,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

নারায়ণগঞ্জে পুলিশের সঙ্গে গোলাগুলিতে তামিমসহ ৩ জঙ্গি নিহত

লাইক এবং শেয়ার করুন

নারায়ণগঞ্জের পাইকপাড়ায় একটি জঙ্গি আস্তানার পুলিশের অভিযানে নিহত ৩ জঙ্গি একজনের চেহারার সঙ্গে রাজধানীর গুলশান হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার মূল পরিকল্পনাকারী তামিম আহমেদ চৌধুরীর মিল পাওয়া গেছে। শনিবার পুলিশের কাউন্টার টেরোরিজম অভিযান ‘অপারেশন হিট স্ট্রং-২৭’ শেষে ঘটনাস্থল থেকে এ তথ্য নিশ্চিত করেছেন পুলিশের আইজি একেএম শহিদুল হক। তিনি বলেন, রাজধানীর গুলশান ও শোলাকিয়াসহ সব জঙ্গি হামলায় তামিমের সংশ্লষ্টিতা পাওয়া গেছে। এ অভিযানে নব্য ৩ জঙ্গি নিহত হয়েছেন তার মধ্যে একজনের চেহারার সঙ্গে তামিমের চেহারার হুবহু মিলে গেছে—এ থেকে ধারনা করা হচ্ছে সেই তামিম।

গুলি চালানোর আগে তাদেরকে আত্মপক্ষ সমর্থণের কোনো সুযোগ দেয়া হয়েছিল কিনা সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে পুলিশের এ কর্মকর্তা বলেন, তাদের সঙ্গে কথা বলার চেষ্টা করা হয়েছে এবং তাদের আত্মপক্ষ সমর্থণের কথাও জানানো হয়। পরবর্তীতে তারা পুলিশের ওপর গ্রেনেড ছোড়ে, গুলি চালায়। বাংলাদেশি বংশোদ্ভূত কানাডার নাগরিক তামিম গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার সমন্বয়কারী ছিলেন এবং সেই সব হামলা চালান বলে জানান তিনি।

এর আগে পুলিশের কাউন্টার টেররিজমের প্রধান মনিরুল ইসলাম বলেন, পুলিশের অভিযানে দুপক্ষের গোলাগুলিতে নিহত জঙ্গি রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁর হামলার মূল পরিকল্পনাকারী তামিম আহমেদ চৌধুরীর চেহারার সঙ্গে মিল আছে। এ অভিযানে ৩ জঙ্গি নিহত হয়েছেন। সকালে নারায়ণগঞ্জের পুলিশ সুপার মাঈনুল হক বলেন, শনিবার সকালে ঢাকা থেকে গিয়ে কাউন্টার টেররিজম ইউনিটের একটি দল পাইকপাড়ার একটি বাড়ি ঘিরে এ অভিযান শুরু হয়। বর্তমানে অভিযান গোলাগুলি শেষ হলেও সেখানে পুলিশ সদস্যরা সেখানে অবস্থান নিয়ে আছেন।

তিনি বলেন, জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ-জেএমবির এক সদস্যরকে ময়মনসিংহ থেকে গ্রেপ্তারের পর তার দেয়া তথ্যের ভিত্তিতে এ আস্তানার খোঁজ পাওয়ার পর সেখানে অভিযান চলানো হয়। এর আগে নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) ফারুক হোসেন বলেন, শনিবার সকালে ঢাকা থেকে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের একটি দল পাইকপাড়া গিয়ে বড় কবরস্থান সংলগ্ন তিন তলা একটি ভবন ঘিরে এ অভিযান শুরু করে। খবর পেয়ে নারায়ণগঞ্জের পুলিশ সদস্যরাও তাদের সঙ্গে যোগ দিয়েছে।

তিনি বলেন, অভিযানের এক পর্যায়ে সকাল ৯টা ৩৫ মিনিটে দুই পক্ষের মধ্যে গুলি শুরু হয়— নিরাপত্তার স্বার্থে অভিযান শেষ হওয়ার আগ পর্যন্ত কাউকে ভবনটির কাছে যেতে দেয়া হয়নি। রাজধানীর গুলশান ও শোলাকিয়ায় হামলার পর বিভিন্ন স্থানে অভিযান চালাচ্ছে পুলিশ। এরই এ ধারাবাহিক অভিযানে ঢাকার কল্যাোণপুরে একটি জঙ্গি আস্তানায় পুলিশের অভিযানে নয় জঙ্গি নিহত হন। জানা গেছে, প্রায় তিন বছর আগে কানাডা থেকে দেশে আসে তামিম আহমেদ চৌধুরী। এরপর গত দুই বছরে জেএমবির বেশ কয়েকটি হত্যা ও হামলার ঘটনায় তার নাম চলে আসে। রাজধানীর গুলশান হামলার আগে তার ব্যাপারে বেশি কিছু জানতে পারেনি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

গুলশান ও শোলাকিয়ার ঘটনার তদন্তে নেমে তার ব্যাপারে একের পর এক তথ্য পান সংশ্লিষ্ট কর্মকর্তারা। নিখোঁজ ১০ তরুণের তালিকাতেও তার নাম দেখা যায়। এর আগে পুলিশের পক্ষ থেকে জানানো হয়, নতুন করে সংগঠিত জেএমবির অন্যতম নেতা তামিম আর তার নেতৃত্বেই ভয়ঙ্কর হয়ে ওঠেছে জঙ্গিরা। আবার আন্তর্জাতিক গণমাধ্যমে তাকে আইএসের বাংলাদেশ শাখার সমন্বয়ক হিসেবেও দাবি করা হয়।


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

আরও অন্যান্য সংবাদ