আসাদুজ্জামান নূরের ৭০তম জন্মদিন আজ

৩৮ বার পঠিত

অভিনেতা আসাদুজ্জামান নূর বাংলা নাটকে বহুমাত্রিকতায় নিজেকে মেলে ধরেছেন এবং শীর্ষেও আরোহণ করেছেন। নাটকের অনুবাদ ও পরিচালনায় উচ্চমাত্রা পাওয়া সত্ত্বেও তিনি অভিনয়েই বেশি মুখর ছিলেন। আর অভিনয়ের পরিধি যখন মঞ্চ ছাড়িয়ে টেলিভিশন ও চলচ্চিত্র অবধি বিস্তৃত হয়, তখন অন্য কাজ গৌণ হয়ে পড়ে। আসাদুজ্জামান নূরের অভিনয়শৈলীর প্রধান দিক তার বাচনিক দক্ষতা ও উৎকর্ষ।

আজ বহুমাত্রিক প্রতিভার অধিকারী সাংস্কৃতিক ব্যাক্তিত্ব বর্তমান সরকারের সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের ৭০তম জন্মদিন আজ। আসাদুজ্জামান নূরের জন্ম ১৯৪৬ সালের ৩১ অক্টোবর নীলফামারী জেলায়। তার অভিনয় জীবন শুরু হয় মঞ্চনাটকে। দেশের অন্যতম নাট্য সংগঠন নাগরিক নাট্য সম্প্রদায়ে স্বাধীনতা পরবর্তী সময় থেকে শুরু করে এখনো পর্যন্ত যুক্ত আছেন। মঞ্চে ‘নূরুল দীনের সারাজীবন’ নাটকে তার অভিনয় এখনো দাগ কেটে আছে অনেকের হৃদয়ে।

আসাদুজ্জামান নূরের স্ত্রী ডা. শাহীন আক্তার। তার এক ছেলে সুদীপ্ত ও এক মেয়ে সুপ্রভা।আসাদুজ্জামান নূরের স্ত্রী ডা. শাহীন আক্তার। তার এক ছেলে সুদীপ্ত ও এক মেয়ে সুপ্রভা।

আসাদুজ্জামান নূর দেশের স্বাধীনতা অন্যদিকে অর্থনৈতিক মুক্তির স্বপ্ন নিয়ে নতুন সাংস্কৃতিক আন্দোলনে জড়িয়ে পড়েন। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি তিনি সমাজের অপ্রাতিষ্ঠানিক শিক্ষায়ও পাঠ নিতে থাকেন। তিনি জানতেন একজন সংস্কৃতিকর্মীই একজন রাজনৈতিক কর্মী হতে পারে সার্থক ভাবে। নিজের অভিনয়ের গুণে তার অভিনীত ‘বাকের ভাই’ চরিত্রটি দর্শকের মনে এখনো অমর। ‘বাকের’-এর মুক্তির দাবিতে মিছিল-সভা হয়নি এমন জেলা বা উপজেলা খুঁজে পাওয়া মুশকিল।

আবৃত্তি শিল্পভুবনে আসাদুজ্জামান নূর সৃষ্টি করেছেন নিজস্ব এক স্বকীয় ভঙ্গি। তার দরাজ-নিখাদ কণ্ঠ হতে নির্গত কবিতা পংক্তি জনসভার মানুষকে মন্ত্রমুগ্ধের মতো ঐক্যের পরিসরে নিয়ে আসত। তার হাতেই মুক্তিযুদ্ধোত্তর বাংলা আবৃত্তিশিল্প পেয়েছে ভিন্ন এক মাত্রা। জন্মদিন প্রসঙ্গে আসাদুজ্জামান নূর বলেন, ‘আমি চাই না আমার জন্মদিন বিশেষভাবে উদযাপন করা হোক। অন্য দিনের মতোই স্বাভাবিকভাবেই কাটুক না আজকের দিনটি।

  noor-familyআসাদুজ্জামান নূর টিভি নাটকে প্রথম অভিনয় করেন ‘রঙ্গের ফানুষ’-এ। তার অভিনীত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র হচ্ছে ‘শঙ্খনীল কারাগার’। এরপর তিনি ‘আগুনের পরশমণি’, ‘চন্দ কথা’, ‘দারুচিনি দ্বীপ’ চলচ্চিত্রে অভিনয় করেন। আসাদুজ্জামান নূর অভিনীত অন্যান্য উল্লেখযোগ্য ধারাবাহিক নাটক হচ্ছে ‘এইসব দিনরাত্রি’, ‘অয়োময়’, ‘বহুব্রীহি’, ‘প্রিয় পদরেখা’ ইত্যাদি।

আসাদুজ্জামান নূর বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত রয়েছেন। পর পর তিনবার তিনি জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়েছেন। বর্তমানে তিনি বাংলাদেশ সরকারের সংস্কৃতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

noor-09

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
Social Media Auto Publish Powered By : XYZScripts.com