,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

ফিলিস্তিন নিয়ে ভয়ংকর পরিকল্পনা!

লাইক এবং শেয়ার করুন

স্বাধীন ফিলিস্তিনকে প্রায় পুরোপুরি দখল করে নেয়ার এক ভয়ংকর পরিকল্পনা করছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। পরিকল্পনা অনুযায়ী পবিত্র বায়তুল মোকাদ্দেসসহ গোটা ফিলিস্তিনের গোটা পশ্চিম তীর দখল করে নেবে ইসরাইল। আর উচ্ছেদ হওয়া ফিলিস্তিনিদের পাঠানো হবে মিশরের সিনাই উপত্যকায়। নেতানিয়াহু-ট্রাম্পের পরিকল্পনা অনুযায়ী সিনাই আর ছোট্ট গাজা উপত্যকা নিয়ে সৃষ্টি হবে ফিলিস্তিনি রাষ্ট্র।

শিগগিরই এ নিয়ে আলোচনা বসবে ট্রাম্প ও নেতানিয়াহু। পরিকল্পনা বাস্তবায়ন হলে মূল ফিলিস্তিনি ভূখণ্ড পুরোপুরিই ইহুদিবাদী অবৈধ রাষ্ট্র ইসরাইলের দখলে চলে যাবে। স্থানীয় সময় বুধবার হোয়াইট হাউজে ট্রাম্পের সঙ্গে নেতানিয়াহুর সাক্ষাৎকারের কথা রয়েছে। সেখানে দুই নেতা ফিলিস্তিন-ইসরাইল সংকট সমাধানের বিষয়ে আলোচন করবেন। তবে এই বৈঠকের আগের দিন মঙ্গলবার ইসরাইলি মন্ত্রী আইয়ুব কারা বলেন, ফিলিস্তিনিদের মিশরের সিনাই উপত্যাকায় স্থানান্তরের পরিকল্পনার বিষয়ে প্রধানমন্ত্রী নেতানিয়াহু সম্মত হয়েছেন। তিনি বলেন, হোয়াইট হাউজে ট্রাম্প ও নেতানিয়াহুর মধ্যকার বৈঠকে এ পরিকল্পনার বিষয়ে আলোচনা হবে।

২০১৪ সালে মিশরের স্বৈরশাসক আবদেল ফাত্তাহ আল-সিসি গাজা এবং সিনাইকে নিয়ে স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার প্রস্তাব করেন বলে কথা ওঠে। এ প্রস্তাবে ফিলিস্তিনি শরণার্থীদের সিনাইতে স্থানান্তর করে উপত্যকাটিকে গাজার সঙ্গে সংযুক্ত করার কথা বলা হয়েছিল। ওই বছর সংবাদ মাধ্যমে এ প্রস্তাবের কথা প্রকাশিত হওয়ার পরপরই একে প্রত্যাখ্যানের ঘোষণা দেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট। আন্তর্জাতিক সম্প্রদায়ও এ প্রস্তাবকে বাতিল করে দেন।

এছাড়া মিশরের কর্মকর্তারা এ ধরনের কোনো পরিকল্পনার প্রস্তাব তৈরির কথাও অস্বীকার করেন। তবে পশ্চিম তীরকে বাদ দিয়ে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার এ পরিকল্পনাকে স্বাগত জানান ইসরাইলের মন্ত্রীরা। তিন বছর পর ওই পরিকল্পনা নিয়ে নতুন করে উদ্যোগ নেয়ার বিষয়টি টুইটারে জানান ইসরাইলি মন্ত্রী আইয়ুব। তিনি বলেন, ট্রাম্প এবং নেতানিয়াহু মিশরের সিসির পরিকল্পনা গ্রহণ করবেন। এতে জুডিয়া এবং সামারিয়ার (পশ্চিম তীর) পরিবর্তে গাজা এবং সিনাইতে একটি ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠা হবে। এই পরিকল্পনার মাধ্যমে ফিলিস্তিনিদেরসহ সুন্নি জোটের সঙ্গে শান্তি স্থাপনের পথে এগিয়ে যাওয়া সহজ হবে বলে জানান ইসরাইলি মন্ত্রী।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে সমর্থন দিতে অস্বীকার করে আসছেন। তবে নেতানিয়াহু এখনও এমন একক দ্বিরাষ্ট্র সমাধানের প্রস্তাবকে সমর্থন করেন যাতে পশ্চিম তীরে সম্পূর্ণ অসামরিক ফিলিস্তিনি কর্তৃপক্ষের কথা বলা হয়েছে। তিনি কখনোই সিনাই পরিকল্পনার প্রতি সমর্থন ব্যক্ত করেননি। টাইমস অব ইসরাইলের সঙ্গে আলাপকালে আইয়ুব বলেন, গাজা-সিনাইতে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পরিকল্পনা বাস্তবায়নের বিষয়ে সম্মত করতে রোববার নেতানিয়াহুর সঙ্গে তিনি কথা বলেছেন। আলাপকালে নেতানিয়াহু এই পরিকল্পনা বাস্তবায়নের বিষয়ে সম্মত হয়েছেন এবং  তিনি বিষয়টি ট্রাম্পের সঙ্গে বৈঠককালে আলোচনা করার কথা বলেছে বলে জানান মন্ত্রী আইয়ুব।


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

আরও অন্যান্য সংবাদ