,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

দ্বিতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন মমতা

লাইক এবং শেয়ার করুন

আজ নজির বিহীন ভাবেকলকাতার রেড রোডে মমতা ব্যানার্জী দ্বিতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন৷ একই সঙ্গে তাঁর মন্ত্রী সভার ৪২জন সদস্য ওই অনুষ্ঠানে শপথ নেবেন।১৭ জন নতুন মুখকে তাঁর মন্ত্রীসভায় সামিল করা হচ্ছে বলে শ্রীমতী ব্যানার্জী বৃহস্পতিবার জানিয়েছেন।গত কাল বিকালে রাজভবনে রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠির সঙ্গে দেখা করার পর তিনি সাংবাদিকদের কাছে মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন। এঁদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন, শোভন চট্টোপাধ্যায়, শোভনদেব চট্টোপাধ্যায়, আব্দুর রেজ্জাক মোল্লা, সিদ্দিকুল্লাহ চৌধুরী, ইন্দ্রনীল সেন, শুভেন্দু অধিকারী, লক্ষীরতন শুক্ল ,রবীন্দ্রনাথ ঘোষ, অসীমা পাত্র প্রমুখ।দেশ বিদেশের বিশিষ্ট অতিথিরা আগামী কালের এই শপথ গ্রহণ উপস্থিত থাকছেন বলে প্রশাসনিক সূত্রে জানা গেছে। রেড রোডে এই নজর কাড়া শপথগ্রহণ অনুষ্ঠানের শেষ মুহূর্তের প্রস্তুতি এখন তুঙ্গে।

শপথ গ্রহণঅনুষ্ঠানের শেষে মুখ্যমন্ত্রী নবান্নে যাবেন । সেখানে তাঁকে পুলিশ বাহিনীর তরফে  গার্ড অফ অনার দেওয়া হবে। এরপর সেখানে অনুষ্ঠিত হবে রাজ্য মন্ত্রি সভার প্রথম বৈঠক । প্রথা ভেঙে খোলা রাস্তায় হতে চলেছে রাজ্যের নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠান। তারকা খচিত এই অনুষ্ঠানে হাজির থাকতে ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে ইতিমধ্যেই কলকাতায় এসে পৌঁছেছেন। থাকছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূত সেদেশের শিল্পমন্ত্রী  আমীর হোসেন আমু  ।কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি, কেন্দ্রীয় নগরোন্নয়ন প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়,প্রতিবেশী বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ সিংহ যাদব, দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল কাল বিশেষ অতিথি হিসাবে শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। এছাড়া আহমেদ প্যাটেল, ফারুক আব্দুল্লা , এম করুনানিধি, কানিমোঝি, লালুপ্রসাদ যাদবের মত আঞ্চলিক রাজনৈতিক দলের নেতা নেত্রীরাও মমতা ব্যানার্জীর সরকারের দ্বিতীয় দফার শপথ গ্রহণের স্বাক্ষী থাকবেন বলে প্রশাসনিক সূত্রে জানা গেছে। ভিআইপি অতিথিরা ছাড়াও সাধারণ মানুষও যাতে এই দুর্লভ মুহূর্তের স্বাক্ষী হওয়া থেকে বঞ্চিত না  হন তাঁর জন্যও রাজ্য সরকার ব্যবস্থা নিচ্ছেন বলে শ্রীমতী ব্যানার্জী জানিয়েছেন। রেড রোডে ২০ হাজার মানুষের বসার বন্দোবস্থ করা হয়েছে। রাস্তা জুড়ে লাগানো হয়েছে বেশ কয়েকটি জায়ান্ট স্ক্রিন। রাখা হয়েছে পর্যাপ্ত পানীয় জল ও বায়ো টয়লেটের ব্যবস্থা।     

বিশিষ্ট অতিথির পাশাপাশি  বিপুল সাধারণ দর্শকের চাপ সামলে শপথ গ্রহণ অনুষ্ঠান নির্বিঘ্নে সম্পন্ন করতে কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হচ্ছে রেড রোড চত্বর। পুলিশ সূত্রে খবর, নিরাপত্তার যাতে কোনও রকম ফাঁকফোকর না থাকে, সেজন্য সবরকমের ব্যবস্থা নেওয়া হচ্ছে। কলকাতা পুলিশের জুগ্ম কমিশনার সদর সুপ্রতিম সরকার জানিয়েছেন, চারদিকে নজরদারির জন্য মোট ৪টি ওয়াচ টাওয়ার থাকছে। এছাড়াও সভাস্থলে থাকবে ৩টি কুইক রেসপন্স টিম। যেকোনও পরিস্থিতির মোকাবিলার জন্য সেখানে থাকছে কলকাতা পুলিশের ডিজা়স্টার ম্যানেজম্যান্ট গ্রুপ। নিরাপত্তার তদারকির জন্য থাকবেন ১৪ জন উপ কুমিশনার পদমর্যাদার অফিসার। মোতায়েন থাকছে এক হাজার পুলিশ কর্মী। উর্দিধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকেও পুলিশ মোতায়েন থাকবে বলে জানিয়েছেন তিনি।

শুভ ভট্টাচার্য, কলকাতা 


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও অন্যান্য সংবাদ