,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

ক্রিকেট দিয়েই ইংরেজি শিখবেন মোস্তাফিজুর

লাইক এবং শেয়ার করুন

কথা ছিল ১৩ জুলাই (বুধবার) ইংল্যান্ডে রওনা হবেন মোস্তাফিজুর রহমান। ইংলিশ কাউন্টি দল সাসেক্সের হয়ে খেলতে। তবে বুধবার সম্ভবত ইংল্যান্ডের বিমানে চড়া হচ্ছে না তার। কারণটা হলো ভিসাগত জটিলতা। এই রিপোর্ট লেখা অব্দি মোস্তাফিজের যুক্তরাজ্য ভিসার জটিলতা কাটেনি। এদিকে, মোস্তাফিজুর যখন সাসেক্সে যোগ দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন, তখন বাংলাদেশের এই বিস্ময়কর পেসারকে ঘিরে তৈরি হয়েছে আরেক কৌতূহলের। কাটার মাস্টার যে ইংরেজি ভাষায় বড় দুর্বল! ইংল্যান্ডে গিয়ে সমস্যায় পড়বেন না তো তিনি?

এই প্রশ্নে মোস্তাফিজের উত্তর, ‘না, ইংল্যান্ডে গিয়ে আমি কোনো সমস্যায় পড়ব না। যাই ঘটুক না কেন তাতে কিছু যায় আসবে না। খেলার সময়টাতেই আমি শিখব। যখন বিপিএল (বাংলাদেশ প্রিমিয়ার লিগ) চলছিল তখন সবাই আমাকে বলছিল যে, আমি আইপিএল (ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ) থেকে ডাক পাব। যদিও আমি ইংরেজি বলতে পারি না তবুও সেখানে আমি বিদেশি টিমমেটদের সঙ্গে মেশার চেষ্টা করেছি এবং তাদের সঙ্গে কথা বলতে চেষ্টা করেছি। আমি শিখতে অভ্যস্ত। এমনকি টিম মিটিংয়েও আমি ইংরেজিতে কথা বলেছি। যদিও জানতাম ইংরেজিগুলো ভুল হচ্ছিল। তবে তাতে কিছু যায় আসে না। এখন যদি এটা বেশি করে শিখতে যাই তাহলে সমস্যা হতে পারে। সময়ের সঙ্গে সঙ্গে ধীরে ধীরে আমি তা শিখে ফেলব। এ জন্য আমার বই কিংবা কলম প্রয়োজন হবে না। ক্রিকেটের মধ্য দিয়েই আমি এটা (ইংরেজি) শিখে ফেলব।’ দেশের একটি শীর্ষস্থানীয় ইংরেজি দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই বলেছেন মোস্তাফিজুর।

ইংল্যান্ডে তার পারফরম্যান্স কেমন হবে কিংবা সেখানে কী মিশন থাকছে, এই বিষয়ে মোস্তাফিজুর বলেছেন, ‘যখন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ইংল্যান্ড সফরে গিয়েছিলাম তখন সেখানকার পরিবেশ পরিস্থিতি নিয়ে কিছুই বুঝে উঠতে পারেনি। এখনও যে আমি তা শিখে ফেলেছি তেমনটা নয়। তবে এখন আমি জানি কী করতে হবে এবং কীভাবে তা করতে হবে। আমাদের ফিল্ডিং কোচ (বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের) সাসেক্স থেকে এসেছেন। আমি তার সঙ্গে কথা বলেছি। তিনি জানিয়েছেন, ইংল্যান্ডে আমি সব ধরনের উইকেটই পাব। এমনকি মিরপুর স্টেডিয়ামের মতো উইকেটও রয়েছে সেখানে। পাশাপাশি, আমি যদি ঠিক জায়গায় বল ফেলতে পারি তাহলে তাদের জন্য (সাসেক্সের প্রতিপক্ষের ব্যাটসম্যানদের জন্য) সমস্যাই হবে।’

২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই মোস্তাফিজুর রহমান বিশ্ব ক্রিকেটের আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে। তরুণ এই পেসার অফ কাটারের জাদু দেখিয়ে গোটা ক্রিকেট বিশ্বকেই মুগ্ধ করেছেন। বিশ্বজুড়ে প্রতিনিয়তই বাড়ছে মুস্তাফিজের ভক্তের সংখ্যা। সাসেক্সের হয়েও তিনি ইংল্যান্ডে বোলিং জাদু দেখাবেন, মোস্তাফিজ ভক্তরা রয়েছেন সেই প্রত্যাশায়।


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

আরও অন্যান্য সংবাদ