা ছিল ভারতের, সেই স্পিনে নিজেরাই নাকাল হয়ে পড়লো। স্টিভেন ও’কেফি একাই ভারতকে টেনে মাটিতে নামাল। দুই ইনিংস মিলিয়ে ১২ উইকেট নিয়ে একাই তিনি শেষ করে দিলেন ভারতকে।

দলীয় ১৬ রানেই বিদায় নেন দুই ওপেনার মুরালি বিজয় ও লোকেশ রাহুল। শুরুটা করেন আগের ম্যাচে ৬ উইকেট পাওয়া ওকেফি। বাঁ-হাতি এই স্পিনারের বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন বিজয় (২)। আর নাথান লাওনের বলে এলবিডব্লিউ হন রাহুল (১০)। এরপর উইকেটে এসে দেখেশুনেই খেলতে থাকেন দলের সেরা ব্যাটসম্যান কোহলি। তবে ওকেফির বল লাইন মিস করলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান কোহলি (১৩)। এরপর লায়নের তালুবন্দি করে রাহানেকেও (১৮) সাজঘরে ফেরান এই স্পিনার। আর অশ্বিনকে (৮) ও ঋদ্ধিমান সাহা (৫) করলেন তা-ই। অর্থাৎ তারাও ওকেফির কাছে হার মেনেছেন এলবিডব্লিউতে কাটা পড়ে। <br /><br />আজিঙ্কা রাহানে (১৮) সাজঘরে ফিরলেন ওকেফির বলে লিওনের হাতে ক্যাচ দিয়ে। শেষ দিকে ছিল লিওন শো। তিনি একে একে প্যাভিলিয়নে ফেরান রবীন্দ্র জাদেজা (৩), জয়ন্ত যাদব (৫) ও ইশান্ত শর্মাকে (০)। মোদ্দা কথা, দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার দুই স্পিনারেই কুপোকাত ভারত। ১৫ ওভারে চারটি মেডেনসহ ৩৫ রান খরচায় ৬ উইকেট নেন ওকেফি। ১৪.৫ ওভারে দুটি মেডেনসহ ৫৩ রানে চার উইকেট ঝুড়িতে জমা করেন লিওন। <br /><br />এর আগে প্রথম ইনিংসে মিচেল স্টার্ক ও ম্যাট রেনশর জোড়া ফিফটিতে ভর করে ২৬০ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। জবাবে ভারতের প্রথম ইনিংস থামে ১০৫ রানে। লোকেশ রাহুল সর্বোচ্চ ৬৪ রান করেন। দ্বিতীয় ইনিংসে স্টিভেন স্মিথের সেঞ্চুরির সুবাদে অস্ট্রেলিয়া তোলে ২৮৫ রান।


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

আরও অন্যান্য সংবাদ